বাংলাদেশের হৃদয় হতে- পূর্ব বাংলার ছোট ও বড় গল্প সংকলন - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, April 27, 2019

বাংলাদেশের হৃদয় হতে- পূর্ব বাংলার ছোট ও বড় গল্প সংকলন


বাংলাদেশের হৃদয় হতে- পূর্ব বাংলার ছোট ও বড় গল্প সংকলন
ডিজিটাল বইয়ের নাম- বাংলাদেশের হৃদয় হতে
লেখক- ২৬জন বিশিষ্ঠ বালাদেশী লেখকগণ
সম্পাদনা- কমল রায় চৌধুরী
বইয়ের ধরন- গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২০৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

দুই বাংলাদেশ। এপারে একটি ওপারে অরেকটি। মধ্যখানে সশস্ত্র প্রহরী আন্তর্জাতিক সীমানা। বিনামেঘে বজ্রপাতের ন্যায় সহসা সীমান্তের কাঁটাতার উপড়ে গেল। আমরা ওপার বাংলার সাহিত্যের সাথে ও বহু, সাহিত্যিকের সঙ্গে যোগাযোগের সুযোগ পেলাম। ওপার বাংলার সাহিত্যিকদের প্রচুর গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক এই বাংলায় প্রকাশিত হচ্ছে। এখানকার পাঠকগণ উৎসাহের সঙ্গে ঐ সকল সংগ্রহ করছেন।
সর্বজনশ্রদ্ধেয় ফজলুল হক সাহেব ১৯৫৪ সালে কলকাতায় তার ঐতিহাসিক ভাষণে বলেছিলেন, 'বাংলাদেশ রাজনৈতিক দিক থেকে দু'ভাগ হয়েছে সত্যি, কিন্তু ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যে উভয় বঙ্গে কোন ফারাক নেই। রাজনীতিকরা দেশটাকে দু'ভাগ করে এই সাংস্কৃতিক ঐক্যে ফাটল ধরাতে পারেননি ভবিষ্যতেও কোনদিন পারবেন না।' হক সাহেবের এই ভবিষ্যদ্বাণী যে এত শীঘ্ন বাস্তব সত্যে পরিণত হতে চলবে তা কে জানতো?

ও আমার এ বাঙলা ভাষা
এ আমার বুক জড়ানো মুখ জুড়ানো
লক্ষ জনের লক্ষ আশা-
ও আমার এ বাংলা ভাষা।
এই ভাষাতে স্বপ্ন দেখি
এই ভাষাতে লিখন লিখি রে।
ওরে এই ভাষা,তই মাকে ডাকি-
জানাই প্রাণের ভালবাসা।
১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ভাষা আন্দোলনের গর্ভে ওপার বাংলার গণতান্ত্রিক শক্তির জন্ম। তখন থেকে শাসকের নিষ্ঠুর নিপীড়নে কত শহীদের রক্তঝরা দেহ ঐ বাংলার মাটিতে ঘুমিয়ে রয়েছে। বাঙালী গর্জে উঠলো, পূর্ববাংলার নরনারী পাকিস্তানী শোষকদের কবল থেকে মুক্তি চাইল। সুর, হল গণসংগ্রাম বাংলাদেশের মুক্তিযুদ্ধ।
বর্তমান গল্প-সংকলন 'বাংলাদেশের হৃদয় হতে' বইটিতে পর্ব বাংলার মোট ছাব্বিশজন সাহিত্যিকের ছোট ও বড় গল্প সংকলিত হয়েছে। গল্পগুলো পড়লেই বোঝা যায় বাংলাদেশের গল্পকারগণ কত অধিক জীবনের কাছে এগিয়ে এসেছেন, বাংলাদেশের সমাজ-চিত্র কত সুনিপুণ ও নিখতভাবে তুলে ধরেছেন।

পরিশেষে জানাই এই সংকলনের কাজে আমার পক্ষে বিশেষ কোন নিয়ম মেনে চলা সম্ভবপর হয়নি এবং বয়ঃক্রম অনুযায়ী গল্পকারদের সন্নিবদ্ধ করাও সম্ভব হলো না। কারণ খুবই অসুবিধার মধ্যে গল্পগুলি সংগ্রহ করতে হয়েছে। আশা করি, বাংলাদেশের গল্পলেখকগণ এ সকল এটি মার্জনা করবেন।- কমল রায় চৌধুরী

বাংলাদেশের হৃদয় হতে

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা ২৬জন বিশিষ্ঠ বালাদেশী লেখকগণের লেখা গল্প সংকলন বই - 'বাংলাদেশের হৃদয় হতে' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment