মিষ্টান্ন পাক-বিপ্রদাস মুখোপাধ্যায় বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, March 23, 2019

মিষ্টান্ন পাক-বিপ্রদাস মুখোপাধ্যায় বাংলা বই


মিষ্টান্ন পাক-বিপ্রদাস মুখোপাধ্যায় বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- মিষ্টান্ন-পাক
লেখক- বিপ্রদাস মুখোপাধ্যায়
বইয়ের ধরন- বিভিন্ন ধরনের মিষ্টি তৈরীর কৌশল
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৪৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

উপক্রমণিকা-
পৃথিবীর মধ্যে ভারতবর্ষে যত প্রকার সুমিষ্ট উপাদেয় খাদ্য দ্রব্য প্রস্তুত হইয়া থাকে, অন্য কোন দেশে সে প্রকার দেখা যায় না। কি ব্যঞ্জনাদি রন্ধন, কি মিষ্টান্নপাক, সর্বপ্রকার রন্ধন-কার্যে ভারত সৰ্বশ্রেষ্ঠ। এ দেশে ঘৃত, ময়দা, সুজি, দুগ্ধ, সর, এবং ছানা ও ক্ষীর প্রভৃতি দ্বারা যেরূপ রসনা-তৃপ্তিকর উপাদেয় মিষ্ট-দ্রব্য পাক হইয়া থাকে, তাহা আহার করিলে, অমৃতাস্বাদনের ন্যায় বোধ হয়। সুতরাং, এরূপ উপাদেয় খাদ্য দ্রব্যের পাক সম্বন্ধে অভিজ্ঞতা লাভ নিতান্ত প্রয়োজন।
হিন্দুজাতির আচার ব্যবহার এবং খাদ্যাদি সমুদায় ব্যাপারই পবিত্রতাম ; এজন্য দেখা যায়, যে সকল উপকরণ লইয়া মিষ্ট দ্রব্য পাক হইয়া থাকে, তৎসমুদয় পবিত্রতা বিহীন নহে। বিশেষতঃ ঐ সকল দ্রব্য দেব-সেবায় ব্যবহৃত হইয়া থাকে, এজন্য মিষ্টান্নে অধিক পরিমাণে পবিত্রতা রক্ষিত হইতে দেখা যায়। দুঃখের বিষয় এমন পবিত্র খাদ্য দ্রব্যেও নানা প্রকার অপবিত্রতা সঞ্চারিত হইতেছে, কারণ ঐ সকল দ্রব্যের পাক সম্বন্ধে অধিকাংশ গৃহস্থই অনভিজ্ঞ ; সুতরাং তাহাদিগকে দোকানের প্রস্তুত খাদ্য দ্রব্যের উপর নির্ভর করিতে হয়। দোকানে যে সকল দ্রব্য প্রস্তুত হইয়া থাকে, তৎসমুদায় দ্রব্য আহার করিলে, নানা প্রকার পীড়া হইবার গুরুতর সম্ভব। কারণ ব্যবসায়ীর লাভের অনুরোধে শস্তা দ্রব্য দ্বারা মিষ্টান্ন-পাক করিয়া থাকে। সুতরাং ভাল মন্দ অর্থাৎ তাহা স্বাস্থ্যকর কি না, তদ্বিষয়ে আদৌ দৃষ্টি রাখে না। কোন দ্রব্য দূষিত হইলে তাহা পরিত্যাগ না করিয়া, খাদ্য দ্রব্যে মিশাইয়া বিক্রয় করে, দোকানে যে সকল দ্রব্য সজ্জিত থাকে, তৎসমুদায় আ-টাকা থাকায়, ধুলাকুটা প্রভৃতি অপরিকৃত ময়লা পতিত হইয়া, স্বাস্থ্যের অনিষ্ট করিয়া তুলে। এতদ্ভিন্ন আর একটি ভয়ানক অনিষ্ট হইয়া থাকে, অর্থাৎ নানা প্রকার কীট ও পতঙ্গাদি সৰ্ব্বদাই খাদ্য দ্রব্যে বসিয়া থাকে, তাহারা যে, কেবলমাত্র বসিয়াই নিশ্চিন্ত হয় এরূপ নহে, উপবেশন সময়ে ডিম্ব প্রসব করিয়াও থাকে, সুতরাং ঐ সকল খাদ্য আহার করিলে, উদরে কৃমি প্রভৃতি নানা প্রকার রোগ হইবার কথা। আজিকালি দোকানের দ্রব্য আহার করিলে, অম্বলের পীড়া হইতে দেখা যায়, দোকানের দুষিত খাদ্যই যে, সেই পীড়ার একমাত্র কারণ তাহা অনেকেই লক্ষ্য করেন না।
নানা কারণে যে দোকানের দ্রব্য দূষিত হইয়া থাকে তাহা বুদ্ধিমান ব্যক্তিমাত্রেই স্বীকার করিয়া থাকেন; অথচ তাহারাই আবার দোকানের পীড়াদায়ক দ্রব্য আহার করিতে ত্রুটি করেন। অন্ন ব্যঞ্জনের ন্যায় যদি গৃহে মিষ্ট দ্রব্য পাকের ব্যবস্থা করা যায়, তবে কোন প্রকার অনিষ্টাশঙ্কা থাকে না। বন্ধন-কার্যের ন্যায় মিষ্টান্ন-পাকও অতি সহজ। এরূপ সহজ কার্যে অবহেলা করা যার-পর-নাই দুঃখের বিষয়!
যে কোন মিষ্ট দ্রব্য পাক করিবার পূৰ্ব্বে, তাহার উপকরণ গুলি নিৰ্বাচন করিয়া লওয়া উচিত। উপকরণ যে পরিমাণে উৎকৃষ্ট হইবে, তদ্বারা যে কোন দ্রব্য পাক কর না কেন, তাহাও যে, উপাদেয় হইয়া উঠিবে, তাহাতে আর সন্দেহ কি ? এস্থলে ইহাও জানা আবশ্যক, কেবলমাত্র উপকরণ ভাল হইলেই যে, উহা উত্তম হইবে তাহা নহে, কারণ পাক সম্বন্ধে অভিজ্ঞতা থাকা আবশ্যক। ভাগ, পরিমাণ, এবং কতক্ষণ জ্বালে রাখিতে হয়, এই সকল বিষয়ে জ্ঞান না থাকিলে, কখনই সুখাদ্য দ্রব্য প্রস্তুত করা যায় না। অতএব, মিষ্ট দ্রব্য পাক করিতে হইলে, কোন কোন বিষয়ে জ্ঞান লাভ করা আবশ্যক, তৎসমুদায় অগ্রে লিখিয়া পরে পাকের বিষয় লিখিত হইল।
মিষ্টি রসিকদের জন্য এই বইটি, এখানে বিভিন্ন ধরনের মিষ্টি তৈরীর বিভিন্ন কৌশল বর্নিত হয়েছে।



উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে তোমরা/আপনারা বিভিন্ন ধরনের মিষ্টি তৈরীর কৌশল সমন্ধীয় বই - 'মিষ্টান্ন পাক-বিপ্রদাস মুখোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment