কিশোর সাহিত্য সমগ্র-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ছোটদের বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, February 23, 2019

কিশোর সাহিত্য সমগ্র-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ছোটদের বাংলা বই


কিশোর সাহিত্য সমগ্র-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ছোটদের বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- কিশোর সাহিত্য সমগ্র
লেখক- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরণ- কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০৬
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ছোটদের বই হবে জাপানী বাগানের মতো। শিল্পী সেখানে একটি বাড়তি পাতা, বা বোঁটা বা ফুল রাখেন না। কেটেছেটে সব বাদ দিয়ে, শুধু সৌন্দর্যের অন্তরের অন্তঃকরণকে রক্ষা করার জন্য যেটুকু না হলেই নয়, কেবলমাত্র তাকেই রাখেন। তখন যদি দৈবাৎ বাতাস লেগে একটি পাতা বা কুঁড়ি বা ফুল খসে পড়ে যায়, বাকি সবটা তার জন্য হাহাকার করতে থাকবে।
ছোটদের জন্য লেখার বেলাও তাই হবে। এতটুকু বাহুল্য থাকবে না। শুধু কাহিনীর এগিয়ে চলার জন্য, পরিস্থিতি প্রস্ফুটিত করার জন্য, সুন্দরকে প্রতিষ্ঠা করার জন্য, রসকে ঘনীভূত করার জন্য যতটুকু দরকার, তাই থাকবে। বড় বেশি প্রগলভতা ছোটদের গল্পে জায়গা পাবে না।।
নিজের থেকেই এসব কথা বিভূতিভূষণের জানা ছিল। তার গল্পের আরম্ভের শৈলীই বা কি মনোহর। কোনো অবান্তর ধানাই পানাই নেই; এক পদক্ষেপেই রচয়িতা পাঠককে গল্পের সিং-দরজা পার করিয়ে দেন। তারপর তার জন্য আর কাউকে ভাবতে হয় না, ঘটনার প্রবলতাই তাকে চালিয়ে নিয়ে যায়।
কোনো গল্পেরই কোথাও কৃত্রিমতার এতটুকু খাদ নেই। অতি সহজ সরল কথা বলার ভাষা। চরিত্রগুলি যেন জীবন থেকে সদ্য তুলে নেওয়া। ঘটনাচক্রও যেন বড়ই স্বাভাবিক। কিন্তু ঐ পর্যন্তই। বাকি যা-কিছু সে-সব রহস্যের মেঘের আড়াল থেকে পাঠককে বিস্ময়ে বিমোহিত করে।
তারই মধ্যে রয়েছে গল্পকারের শ্রেষ্ঠ গুণ। সেটি হল এক ধরনের বলিষ্ঠ সততা, যার জোরে যা অভাবনীয় তাও সম্ভাবনায় পরিপূর্ণ হয়। প্রায় সর্বদাই মন গড়া দেশ কাল না নিয়ে, বিভূতিভূষণ সাম্প্রতিক ও প্রাচীন ইতিহাস, ভূগোল, জ্ঞান বিজ্ঞানের নানান তথ্য ও বিবরণী নির্ভুল ভাবে ব্যবহার করেন। তার অনুশীলনের বিস্তার দেখে আশ্চর্য হতে হয়। যে জায়গার কথাই লেখেন, সেখানকার খুঁটিনাটি থাকে তার নখাগ্রে। সেখানকার বনজঙ্গলের গাছপালার নাম, বর্ণনা, স্বাদ-গন্ধ কিছু বাকি রাখেন না।

এই বইয়ের সূচীপত্র-
ভূমিকা- লীলা মজুমদার
আমার চোখে বাবার শিশুসাহিত্য ও আমার মন্ত্রগুরু বিভূতি ভূষণ- তারাদাস বন্দ্যোপাধ্যায়

উপন্যাস-
চাঁদের পাহাড়
মরণের ডঙ্কা বাজে
মিসমিদের কবচ
হীরামানিক জ্বলে
সুন্দরবনে সাত বৎসর

গল্পগ্রন্থ-
তালনবমী
রাঙ্কিনীদেবীর খড়্গ
মেডেল
মসলাভূত
বামা
বামাচরণের গুপ্তধন প্রাপ্তি
অরণ্যে
গঙ্গা্ধরের বিপদ
রাজপুত্র
চাউল

অপ্রকাশিত গল্প-
ভূত
এয়ারগান
শুভ কামনা
গ্রন্থ-পরিচ
কিশোর সাহিত্য সমগ্র-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
অথবা যদি পেপারবই সংগ্রহ করিতে আগ্রহী থাকো আমাজন হইতে
আমার প্রিয় কিশোর পাঠকরা, আজ এই পোষ্ট হইতে তোমরা অতিসুন্দর একটি সমগ্র 'কিশোর সাহিত্য সমগ্র-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবে।

No comments:

Post a Comment