যখন বৃষ্টি নামল- মৃত্যুঞ্জয় মাইতি বাংলা প্রেমের উপন্যাস পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, August 5, 2019

যখন বৃষ্টি নামল- মৃত্যুঞ্জয় মাইতি বাংলা প্রেমের উপন্যাস পিডিএফ


যখন বৃষ্টি নামল- মৃত্যুঞ্জয় মাইতি বাংলা প্রেমের উপন্যাস পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- যখন বৃষ্টি নামল
লেখক- মৃত্যুঞ্জয় মাইতি
বইয়ের ধরন- প্রেমের উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২০০
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

‘যখন বৃষ্টি নামল’ এটি একটি গ্রাম-কেন্দ্রিক প্রেমের উপন্যাস এবং উপন্যাসটি বহুদিন আগে, অধুনালুপ্ত হিমাদ্রি পত্রিকার পূজো সংখ্যায় প্রকাশিত হয়েছিল। এখন পুস্তকাকারে প্রকাশিত হচ্ছে।


'যখন বৃষ্টি নামল' উপন্যাসটি সমন্ধে কয়েকটি কথা-

উপন্যাসটির কিছু বিশেষত্ব আছে। প্রথম কথা, এর পটভূমি এবং বিষয়, গ্রাম এবং চাষাবাদ। বৃষ্টিহীন দগ্ধ প্রান্তর থেকে এর যাত্রা শুরু। যন্ত্রণার শেষ হ’ল বৃষ্টি নামায়। যদিও প্রেমের উপন্যাস, তবু গ্রামের মানুষ, ক্ষেত খামার, গাছপালা, নদী, শ্রেণী চেতনা, বর্তমান রাজনীতি এর মধ্যে ভিড় করে এসেছে। যে নির্বাক ও পীড়িত মেয়েটিকে কেন্দ্র করে এই উপন্যাস আবর্তিত হচ্ছে, সে যেন বৈশাখের তৃণহীন প্রান্তর। বৃষ্টি নামার মধ্যে তার আরোগ্যের উপাদান।
বাংলা সাহিত্যে কৃষক জীবন কেন্দ্রিক উপন্যাস বোধহয় খুব বেশি নেই অথবা নেই বললেও হয়। অথচ জনসংখ্যার শতকরা প্রায় আশি ভাগ মানুষ গ্রামে বাস করেন। তাদের উপেক্ষিত জীবন সাহিত্যের বৃহৎ অংশ জুড়ে নেই, যা থাকা উচিত। আমাদের বর্তমান বাংলা কথা সাহিত্য মূলতঃ নগর কেন্দ্রিক এবং তার বিষয় অতিশয় জোলো প্রেম। গ্রামীণ জীবন এবং বৃহৎ জীবন তার মধ্যে স্থান পায় না। সাহিত্য যতোই বাস্তবতা ভিত্তিক হ’ক, তার দৃষ্টি দূরের দিকে প্রসারিত হওয়া উচিত বলে লেখক মনে করেন। এই উপন্যাসটির মধ্যে তার প্রতিধ্বনি আছে।
এই উপন্যাসের উপাদান নিয়ে আকাশ বাণী কলকাতা থেকে লেখকের একটি নাটক প্রচারিত হয়েছিল। তার নাম ছিল ‘বৃষ্টি'। প্রযোজনা করেছিলেন শ্রদ্ধেয় বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র।

যখন বৃষ্টি নামল- মৃত্যুঞ্জয় মাইতি

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ,  আপনারা এই পোষ্ট হইতে একটি গ্রাম-কেন্দ্রিক প্রেমের উপন্যাস- 'যখন বৃষ্টি নামল- মৃত্যুঞ্জয় মাইতি'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment