কল্পলোকের গল্প- পূরবী বসু বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, September 6, 2019

কল্পলোকের গল্প- পূরবী বসু বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড


কল্পলোকের গল্প- পূরবী বসু বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড
ডিজিটাল বইয়ের নাম- কল্পলোকের গল্প
লেখক- পূরবী বসু
বইয়ের ধরন- ছোট গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

লেখকর জীবনী ও সাহিত্যের বিষয়-

পূরবী বসু (জন্ম ইং ১৯৪৯ সালের ২১ সেপ্টেম্বর) তিনি হলেন বাংলা সাহিত্যের এই বিশিষ্ট নারীবাদী ছোট গল্পকার, প্রাবন্ধিক, কবি ও ঔপন্যাসিক এবং সেইসঙ্গে তিনি একজন ফার্মাকোলজিস্ট।
বসু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাসিতে স্নাতকোত্তর শেষ করেছেন এবং তিনি ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে চলে এসেছিলেন। তারপরে তিনি ১৯৭২ সালে পেনসিলভেনিয়ার ওম্যান মেডিকেল কলেজ থেকে জৈব রসায়নে স্নাতকোত্তর এবং ১৯৭৬ সালে পুষ্টি গবেষণায় মিসৌরি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি দক্ষিণ আলাবামা বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজিতে পোস্টডক্টোরাল ফেলোশিপ হিসাবে কাজ করেছিলেন।
এবং তিনি নিউইয়র্ক ভিত্তিক ওয়েথ ফার্মাসিউটিক্যালস নামে একটি ওষুধ সংস্থাতে সিনিয়র এক্সিকিউটিভ হিসাবে কাজ করছেন। এখন তিনি বাংলাদেশের সর্ববৃহৎ এনজিও ব্র্যাকের স্বাস্থ্য বিভাগের পরিচালক পদের দায়িত্ব পালন করছেন।
তাঁর নিজস্ব সৃজনসম্ভার এবং লিখনকুশলতায় তিনি বাংলা সাহিত্য জগতে একজন বিশিষ্ট ব্যাক্তিত্ত্ব। এবং স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৫ সালে অনন্যা সাহিত্য পুরস্কার এবং ২০১৩ সালে বাংলা একাডেমি সাহিত্যের পুরষ্কার অর্জন করেছেন। তিনি তার সৃজনশীলতায় নারীবাদী ধ্যান-ধারণা ও সাম্প্রদায়িক সম্প্রীতি এই বিষয়গুলিতে বিশেষভাবে দৃষ্টিপাত করেছেন।
বেশ অল্প বয়স থেকেই লেখালেখি কাজটা শুরু করলেও তার প্রথম বই 'পূরবী বসুর গল্প' প্রকাশিত হয়েছিল ১৯৮৯ সালে সমবায় প্রকাশনী থেকে। তাঁর বেশিরভাগ গল্প ও প্রবন্ধগুলির বিষয়বস্তুতে রয়েছে সমাজের অবহেলিত ও নিপীড়িত মানুষগুলির কথা এবং ধর্মীয় সংখ্যালঘু ও দরিদ্র জনগণের কথা। তাঁর রচিত বিশিষ্ট প্রবন্ধ 'প্রাচ্য পুরাণ ও প্রাচ্যে পুরাতন নারী' ২০১৩ সালে প্রকাশিত হয়। এই গ্রন্থটিতে রয়েছে ১৩টি প্রবন্ধ এবং এইসমস্ত প্রবন্ধগুলোতে রয়েছে ১৮টি পুরাণ ও উপপুরাণসহ প্রাচ্যের রূপকথা ও উপকথার নারী চরিত্রের বর্ণনা ও তাদের ঘটনাবলী। এরপরবেঙ্গল পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয় তার লেখা অসাধারণ একটি বই 'আমার এ দেহখানি'। বইটির মুল বিশষবস্তু হল পুরুষ ও পুরুষতন্ত্র, মাতৃত্ব ও নারী পুরুষের সৃষ্টির রহস্য সম্পর্কিতর। 'অবিনাশী যাত্রা' ২০১৪ সালে প্রকাশিত হয় অন্য প্রকাশ থেকে এবং এটি ছিল তাঁর প্রথম উপন্যাস। এই উপন্যাসের মধ্যদিয়ে তিনি একজন একাকী নারীর প্রবাসে বেঁচে থাকা এবং তার সংগ্রাম তুলে ধরেছেন।

প্রিয় পাঠকগণ, এই পোষ্টটিতে এই লেখকের লেখা কয়েকটি গল্পের একটি গল্প সংগ্রহের বই শেয়ার করা হল। ‘কল্পলোকের গল্প’। বইটি সর্বকনিষ্ঠ পাঠকদের জন্য উপযুক্ত। এই বইটিতে আঠারোটি গল্প আছে, এগুলি হ'ল-
অরন্ধন
আজন্ম পরবাসী
সময়ের স্বদেশ দর্শন
আত্মরক্ষার দশ উপকরণ
জীবনবৃক্ষে রিপু-রঙ
স্বয়ম্বরা
অবশেষে মুখোশবিহীন
মহীলতা
লখিন্দরের বাসর
মায়ের দ্বিতীয় বিবাহ
একের ভিতরে পাঁচ
সে তখন উল্টো করে জামা পরত
হিরের আংটি ও আঙ্গুরবালা
ঈশ্বর ও নারীর পরিবার-পরিকল্পনা
ফিরে চায় ছায়া
বারে বারে ফিরে ফিরে
জোছনা করেছে আড়ি
একদা এখানে কন্যাসন্তান জন্ম নিত


কল্পলোকের গল্প- পূরবী বসু

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, তোরা এই পোষ্ট হইতে অসাধারণ একটি গল্পসংগ্রহ বই সংগ্রহ করিতে পারিবেন- 'কল্পলোকের গল্প- পূরবী বসু'- বই পিডিএফ ফ্রি ডাউনলোড।

No comments:

Post a Comment