লোককথার সাতকাহন-লোকসাহিত্য গ্রন্থ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, August 7, 2018

লোককথার সাতকাহন-লোকসাহিত্য গ্রন্থ


লোককথার সাতকাহন-লোকসাহিত্য গ্রন্থ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'লোককথার সাতকাহন'
সম্পাদনা- বরুনকুমার চক্রবর্তী
বইয়ের ধরন- লোককথা, সম্পাদিত বই
মোট পৃষ্টা আছে- ৬৬৫
পিডিএফ সাইজ- ৩০এমবি
জলছাপমুক্ত, ভালো প্রিন্ট
লোককথাগুলিকে আলোচনার সুবিধার্থে কয়েকটি পর্যায়ে বিন্যস্ত করা হয়েছে। প্রথম পর্যায়েই লোককথার বিভিন্ন আঙ্গিকের প্রেক্ষিতটিকে উপস্থাপন করা হয়েছে। রূপকথা, পশুকথা, ব্রতকথা, হাসির গল্প, পরীকাহিনী, কিংবদন্তী, প্রবাদের গল্প, গীতিকার গল্প এসব বিষয়েই বিস্তারিত আলোচনা স্থান পেয়েছে।
দ্বিতীয় পর্যায়ের অন্তর্ভুক্ত হয়েছে বিভিন্ন জনজাতিদের মধ্যে প্রচলিত লোককথা যেমন মেচ, লেপচা, ওরাওঁ, লোধা, শবর, মুণ্ডা, ভা, টোটো, বাংলাদেশের প্রান্তিক নৃগোষ্ঠী ইত্যাদি।
তৃতীয় পর্যায়ে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যের লোককথা আলোচিত হয়েছে। অঙ্গরাজ্যগুলির মধ্যে উল্লেখ্য হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, আসাম, ত্রিপুরা ইত্যাদি।
বহির্ভারতীয় রাষ্ট্রগুলির মধ্যে স্পেন, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের লোককথাও আলোচিত হয়েছে।
গ্রন্থটির বোধকরি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশ হল বিভিন্ন পদ্ধতির প্রয়োগে লোককথার বিশ্লেষণ ও আলোচনা। রূপতাত্ত্বিক পদ্ধতি, ঐতিহাসিক ভৌগোলিক পদ্ধতি, জাতীয়তাবাদী পদ্ধতি, টাইপ মোটিফ ইনডেক্স পদ্ধতি, তুলনামূলক পদ্ধতি, মনঃসমীক্ষণ পদ্ধতি, এমনকি একটি লোককথাকে বিভিন্ন পদ্ধতির সাহায্যে ব্যাখ্যা ও বিশ্লেষণ করে উপস্থাপন করা হয়েছে। Epic Laws এর নিরিখেও লোককথা ব্যাখ্যাত হয়েছে। লোককথার content নির্ভর আলোচনাও গ্রন্থটির একটি গুরুত্বপূর্ণ অংশ। এই পর্যায়ে বেশ অনেকগুলি লেখা স্থান পেয়েছে যেমন ক্ষুদ্র তুচ্ছের জয়, ব্যভিচার, শ্রেণী চেতনা, প্রতিবাদ, নারীমন, মানবমনের ইচ্ছাপূরণ, জাদুবাস্তবতা, নারী। নির্যাতন, পেশাজীবী প্রসঙ্গ, সামন্ত প্রভাব ইত্যাদি।
পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে লোককথার রাক্ষস ও ব্যঙ্গমা-ব্যঙ্গমী শীর্ষক। আলোচনা দুটি। বাংলাদেশে লোককথা চর্চার সংক্ষিপ্ত কিন্তু তথ্যবহুল ইতিহাস যেমন গ্রন্থভুক্ত হয়েছে, তেমনিই গ্রন্থভুক্ত হয়েছে লোককথা সংগ্রহে মিশনারী ও প্রশাসকের ভূমিকা প্রসঙ্গও।
আলোচকদের মধ্যে রয়েছেন প্রবীণ লোকসংস্কৃতিবিদ যেমন, তেমনিই নব প্রজন্মের একনিষ্ঠ গবেষকরাও। বিশেষভাবে উল্লেখ্য, বাংলাদেশের আটজন লোকসংস্কৃতিবিদ ও গবেষকদের আলোচনার অন্তর্ভুক্তি বর্তমান গ্রন্থটির গুরুত্ব অনেকখানি বৃদ্ধি করেছে।


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে উপরোক্ত  বাংলা লোককথার আলোচনা সংক্রান্ত বই- 'লোককথার সাতকাহন' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment