বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)- নীহাররঞ্জন রায় বাংলা গবেষণামুলক বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, October 24, 2018

বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)- নীহাররঞ্জন রায় বাংলা গবেষণামুলক বই


বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)- নীহাররঞ্জন রায় বাংলা গবেষণামুলক বই পিডিএফ

ডিজিটাল বইয়ের নাম- বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)
লেখক- নীহাররঞ্জন রায়
বইয়ের ধরন- গবেষণামুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪১৪
ডিজিটাল বইয়ের সাইজ-  ২৪ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত
বাঙ্গালীর ইতিহাস-নীহাররঞ্জন রায়
বাঙ্গালীর ইতিহাস-নীহাররঞ্জন রায়
বইটি সমন্ধে কছু কথা- যদুনাথ সরকার
অধ্যাপক নীহাররঞ্জন রায়ের- "বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)" এই বিরাট গ্রন্থে সমস্তটারই বিষয়বস্তু হইতেছে বাংলার লোকদের দৈনন্দিন জীবন, সমাজ, ধর্মকর্ম, সংস্কৃতি, ধনসম্পদ প্রভৃতি। অর্থাৎ, বাঙালী জাতি কী করিযা ক্রমে ক্রমে আজিকার বাঙালীতে বিবর্তিত হইয়াছে, তাহা বুঝিবার চেষ্টা। বাংলার লোকেরা একেবারে আদিতে কেমন ছিল, কখন কোথা হইতে কে আসিল, এই ভূখণ্ডের নদনদী-পাহাড়-প্রান্তরবন-খাল-বিল কালক্রমে কিরূপে পরিবর্তিত হইল, ভৌগোলিক প্রভাব এই প্রদেশের বাসিন্দাদের মধ্যে কোথায় কী কী কাজ করিয়াছে, বাঙালীর দেহে কোন কোন জাতির রক্ত কী পরিমাণে মিশিয়াছে, অতীত যুগের ভূমিসংস্থা, কৃষি-পদ্ধতি, শিল্প-ব্যবসা-বাণিজ্য, অশন-বসন, ধর্ম ও ক্রিয়াকাণ্ড, শিল্প-বিজ্ঞান, ভাষা ও সাহিত্য, এক কথায় প্রাচীন বাঙালী জীবনের সকল দিক হাজার বৎসর ধরিয়া কালের স্রোতের আঘাতে আঘাতে কেমন করিয়া ভিন্ন ভিন্ন রূপ লইল, এই সব তলাইয়া বুঝিবার এবং যুক্তি প্রমাণ দ্বারা বুঝাইবার চেষ্টা এই গ্রন্থে কবা হইয়াছে, এবং সংশয় নাই, নীহাররঞ্জনের চেষ্টা অসামান্য সার্থকতা লাভ কবিয়াছে।
ঐতিহাসিক গবেষণার অভিজ্ঞতা যাহাদের আছে তাহারাই শুধু বুঝিতে পারিবেন, এই সুকঠিন কার্যে কী অসীম ধৈর্য, কী অক্লান্ত শ্রমশীলতা, কী নিষ্ঠা ও শ্রদ্ধা, কী মার্জিত অথচ সুক্ষ্ম বোধ ও বুদ্ধির প্রয়োজন হয়। এক ব্যক্তির পক্ষে এককভাবে এই ধরনের গ্রন্থ রচনা অত্যন্ত দুরূহ সাধনা, এবং তাহাতে সিদ্ধিলাভ আরও দুরূহ। নীহাররঞ্জন তাহার সাধনায় অপূর্ব সিদ্ধিলাভ করিয়াছেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা বাংলা গবেষণামুলক বই- 'বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)- নীহাররঞ্জন রায়' এর পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারেন।

No comments:

Post a Comment