হিমালয়- দুই শতকের নির্বাচিত হিমালয় ভ্রমণ কাহিনী বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, September 28, 2018

হিমালয়- দুই শতকের নির্বাচিত হিমালয় ভ্রমণ কাহিনী বই


হিমালয়- দুই শতকের নির্বাচিত হিমালয় ভ্রমণ কাহিনী বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- হিমালয়
লেখক- বিশিষ্ট লেখকগণ
সম্পাদনা- স্বপন রায়
বইয়ের ধরন- ভ্রমণ কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫১৮
ডিজিটাল বইয়ের সাইজ-  ১৯ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত
হিমালয়- দুই শতকের নির্বাচিত হিমালয় ভ্রমণ কাহিনী
হিমালয় কথাটির মধ্যে যে কী অনিবচনীয় যাদু আছে তা হিমালয় প্রেমিক মাত্রেই জানেন। চার অক্ষরের এই শব্দটি উচ্চারিত হবার সঙ্গে সঙ্গে চোখের তারায় ফুটে ওঠে এক অন্যতর ছবি। নীল আকাশের বুকে তুষারধবল শৃঙ্গ শোভিত অগণিত পর্বতের শ্রেণী। সম্মোহনের মত হাতছানি দিয়ে ডাকে। হিমালয়ের সেই মহিমাময় সত্তার অমোঘ অকর্ষণ উপেক্ষা করার কোনও উপায় নেই। মহান কোন শিল্পীর গড়া অপার্থিব সৌন্দর্য যাকে একবার মুগ্ধ করেছে তার সমস্ত জীবন ঐ সুন্দরের কাছে বাঁধা পড়ে যায়। বারবার সে ছুটে যায় সেই সুন্দরের অভিসারে। আর প্রতিবারই তার অতৃপ্তি বহুগুণ বেড়ে যায়। বাকি জীবনেও সেই সৌন্দর্যতৃষ্ণা মেটে না। ভারতবাসী হিসাবে আমরা ভীষণভাবে গর্বিত এই কারণে যে আমাদের হিমালয় আছে। পৃথিবীর অন্যকোন পর্বতের মহত্ত্ব হিমালয়কে ম্লান করতে পারে না। হিমালয়ের রূপদর্শন করলে মনের সমস্ত দরজা খুলে যায়। মন প্রাণ জুড়ে ছড়িয়ে পড়ে নির্মল আলো। সে আলোয় জীবনের সমস্ত ক্ষুদ্রতা , অন্ধকার দূরে সরে যায়। জীবন হয় ঋদ্ধ ; মন প্রাণ ভরে যায় অনাবিল প্রশান্তিতে।
কী সেই অনির্বচনীয় বস্তু যা দিয়ে হিমালয় যুগ যুগ ধরে ঋযি মহাত্মা থেকে সাধারণ মানুষকে আবিষ্ট করে রেখেছে? এককথায় উত্তর দেওয়া সম্ভব নয়। কী বিপুল বিশাল ঐশ্বর্যের আকার এই হিমালয় তা পরিমাপ করাও দুঃসাধ্য। মহাকবি কালিদাস যে হিমালয়ের মধ্যে ভারতাত্মার অস্তিত্ব উপলব্ধি করেছিলেন, উত্তরকালে বাংলা সাহিত্যেও হিমালয়ের সেই রূপ বৈচিত্র্য নিয়ে আলেখ্য নিমার্ণের কাজ সুদীর্ঘকাল ধরে চলেছে। শুধুমাত্র হিমালয়কে ভিত্তি করেই রচিত হয়েছে অজস্র অনবদ্য ভ্রমণ সাহিত্য।।
আমরা দুই শতক সীমার মধ্যে পঞ্চাশজন লেখকের ভ্রমণ কাহিনী নিয়ে এই সংকলন গ্রন্থ সাজিয়ে দিলাম। যেকোন সংকলনই কিছু কিন্তর্কের সূচনা করে। এটিও সম্ভবত তার বাইরে নয়। যেহেতু প্রতিটি পাঠকের রুচি পছন্দ জীবনদর্শন ভিন্ন, তাই এক এক জন তাদের নিজস্ব দৃষ্টিকোণ থেকেই এই সংকলনকে দেখবেন। এখানে লেখকরা নানা আঙ্গিকে হিমালয়ের অন্তহীন বৈভব তুলে ধরার চেষ্টা করেছেন। বৈচিত্র্যময় রচনার মধ্যে হিমালয়ের নানা দিক যেভাবে প্রকাশিত হয়েছে তাতে সব ধরণের পাঠককে সন্তুষ্ট করবে বলে আশা রাখি।
এই সংকলনের ক্ষেত্রে আমরা ঠিক করেছিলাম যে কেবল বাংলাভাষায় লেখা গ্রন্থ থেকেই হিমালয় ভ্রমণ এর কথা চয়ন করব। সেই কারণে বাংলায় লেখা নয় বলে কালিদাস, রাহুল সংকৃত্যায়ন, স্বামী প্রণবানন্দ, স্বামী সম্বুদ্ধানন্দ, পল ব্লান্টন প্রমুখের মূল্যবান রচনার অংশ এই সংকলনে অন্তর্ভুক্ত করা যায়নি। হিমালয়কে ভিত্তি করে বাংলায় লেখা অধিকাংশ ভ্রমণ কাহিনী কেদার বদরীনাথকে ভিত্তি করেই রচিত। হিমালয়ের এই দুই তীর্থ সবচেয়ে বেশি জনপ্রিয়। তাই সর্বকালেই এই
তীর্থদুটির যাত্রী সংখ্যা সবচেয়ে বেশি। তার কারণ অন্য সমস্ত আপাত দুর্গম তীর্থ অপেক্ষা কেদাৱ বদরী ভ্রমণ অনেক সহজ। ভ্রমণার্থীরা সেই ভ্রমণ এবং তীর্থদর্শনকে অক্ষয় করে রাখার জন্যে গ্রন্থ রচনা করেন। কাজেই কেদার বদরীর ওপর যত গ্রন্থ রচিত হয়েছে, হিমালয়ের অন্যান্য অঞ্চল ততটা গ্রন্থিত হয়নি। এখানে কেদারনাথ, বদরীনাথ এবং কৈলাসের জন্যে দু’জন করে লেখকের রচনা সংকলিত হয়েছে। এতে সেকাল এবং একালের ভিন্ন দৃষ্টিভঙ্গি, ভাষা এবং উপস্থাপনার ক্ষেত্রে পাঠক নিশ্চিত বৈচিত্র্যের সন্ধান পাবেন। যেমন বিবর্তনের স্বাদ পাবেন লেখকদের বানান ব্যবহারে। মূল রচনার বানান সর্বত্রই অবিকৃত রাখার চেষ্টা করেছি। তাই তৈরি কখনো হয়েছে তৈরি’, বদরীনাথ’ হয়েছে বদরিনাথ।
বর্তমান সংকলনের পরিকল্পনা করেছিলেন মলয়শঙ্কর দাশগুপ্ত। মলয়শঙ্কর সুদক্ষ সম্পাদক। কাজটি তিনি করলে গ্রন্থটি অন্য মাত্রা পেত। কিংবা যদি করতেন বিশিষ্ট হিমালয় প্রেমী, পর্বতারোহী এবং লেখক প্রদীপ্ত চক্রবর্তী। প্রথমজন শারীরিক কারণে এবং দ্বিতীয়জন সময় অভাবের জন্য সংকলনটি সম্পাদনা করার গৌরব পেলেন না। প্রদীপ্ত চক্রবর্তী একসময় কাজ শুরুও করেছিলেন বিশেষ আগ্রহ নিয়ে। কিন্তু শেষ করেননি। যাহোক, শেষ পর্যন্ত এই দায়িত্ব আমার ওপর এসে পড়ে। আমার সৌভাগ্য এই যে সম্পাদনার কাজে আমি এই দুই অভিজ্ঞ ব্যক্তিত্বের সুপরামর্শ এবং সাহায্য পেয়ে সংকলনটি সর্বাঙ্গসুন্দর করার চেষ্টা করেছি।
আরেকটি কথা অবশ্যই এই প্রসঙ্গে উল্লেখযোগ্য। এই গ্রন্থের কাজে যার কাছে গিয়েছি, তিনিই মাত্রাতিরিক্তভাবে সাহায্য করেছেন। গ্রন্থভুক্ত লেখকদের কাছ থেকে যে উদার সাহায্য, সাহচর্য এবং বন্ধুতা পেয়েছি তা জীবনের সম্পদ হয়ে থাকবে। হিমালয়ের উদার মহত্ত্ব যেন সুক্ষভাবে লেখক পর্যটকদের মধ্যে বিকীর্ণ হয়ে রয়েছে। আমরা হিমালয় ভ্রমণ কাহিনীর সংকলন করতে চেয়েছি। এখানে বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখকরা ভাষায় ভঙ্গিতে তাঁদের লেখকসত্তার পরিপূর্ণ দক্ষতা প্রকাশ করেছেন হিমালয়ের বহুমাত্রিক সৌন্দর্য রহস্য উদঘাটনে। এই সংকলন হিমালয়ের খন্ড খন্ড আলেখ্য। যা পাঠকের কল্পনা দৃষ্টিকে প্রাণবন্ত করার এক প্রচেষ্টা মাত্র। পাঠকের সেই অমূল্য কল্পনাদৃষ্টিশক্তি রুদ্ধ হবার ভয়ে এই সংকলনে কোন আলোকচিত্র দেওয়া হল না।
সম্মানীয় লেখকরা তাঁদের রচনা পুণমুদ্রণের অনুমতি দিয়ে আমাকে ও বুকট্রাস্টকে কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন। পরিশেষে এই অর্বাচীন সম্পাদককে সংকলন গড়ার স্বাধীনতা এবং আনন্দময় সুযোগ দিয়ে কৃতজ্ঞতাভাজন হয়েছেন বুক ট্রাস্টেররুণ গঙ্গোপাধ্যায়। অলমিতি।- স্বপন রায়
সূচীপত্র-

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ,  এই পোষ্ট হইতে 'হিমালয়- দুই শতকের নির্বাচিত হিমালয় ভ্রমণ কাহিনী' এই অসাধারণ বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন।

No comments:

Post a Comment