পৃথিবীর শ্রেষ্ঠ গল্প (জার্মানী) বাংলা অনুবাদ গল্প সংগ্রহ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 4, 2018

পৃথিবীর শ্রেষ্ঠ গল্প (জার্মানী) বাংলা অনুবাদ গল্প সংগ্রহ বই


পৃথিবীর শ্রেষ্ঠ গল্প (জার্মানী) বাংলা অনুবাদ গল্প সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- পৃথিবীর শ্রেষ্ঠ গল্প
লেখক- বিশিষ্ট জার্মানী লেখকগণ
অনুবাদক- মনোজিৎ বসু
বইয়ের ধরন- অনুবাদ গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৪৯
ডিজিটাল বইয়ের সাইজ-  ১১ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত

জার্মানী লেখকগণের সংক্ষিপ্ত পরিচয়-

জে. ফ্রেডরিক কাইণ্ড
জার্মান সাহিত্যে প্রাচীন শ্রেষ্ঠ লেখকদের অন্যতম হলেন জে, ফ্রেডরিক, কাইণ্ড। খ্রী:১৭৬৮ অব্দে তিনি জন্মগ্রহণ করেন। “ভিক্ষুকের বিবাহ যৌতুক” গল্পটি তার অন্যতম শ্রেষ্ঠ রচনা। ইনি খুব ভাবপ্রবণ সাহিত্যিক। তার বর্তমান গল্পটি ভাব ও নীতির দিক থেকে মনকে সহজেই আকর্ষণ করে। একটা বিশ্বজনীন-সুর যেন বেজে উঠেছে প্রতি ছত্রে ছত্রে। খ্ৰীঃ ১৮৪৩ অব্দে তার মৃত্যু হয়।

ক্যাশপার ফ্রেডরিক গঢ়স্যাক
ইনিও প্রাচীন জার্মান-সাহিত্যিক। খ্র: ১৭৭২ অব্দে এর জন্ম। বর্তমান সঙ্কলনে তার “কৃপণ” গল্পটি সন্নিবেশিত করা হয়েছে। গল্পটি নীতি, উপদেশ ও চরিত্র গঠনের দিক দিয়ে সারগর্ভ। এর রচনা থেকেই অষ্টাদশ শতকের শেষ দিককার জার্মান গল্পের ধারা কোন পথ অনুসরণ করে চলেছিল, তা অনেকটা বোঝা যায়।

গ্রিম ভ্রাতৃদ্বয়

গ্রিম ভাইরা হলেন বিশ্ববিখ্যাত লেখক। রূপকথা-রচনায় জার্মানসাহিত্যে এরা অগ্রণী ও অদ্বিতীয়। এক ভাই হলেন জেকব (১৭৮৫১৮৬৩); অন্য ভাই হলেন উইলহেলম (১৭৮৬-১৮৫৯)। বর্তমান খণ্ডে তাদের দু’টি বিখ্যাত ছোট গল্প জুড়ে দেওয়া হলো। তাঁদের প্রত্যেকটি গল্পই শিল্প-নৈপুণ্যে অতুলনীয়। তাই কোনটা ছেড়ে কোনটা রাখা যায় সেটা একটা সমস্যা। শিশুদের জন্যই তাঁরা লিখেছেন বটে, কিন্তু বয়স্করাও তাদের রচনায় যথেষ্ট রস গ্রহণ করবেন তাতে কোনো সন্দেহ নেই।

থিয়োডার ফোরনার
ইনি উনবিংশ শতকের প্রথমদিককার একজন শ্রেষ্ঠ জার্মান-সাহিত্যিক। খ্রী: ১৭৯১ অব্দে ইনি জন্মগ্রহণ করেন। “বীণার ঝঙ্কার” গল্পটিতে প্রেমের সঙ্গে পরলোকের যে একটা যোগসূত্র রচিত হয়েছে তার একটা আলাদা বিশেষত্ব আছে বই কি! লেখক বাস্তবধর্মী নন, কাব্যধর্মী। তাই তার অধিকাংশ রচনাই পাঠককে স্বপ্নাতুর করে তোলে।

পল ভন্ হেসী
উনবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ জার্মান-লেখকদের মধ্যে ইনিই সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেন। গদ্য ও পদ্য উভয়বিধ রচনাতেই ইনি স্বীয় প্রতিভার সম্যক পরিচয় দিতে সক্ষম হন। তার বর্তমান গল্পটি স্বকীয় বিশিষ্ট ভাবধারায় উজ্জ্বল। মানব মনের নিভৃত প্রদেশে প্রতিনিয়ত যে সংঘাত চলেছে তাকে কেন্দ্র করেই এই গল্পটির দানা বেঁধে উঠেছে। মনস্তত্ত্বের দিক থেকেও তাই গল্পটি রসোত্তীর্ণ। ইনি খ্রী: ১৮৩০ অব্দে জন্মগ্রহণ করেন এবং খ্রী: ১৯১৪ অব্দে মারা যান।
হারমান সুভারম্যান
ইনি অপেক্ষাকৃত আধুনিক। “নববর্ষের পূর্বদিনের স্বীকারোক্তি" গল্পটি তার অন্যতম শ্রেষ্ঠ ছোটগল্প। জার্মান-সাহিত্যে এই গল্পটি বিশেষ মর্যাদা লাভ করেছে। তার প্রধান কারণ এর নাটকীয় উপাদান এবং দ্বিতীয় কারণ টেকনিকের বৈশিষ্ট্য। ইনি খ্রী: ১৮৫৭ অব্দে জন্মগ্রহণ করে খ্রী: ১৯২৮ অব্দে পরলোক গমন করেন।

জেকব ওয়াসারম্যান
জার্মান-সাহিত্যিকদের মধ্যে এর বিশেষ খ্যাতি হল মনস্তত্ত্ব বিশ্লেষণে পারদর্শী বলে। এর “আদম আরবাস” গল্পটি পৃথিবীর যে কোন সর্বশ্রেষ্ঠ গল্পের সমকক্ষ। এই গল্পের প্রধান উপাদানই হ’লো মনস্তত্ব বিশ্লেষণ। এই কার্যে তিনি যে প্রতিভার পরিচয় দিয়েছেন তার কোনো তুলনা হয় না। ইনি খ্রী: ১৮৭৩ অব্দে জন্মগ্রহণ করেন।

স্টেফান্ টসোরাইগ
“অদৃষ্টের পরিহাস” গল্পটি আধুনিক জার্মান-ছাোটগল্পের মধ্যে বিশেষ খ্যাতি অর্জন করেছে। লেখক যেভাবে এই গল্পে ব্যর্থপ্রেমের চিত্র অঙ্কন করে একটি চরিত্রকে ফুটিয়ে তুলেছেন, তা বিশেষভাবে প্রশংসার যোগ্য। বিংশশতাব্দীর শ্রেষ্ঠ লেখকদের মধ্যে এর স্থান সুনির্দিষ্ট। ইনি খ্রীঃ ১৮৮১ অব্দে জন্মগ্রহণ করেন।

আর্থার স্কলিজলার
ইনি পূর্বোক্ত লেখকের সমসাময়িক। খ্ৰীঃ ১৯৩১ অব্দে এই জার্মানসাহিত্যিক মাত্র ৪৯ বৎসর বয়সে পরলোক গমন করেছেন। আধুনিক জার্মান-সাহিত্যের অগ্রণী লেখকদের মধ্যে ইনি অন্যতম। “জমিদারের অদৃষ্ট” গল্পটি তার অন্যতম শ্রেষ্ঠ রচনা। দুইটি বিপরীতমুখী চরিত্র সৃষ্টিতে এই গল্পের বিশেষত্ব পরিস্ফুট হয়েছে। লেখকের বর্ণনাভঙ্গীও স্বকীয়তায় উজ্জ্বল।

লডউইগ টীক
লউইগ টীক-বিখ্যাত নাট্যকার ও কথাসাহিত্যিক। (১৭৭৩-১৮৫৩) প্রথম ব্লু বেয়ার্ড ও পুস ইন বুটস-এর নবনাট্যরূপ দিয়ে বিখ্যাত হন। শেকসপীয়ারের অনুবাদে সাহায্য করেন। নিজস্ব নাটকও অনেকগুলি আছে। এঁর গল্পও নাটকীয় প্রভাবে পূর্ণ।

পৃথিবীর শ্রেষ্ঠ গল্প

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ,  এই পোষ্ট হইতে 'পৃথিবীর শ্রেষ্ঠ গল্প (জার্মানী)' এই অসাধারণ অনুবাদ বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন।

No comments:

Post a Comment