ভারতের সাধিকা (পর্ব- ১) - ভবেশ দত্ত বাংলা আধ্যাত্মিক বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, September 19, 2018

ভারতের সাধিকা (পর্ব- ১) - ভবেশ দত্ত বাংলা আধ্যাত্মিক বই


ভারতের সাধিকা (পর্ব- ১) - ভবেশ দত্ত বাংলা আধ্যাত্মিক বই
ডিজিটাল বইয়ের নাম- ভারতের সাধিকা (পর্ব- ১)
লেখক- ভবেশ দত্ত
বইয়ের ধরন- আধ্যাত্মিক গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২০
ডিজিটাল বইয়ের সাইজ-  ১২ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত
লেখকের কথা-
পুত্র শোকের নিদারুণ বেদনার যখন হৃদয় জ্বলে পুড়ে ছাই হোয়ে যাচ্ছিল তখন সেই বেদনা নিবারণের জন্য নানারকম প্রলেপ দিয়েছিলাম। শেষে একমাত্র ঈশ্বরের নাম, স্মরণ ও তার চিন্তা এই তাপদগ্ধ হৃদয়কে কিছুটা শান্ত কোরেছিল। ঈশ্বর যে পরম করুণাময় ও তার নামে, স্মরণে, মননে যে প্রকৃত প্রশান্তি লাভ করা যায় এ মহাজন বাক্য যে কত সত্য তা কিছুটা অনুভব করেছি নিজের এই তাপদগ্ধ জীবনে।
সত্যশান্তি দায়ক এই ঈশ্বরানুরাগ আমাকে নিয়ে গিয়েছিল কয়েকজন মহাপুরুষের জীবনী অনুধ্যানে, ফলে আমার মধ্যে জন্ম নেয় তাদের কয়েক জনের প্রতিচ্ছবি। যাদের পবিত্র জীবনলীলা আর কথামৃত আমার হৃদয় কমলে ফুটে ওঠে, তাঁদের কথা দিয়ে তাদেরই কথা লিখি। এ যেন গঙ্গাজলে গঙ্গাপূজা করা। তাঁর হোলেন সাধক বামাক্ষ্যাপা, সাধক কমলাকান্ত, প্রভুনিত্যানন্দ ও নিগমানন্দ পরমহংস।
একদিন মনে হঠাৎ চিন্তা এলো যে নরদেহেও কি ঈশ্বরের আবাসস্থল কিন্তু তা সে নয়! পুরাকালে মুনি ঋষিদের চিন্তাধারার ভিতরে সমান ভাবে প্রবাহিত। তাই হৃদয়ের মাঝে একে একে দেখতে পেলাম মীরাবাঈ, সারদামণি, বিষ্ণুপ্রিয়া, গৌরীমাতা ও রাণী রাসমণিকে। চোখের সামনে ভেসে উঠল জ্ঞান, বিবেক ও বৈরাগ্যের পোষাকে সজ্জিত পরমআত্মা। এইবার অনুভব করলাম জীবের ভিতরে যখন প্রকৃত শক্তির আধার হয় তখন জীব হয় শিব। সংগে সংগে একটা প্রার্থনা মনে জাগল যেন পরম করুণাময় ভগবান আমাকেও একটু কৃপা করেন! তাঁর কৃপা পাবো এমন সুকৃতি আমার কই? তাই মনে হচ্ছে, ধন্য ঈশ্বর নাম গান যার কৃপায় আমার মতন কীটাকীটও ধন্য হয়।
প্রথম খণ্ড লিখতে গিয়ে যে সমস্ত ঈশ্বর কৃপা বর্ষিত লেখকবৃন্দের পুস্তকের সাহায্য নিয়েছি তা হল “মীরা”—ব্রজনন্দন সিংহ, ভক্তমাল গ্রন্থ। “বিষ্ণুপ্রিয়া'—মৃণালকান্তি দাসগুপ্ত। চৈতন্য চরিতামৃত, চৈতন্যমঙ্গল “বিষ্ণুপ্রিয়া"-হরিদাস গোস্বামী। “রাণী রাসমণি"-সুধীন বন্দ্যোপাধ্যায়। রামকৃষ্ণ কথামৃত, “রাণীরাসমণি”-শ্রুতিনাথ চক্রবর্তী, “গৌরীমাতা”—সারদেশ্বরী আশ্রম প্রকাশিত। “শ্রীশ্রীসারদামণি”
অচিন্ত্য সেনগুপ্ত। পরিশেষে আর দুজনের নাম করে এই ভূমিকা শেষ করব। তারা হোচ্ছেন জ্ঞানতীর্থের কর্ণধার শ্রীকানাইলাল দাস এবং আমার পরম শুভানুধ্যায়ী শ্ৰীঅজিত বসুমল্লিক এঁদের উৎসাহ এবং সহোযোগিতা না পেলে এই ধরনের লেখা আমার হোত কিনা সন্দেহ। জানিনা সহৃদয় পাঠক-পাঠিকার আমার এই অধম লেখনী প্রসূত লেখা পড়ে কতখানি প্রশান্তি লাভ করবেন। তবে শ্রেণী বিশেষ পাঠক-পাঠিকাদের রুচি বা সাহিত্য তৃপ্তির ওপর নির্ভর করে লিখিনি, লিখেছি লেখার আনন্দে ! যদি পাঠক বৃন্দ কিছু মাত্র আনন্দ লাভ করেন তবেই নিজেকে ঈশ্বরের কৃপাধন্য বলে মনে করব। -ভবেশ দত্ত

ভারতের সাধিকা - ভবেশ দত্ত

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

*এছাড়া আপনারা-
ভারতের সাধিকা (পর্ব- ২) - শঙ্করনাথ রায়
ভারতের সাধক- শঙ্করনাথ রায় ১ম হইতে ১২ তম খন্ড
এই বইগুলির পিডিএফ সংগ্রহ করতে পারেন।


প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে উপরোক্ত অসাধারণ আধ্যাত্মিক এবং ভারতের সাধিকাদের জীবন ও কর্ম সমন্ধে জানুন, বাংলা বই - 'ভারতের সাধিকা (পর্ব- ১)' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment