জাতিস্মর-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ইতিহাসগন্ধী গল্প - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, June 1, 2019

জাতিস্মর-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ইতিহাসগন্ধী গল্প


জাতিস্মর-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ইতিহাসগন্ধী গল্প
ডিজিটাল বইয়ের নাম- জাতিস্মর
লেখক- শরদিন্দু বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন- ইতিহাসগন্ধী গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে-১৩৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বইটি সম্পর্কে লেখকের কিছু কথা-
তিনটি ইতিহাসগন্ধী গল্প এই গ্রন্থে স্থান পাইল। সবগুলিই ইতিপূর্বে সাময়িক পত্রিকায় প্রকাশিত হইয়াছে, স্থানে স্থানে সামান্ত পরিবর্তন করিয়াছি। জাতির শ্রেণীর গল্প বাংলাভাষায় নুতন হইলেও বিদেশী সাহিত্যে নুতন নয়। আমি যতদূর জানি, বিখ্যাত মার্কিন গালিক জ্যাক লওন ও সর্ববিদিত ইংরাজ সাহিত্যিক স্যার আর্থার কোনান ডয়েল এ-বিষয়ে পথপ্রদর্শক। জাতিস্মরের মুখ দিয়া গল্প বলাইবার চেষ্টা তাহাদের পূর্বে আর কেহ করেন নাই। এই দুই স্বর্গীয় লেখকের নিকট আমার ঋণ। কৃতজ্ঞ হৃদয়ে স্বীকার করিতেছি।
'অমিতাভ' গল্পের মুলে একটুখানি পৌরাণিক কিংবদন্তী ছাড়া আর কিছুই নাই। মৃৎপ্রদীপের' অধ্যান-বস্তু সম্পূর্ণ কাল্পনিককেবল কুমারদেবী, চন্দ্রগুপ্ত, চন্দ্রবর্মা, সমুদ্রগুপ্ত এই নামগুলা ঐতিহাসিক। চন্দ্রবর্মার দিগ্বিজয় যাত্রাও সত্য ঘটনা। রুমাহরণ' গল্পে মানব-সভ্যতার গোড়ার কথাটা বলিবার চেষ্টা করিয়াছি।
ইতিহাসের ঘটনাকে যথাযথ বিবৃত করাই ঐতিহাসিক গল্পের উদ্দেশ্য বলিয়া আমার মনে হয় না। তৎকালিক আবহাওয়া যদি কিছুও সৃষ্টি করিতে পারিয়া থাকি, তবেই উদ্যম সার্থক হইয়াছে জানিবে। কৌটিল্যের অর্থশাস্ত্র ও বাৎস্যায়নের কামসূত্র হইতে এই বিষয়ে অনেক সাহায্য পাইয়াছি।- শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

জাতিস্মর-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ইতিহাসগন্ধী গল্প সংগ্রহ বই - 'জাতিস্মর-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment