উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, May 28, 2019

উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প পিডিএফ


উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প
লেখক- অসম, মেঘালয়, ত্রিপুরার বিভিন্ন লেখকগণ
সম্পাদনা- অনুপ ভট্টাচার্য ও শুভব্রত দেব
বইয়ের ধরন- সম্পাদিত গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩১৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

এই সংকলনটি প্রসঙ্গে সম্পাদকের কথা-
আমরা সবিশেষ লক্ষ্য করেছি–এক বিচিত্র পরিমণ্ডলে অবস্থান করে উত্তরপূর্বের বাংলা গল্পকাররা যে গল্প লিখেছেন বা লিখছেন তা বাংলা গল্পের মূল ধারার থেকে ভিন্ন নয়। যদিও গল্পের শৈলী ও বিষয়ব্যবস্থাপনায় যুক্ত হয়েছে এমন একটি বিভঙ্গ যা একান্তই স্থানিক ও ব্যক্তিমানসিক। ভৌগোলিক অর্থনৈতিক সামাজিক ও রাজনৈতিক কাবণে উত্তরপূর্বের বাঙালি মূল ধারা থেকে অনেকটাই বিচ্ছিন্ন। এই বিচ্ছিন্নতাই তাদের জীবনে মননে এনেছে এক ভিন্ন মাত্রা। ভিন্ন মাত্রাই গল্পকে দিয়েছে আলাদা চরিত্র। স্বতন্ত্র গড়ন। স্বতন্ত্র বিষয় ও বৈচিত্র। মূলত এই বাঁক থেকেই আমরা বিশ্বাস করতে শুরু করি—এই স্বাতন্ত্রই বাংলাগল্পের বহমান ধাবায় নতুনতর সম্ভাবনার তরঙ্গ সৃষ্টি করেছে। উত্তপূর্বের আলাদা স্বাদের গল্পগুলি আজও বৃহত্তর পাঠক সমুদায় থেকে ছিটকে রয়েছে ছড়িয়ে ছিটিয়ে। অনাবিস্কৃত হয়ে পড়ে থাকার কারণ, এ অঞ্চলে কোন বড় প্রকাশনা সংস্থা নেই। দায়িত্ব নিয়ে গল্পগুলোকে সংকলিত করা এবং পাঠকদের কাছে পৌছে দেবার মত কাউকেই আমরা পাইনি এতদিন।
অক্ষর প্রকাশন সহৃদয়তার সঙ্গে কাজটি সম্পন্ন করতে এগিয়ে। আসার ফলে একটা বিরাট সম্ভবনা এবার ইতিহাস হলো। এই কাজ করতে গিয়ে আমবা অনেকেরই সহায়তা পেয়েছি। তাদেৰ মধ্যে ত্রিপুরার দুলাল ঘোষ দীপক দেব শুভাশিস তলাপাত্র, বরাক উপত্যকার বিজিত ভট্টাচার্য ও দিলীপকান্তি লস্করের নাম আমবা বিশেষভাবে উল্লেখ করছি। সবার কাছে আমরা কৃতজ্ঞ।
যথেষ্ট সতর্কতার সঙ্গে সংকলনটির কাজ শেষ করেও কিছু ত্রুটিবিচ্যুতি থেকে গেছে হয়ত। সহৃদয় পাঠক সহানুভূতির সঙ্গে ধরিয়ে দিলে পরবর্তী সংকলনে সেসব আমাদের অমূল্য অভিজ্ঞতা দেবে বলে আমরা বিশ্বাস করি।- অনুপ ভট্টাচার্য, শুভব্রত দেব

এখানে ভারতের উত্তরপূর্বের যেসব রাজ্যের গল্পগুলি রয়েছে সেসব রাজ্যগুলি হল- অসম, মেঘালয়, ত্রিপুরা।

উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে তোমরা - 'উত্তরপূর্বের নির্বাচিত বাংলা গল্প' বই-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment