বাংলার পরিচিত পাখী-সুধীন্দ্রলাল রায় বালা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, February 25, 2019

বাংলার পরিচিত পাখী-সুধীন্দ্রলাল রায় বালা বই


বাংলার পরিচিত পাখী-সুধীন্দ্রলাল রায় বালা বই
ডিজিটাল বইয়ের নাম- বাংলার পরিচিত পাখী
লেখক- শ্রীসুধীন্দ্রলাল রায়
বইয়ের ধরণ- শিক্ষামুলক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮২
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

লেখকের কথা-
বাংলা দেশে আমি একজনকেই পক্ষিতত্ত্ববিদ বলিয়া জানি। তাহার নাম ডক্টর শ্রীযুক্ত সত্যচরণ লাহা এম-এ, পি-এইচ-ডি। প্রায় পঁচিশ বৎসর পূর্বে তাঁহার অধীনে নিযুক্ত থাকা কালে, তাহার পক্ষী পৰ্যবেক্ষণ অভিযানে সহচর হইতাম ও পুস্তকাদি হইতে পক্ষী সম্বন্ধে কিছু জ্ঞানাহরণ করিতে চেষ্টা করিতাম। এ সম্বন্ধে আমার উৎসাহ ও অভিনিবেশের জন্য আমি তাঁহার নিকট কৃতজ্ঞ।
সত্যবাবুর সাকরেদী করিবার সময়, ১৯২১ সালে “সোনার বাংলা” নামে একটি সাপ্তাহিক পত্রিকা কয়েকজন উৎসাহী যুবক মিলিয়া বাহির করেন। উহার নামমাত্র সম্পাদক ছিলেন দেশভক্ত পণ্ডিত শ্যামসুন্দর চক্রবর্তী। এই পত্রিকার সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন “শনিবারের চিঠির" প্রথম সম্পাদক বন্ধুবর শ্রীযুক্ত যোগানন্দ দাস। তিনি আমাকে বাংলা দেশের সুপরিচিত পাখীদের বর্ণনা লিখিতে অনুরোধ করেন। ইংরাজিতে যেমন “ইহা”, “ফ্র্যাঙ্ক ফিন” প্রভৃতি লেখক অবৈজ্ঞানিক সাধারণ পাঠকের বোধগম্য করিয়া পাখীর বর্ণনা লিখিয়াছেন, সেইরূপ রচনার জন্য যোগানন্দ বাবু অনুযোগ দেন। শ্রীযুক্ত সত্যচরণ লাহা মহাশয়কে সে কথা বলায় তিনিও উৎসাহ দেন। তখন আমি কয়েকটি পাখীর বর্ণনা লিখি। পরে “সোনার বাংলা” পঞ্চত্ব প্রাপ্ত হয় এবং তৎসঙ্গে আমার লেখাও বন্ধ হয়। তাহার সাত আট বৎসর পর সুকবি শ্ৰীযুক্ত সাবিত্রীপ্রসন্ন চট্টোপাধ্যায় মহাশয়ের “উপাসনা” পত্রিকায় দুইটি প্রবন্ধ প্রকাশিত হয়। তৎপরে “উপাসনা” যখন “বঙ্গশ্রী”তে রূপান্তরিত হইয়া শ্ৰীযুক্ত সজনীকান্ত দাসের সম্পাদনায় বাহির হইতেছিল তখনও ঐ পত্রিকার সহ-সম্পাদক শ্ৰীযুক্ত কিরণকুমার রায়ের অনুরোধে ২।৩ টা পাখীর বর্ণনা আমি লিখি। সজনীবাবু “বঙ্গশ্রী” পরিত্যাগ করার পর আমি আর লিখি নাই।
সুদীর্ঘ ২৫ বৎসর পর হঠাৎ এক দুঃসাহসী প্রকাশকের সঙ্গে “প্রভাতী" সম্পাদক শ্রীমান মনীন্দ্রচন্দ্র সমাদ্দারের সৌজন্যে আমার পরিচয় হইল। তিনি পাখীর বই ছাপিবেনই। তাঁহাকে শ্রীকিরণ কুমার রায় আমার কথা নাকি বহুদিন পূর্বেই বলিয়াছিলেন। সেই জন্যই এই প্রয়াস। বাংলার সব পাখীর খবর আজকালকার কাগজের দুষ্প্রাপ্যতার দিনে দেওয়া চলে না। মাত্র কয়েকটি পাখীর বর্ণনা এই বইতে আছে। অনেক সুপরিচিত পাখী বাদ গেল। যদি পাঠকদের ভাল লাগে তবে ক্রমশ: অন্যান্য পাখীর কথাও লিপিবদ্ধ করিতে চেষ্টা করিব।

বলিয়া রাখি, আমি পক্ষি-বিজ্ঞানবিৎ নহি। পক্ষিতত্ত্ব-জিজ্ঞাসু মাত্র। অরসিক সাধারণ পাঠকের জন্য ইহা লেখা। বোধগম্য হইয়াছে কিনা তাহা পাঠকগণ বিচার করিবেন। প্রাঞ্জল ও সরস হইয়াছে কিনা সমালোচকগণ বলিবেন। বৈজ্ঞানিক ভুল ত্রুটি থাকিলে আশাকরি সহৃদয় বৈজ্ঞানিক তাহা দেখাইয়া দিবেন, অসহিষ্ণু হইবেন না।
ভারতীয় পাখী সম্বন্ধে কৌতুহলী পাঠকের সুবিধার্থে পুস্তকের অন্তে কয়েকটি খ্যাতনামা বইয়ের নাম উল্লেখ করিলাম।
পুস্তকের শেষে একটি পরিশিষ্টে এই পুস্তকে বর্ণিত পাখীদের বৈজ্ঞানিক নাম দেওয়া হইল। এ বিষয়ে ফনা অফ বৃটিশ ইণ্ডিয়া
গ্রন্থমালাই প্রামাণ্য পুস্তক। ইহার প্রথম সংস্করণে জাতি হিসাবে শ্রেণী বিভাগ করিয়া নামকরণ করা হয়। দ্বিতীয় সংস্করণে আবার অন্তর্জাতি বিভাগ আছে। দ্বিতীয় সংস্করণে অন্তর্জাতির নাম ঢুকাইয়া নামটাকে দীর্ঘ করা হইয়াছে। আমি প্রথম সংস্করণের নামগুলিই দিলাম। যদি কেহ বৈজ্ঞানিক আলোচনা করিতে চান, উহাতেই তাঁহার কাজ চলিবে, খুঁজিয়া লইতে অসুবিধা হইবে না।
শ্রীযোগরঞ্জন দাসগুপ্ত মহাশয় বহু পরিশ্রমে পাখীর ছবি আঁকিয়া দিয়া পুস্তকের সৌষ্ঠব বৃদ্ধি করিয়াছেন, সেজন্য তাঁহার নিকট আমি কৃতজ্ঞ।- শ্রীসুধীন্দ্রলাল রায়
যাহারা বাংলার পাখী নিয়ে উৎসাহ প্রকাশ করেন এবং জানিতে আগ্রহী, তহারা অবশ্যই এই বইটি পড়িবেন।

বাংলার পরিচিত পাখী-সুধীন্দ্রলাল

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই বইটি হইতে আপনারা বাংলার বিভিন্ন ধরণের পাখীদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানিতে পারিবেন,  'বাংলার পরিচিত পাখী-সুধীন্দ্রলাল রায়' বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment