আজকের বিশ্ব- অনিল বিশ্বাস বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, September 29, 2019

আজকের বিশ্ব- অনিল বিশ্বাস বাংলা বই পিডিএফ


আজকের বিশ্ব- অনিল বিশ্বাস বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- আজকের বিশ্ব
লেখক- অনিল বিশ্বাস
বইয়ের ধরন- আন্তর্জাতিক ঘটনাবলী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত


আজকের বিশ্ব, বইয়ের ভূমিকা


প্রতিদিন গোটা বিশ্বের বিভিন্ন প্রান্তে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যাচ্ছে। আন্তর্জাতিক রাজনৈতিক সঙ্কটের পরিবর্তনে এই ঘটনাগুলি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করছে। সাম্রাজ্যবাদী ব্যবস্থার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তার আধিপত্যকারী ভূমিকা বজায় রেখেছে। ১৯৮০'র দশকে বিশ্বজুড়ে রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে। নতুন করে পৃথিবীর মানচিত্র আঁকা হয়েছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে সাম্রাজ্যবাদীদের মতাদর্শগত আক্রমণ যেমন তীব্রতর হয়েছে তেমনই প্রগতিশীল শক্তি তার প্রতিরোধেরও চেষ্টা করেছে। বিশ্ব পুঁজিবাদী ব্যবস্থার ক্ষেত্রেও দেশে দেশে অনেক ফারাক দেখা যাচ্ছে। জার্মানী ও জাপান সংকটের মধ্য দিয়ে চলেছে। ও ই সি ডি দেশগুলিতে বেকারীর হার বাড়ছে। বহু মানুষ কাজ হারাচ্ছে, দারিদ্রের মুখে পড়ছে। এই সব বিষয় নিয়ে ইওরোপের বিভিন্ন দেশে শ্রমিক আন্দোলন হয়েছে। এর পাশাপাশি বিশ্ব পুঁজিবাদের অন্যতম সংকটের ফল হিসেবে সৃষ্টি হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে অর্থনৈতিক সংকট। আই এম এফ ও বিশ্বব্যাঙ্কের সাহায্যে অর্থনীতি চাঙ্গা হচ্ছে বলে যে দেশগুলির কথা বুর্জোয়া প্রচার মাধ্যমে প্রচার করা হত সেই থাইল্যান্ড, ফিলিপাইন এ দক্ষিন কোরিয়া এখন অত্যন্ত সংকটের মধ্যে। অপরদিকে ইন্দোনেশিয়াতে জঙ্গী ছাত্র বিক্ষোভ সুহার্তোর স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে গনজাগরণ সৃষ্টি করে ও তাকে ক্ষমতাচ্যুত করে। কিন্তু সাম্রাজ্যবাদী ব্যবস্থার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তার হুকুমদারি ভূমিকা বহাল রাখতে চেষ্টা করছে। বিভিন্ন জায়গায় সামরিক হস্তক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিতে পরিণত হয়েছে। অপরদিকে চীন, ভিয়েতনাম, কিউবা, গনতান্ত্রিক কোরিয়া সমাজতান্ত্রিক উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। দীর্ঘদিন ব্রিটিশ উপনিবেশ থাকলেও হংকং চীনের সঙ্গে মিলিত হয়েছে। পূর্ব ইউরোপের দেশগুলিতেও মানুষ আবার নতুন করে সমাজতন্ত্রের কথা ভাবতে শুরু করেছেন। এই বিষয়গুলি ও তাকে জড়িয়ে ঘটনাগুলি সম্বন্ধে অবহিত থাকা অত্যন্ত প্রয়োজন।
১৯৯৩ সালে গনশক্তির সম্পাদক অনিল বিশ্বাসের লেখা “এক দশক : দুই বিশ্ব” গ্রন্থটি প্রকাশিত হয়েছে। ঐ গ্রন্থটি লেখা হয়েছিল সমসাময়িক আর্ন্তজাতিক ঘটনাবলী নিয়ে। এই বিষয়ে লেখাগুলি অনিল বিশাস ধারাবাহিকভাবে আর্তজাতিক ঘটনাবলী শিরেনামে মার্কসবাদী পত্র পত্রিকায় লিখে চলেছেন। বেশ বছর ধরে প্রকাশিত সেই সব লেখাগুলিকে সংকলিত করে ও প্রয়োজন অনুসারে সম্পাদনা করে এই নতুন বইটি লেখা হয়েছে। বইটির নাম “আজকের বিশ্ব”। লেখক ১৯৮১ সাল থেকে প্রায় সাম্প্রতিককাল পর্যন্ত ঘটনাগুলিকে নির্বাচন করেছেন আর্ন্তজাতিক রাজনীতির পরিবর্তনের দিকনির্দেশ হিসাবে। এই সঙ্গে বিশ্বের দেশগুলির সম্পর্কে নানা তথ্য দেওয়া হয়েছে পাঠকদের সুবিধার জন্যে। আমি আশা করি। এই বইটি ছাত্র, গবেষক, রাজনৈতিক কর্মী এবং প্রগতিশীল আন্দোলনের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিদের প্রয়োজনে লাগবে।- শৈলেন দাশগুপ্ত

আজকের বিশ্ব- অনিল বিশ্বাস

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি আন্তর্জাতিক ঘটনাবলী বই- 'আজকের বিশ্ব- অনিল বিশ্বাস'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment