ভগবান তথাগত - ইন্দিরা দেবী বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, November 26, 2019

ভগবান তথাগত - ইন্দিরা দেবী বাংলা বই পিডিএফ


ভগবান তথাগত - ইন্দিরা দেবী বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ভগবান তথাগত
লেখক- ইন্দিরা দেবী
বইয়ের ধরন- জীবনীমুলক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১২৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত


ভগবান তথাগত বুদ্ধ সম্পর্কে কয়েকটি কথা-

বুদ্ধ ভারত তথা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ মানব। তার মত মহান ধর্ম-প্রবর্তক, সমাজ সংস্কারক, লোকশিক্ষক পৃথিবীর ইতিহাসে অল্পই আবির্ভূত হয়েছেন। এই মহামানব ভারতের মাটিতে জন্মেছিলেন এটা ভারতবাসীর পক্ষে অত্যন্ত গৌরবের কথা। ঐতিহাসিকের দৃষ্টিতে বুদ্ধের জীবনী, চিন্তাধারা ও ধর্মমতের প্রভাব আলোচনা করলে দেখা যাবে যে ভারতের ইতিহাসে বুদ্ধ যে স্থানটী অধিকার করে আছেন সেটা একান্তভাবে তার নিজস্ব। ভারতবর্ষের ইতিহাসে এমন একটি দ্বিতীয় চরিত্রের সন্ধান পাওয়া যাবে না যিনি ঐ স্থানটীর কাছাকাছি পৌছতে পেরেছেন। ভারতের মাটীতে ধর্ম ও দর্শন যেমন সহজ ও স্বাভাবিক ভাবে পল্লবিত হয়ে উঠেছে পৃথিবীর আর কোনো দেশে তা হয়েছে কিনা সন্দেহ। তাই বিভিন্ন যুগে ভারতে বহু ধর্ম-প্রবর্তক আবির্ভূত হয়েছিলেন। সমাজ সংস্কারের ক্ষেত্রেও ভারতের ইতিহাসে বহু সাধক ও মনীষীর আবির্ভাব ঘটেছে। দার্শনিক চিন্তাধারার অভিব্যক্তির ক্ষেত্রেও বহু প্রতিভাশালী পুরুষের অবদান রয়েছে। এরা সকলেই কৃতী পুরুষ এবং এদের প্রতিভার স্বাক্ষর ভারতের ধর্ম, দর্শন ও সমাজ সংস্কারের ক্ষেত্রে সুস্পষ্টভাবে অঙ্কিত রয়েছে। কিন্তু বুদ্ধদেবই একমাত্র ধর্মগুরু ও দার্শনিক—যার চিন্তাধারা ও ধর্মমতের মাধ্যমে ভারতের সঙ্গে তৎকালীন পশ্চিম এশিয়া, উত্তর পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, আফ্রিকা ও ইয়োরপের বিস্তীর্ণ অঞ্চলের ঘনিষ্ঠ যোগসূত্র স্থাপিত হয়েছিল।

বুদ্ধদেবের নশ্বর দেহত্যাগ যাহাকে বৌদ্ধধর্মে ‘মহাপরিনির্বাণ’ আখ্যা। দেওয়া হয়েছে তা যে ২৫০০ বৎসর পূর্বে ঘটেছিল ঐতিহাসিক তথ্য সে কথা বহন করে এনেছে। ভারতবর্ষের এই শ্রেষ্ঠ মানব যাহাকে অনেক মনীষী পৃথিবীর শ্রেষ্ঠ মানব বলেছেন তাহার এই মহাপরিনির্বাণ উৎসব বৌদ্ধধর্মাবলম্বী সব। দেশ উৎসাহের সঙ্গে পালনকরছে। ভারতবর্ষ বৌদ্ধ ধর্মাবলম্বী না হলেও বুদ্ধের বাণী ও জীবন ভারতে এই সুদীর্ঘকাল ধরে শ্রদ্ধা ও সম্মান লাভ করে এসেছে। বুদ্ধকে দশাবতারের এক অবতার বলে স্বীকার করে শতশতাব্দী ধরে ভারতবাসী বুদ্ধের পূজা করে এসেছে। ধ্যানী বুদ্ধমূর্তি ভারতের গৃহে গৃহে ভক্তি ও শ্রদ্ধার সহিত মর্যাদা লাভ করে এসেছে। বৌদ্ধ দর্শন ও বৌদ্ধ ধর্ম সম্বন্ধে বিংশ শতাব্দীতে ভারতের বহু মনীষী গবেষণাপূর্ণ পুস্তক প্রকাশ করেছেন। তথাপি বিংশ শতাব্দী জগতের বর্তমান পরিপ্রেক্ষিতে শান্তি, অহিংসা ও মৈত্রীর কথা বুদ্ধজীবীর মাধ্যমে জনসাধারণের মধ্যে ভূয়সী আলোচনার প্রয়োজন।
 শ্রীমতী ইন্দিরা দেবী বাংলা সাহিত্যের ক্ষেত্রে সুপরিচিত। পশ্চিমবঙ্গ বুদ্ধ জয়ন্তী কমিটির অনুরোধে ইনি বহু যত্নে ঐতিহাসিক তথ্য সম্বলিত বুদ্ধের এই জীবন কাহিনী সকলের সহজবোধ্য ভাষায় পরিবেশন করেছেন। তাঁর রচিত “ভগবান তথাগত' পুস্তকখানি পাঠক সাধারণের সমাদর লাভ করবে এবং ২৫০০ বৎসর পরেও আমাদের দেশে বুদ্ধের বাণীর প্রচার ও আলোচনা জাতির পক্ষে কল্যাণকর হবে।

ভগবান তথাগত - ইন্দিরা দেবী

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে এক মহামানবের জীবনীমুলক বই- 'ভগবান তথাগত - ইন্দিরা দেবী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment