আমার বাংলা-সুভাষ মুখোপাধ্যায়ের বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, August 8, 2018

আমার বাংলা-সুভাষ মুখোপাধ্যায়ের বাংলা বই


আমার বাংলা-সুভাষ মুখোপাধ্যায়ের বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'আমার বাংলা'
লেখক- সুভাষ মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ছোট গল্প
মোট পৃষ্টা আছে- ১৫৩
পিডিএফ সাইজ- ৪এমবি
জলছাপমুক্ত, মোটামুটি প্রিন্ট
‘পদাতিক’-কবি সুভাষ মুখোপাধ্যায় বাঙ্গালী পাঠকের কাছে পরিচয়ের অপেক্ষা রাখেন না। সাম্প্রতিক বাংলা কাব্যে নিজের পরিচয় তিনি নিজেই বহন করে এনেছিলেন, এবং দেখামাত্র মনে হয়েছিল, সে পরিচয়ে কোন মেকী নেই।
তারপর সুভাষ পদাতিক হয়ে বাংলার পথে ঘাটে মাঠে বেরিয়েছিলেন দেশের অগণিত মানুষের পরিচয় নেবার জন্য, তাদের দুঃখ সুখ, আনন্দ বেদনা, আশা আকাঙ্ক্ষাকে হৃদয়ের মধ্যে গ্রহণের জন্য, নিজের যথার্থ পরিচয় পাবার জন্য। সে-সুদীর্ঘ কয়েকটি বৎসর সুভাষের অজ্ঞাতবাস, নাগর সাহিত্যের মুখর কোলাহল থেকে আত্মনিবাসন। এ-অজ্ঞাতবাস, এ-নির্বাসন ব্যর্থ হয়নি; পদাতিক জীবন কে নতুন ঐশ্বর্যের সন্ধান দিয়েছে, দেশের মাটির সঙ্গে পরিচয় সাধন করিয়েছে। এই তো যথার্থ আত্মপরিচয়।
‘আমার বাংলা' এই পরিচয়-সাধনার ইতিহাস এবং সান-অভিজ্ঞতার অনিন্দয় কাব্য।  দেশকে ও দেশের মানুষকে জানা, হৃদয়ের মধ্যে গ্রহণ কব-এর চেয়ে গভীরতর জীবন-উৎসেব কথা আমি জানিনে। সুভাষ সেই উৎসের সন্ধান পেয়েছেন এবং তার সন্ধান আমাদেব দিয়েছেন। কোথায় যেন তার সঙ্গে গভীর একটি আত্মীয়তা প্রতিষ্ঠিত হলো-এই আমার একান্ত অনময় স্বীকৃতি। - নীহাররঞ্জন রায়

'আমার বাংলা' লিখতে বরাবর যে আমাকে উস্কেছে, তার নাম না করে পারছি না। বন্ধু দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়। লেখাগুলো সে যদি প্রায় জোর করে আমাকে দিয়ে না লিখিয়ে নিত, ‘আমার বাংলা' কোন দিনই লেখা হত কিনা সন্দেহ।
‘জনযুদ্ধ’ আর ‘স্বাধীনতা’র রিপোর্টার হিসেবে গ্রামে গ্রামে ঘোরার সময় এই বইয়ের অধিকাংশ লেখার মাল-মসলা যোগাড় করেছি। যারা এর মাল-মসলা যুগিয়েছেন, তাঁদেব সকলের কাছে আমি কৃতজ্ঞ। এ বইয়ে যা আছে, তার সবটাই আমার নিজের চোখে দেখা কিংবা নিজের কানে শোনা। এক বর্ণ বানানো নয়। তবে নাম-ধাম অনেক ক্ষেত্রে একটু আধটু বদলাতে হয়েছে। - সুভাষ মুখোপাধ্যায়

আমার বাংলা

এই বইতে মোট ১১টি লেখা রয়েছে, সেগুলি হল-
'গারো পাহারের নীচে'
'ছাতির বদলে হাতি'
'দীপঙ্করের দেশে'
'বন্যার সঙ্ঙ্গে যুদ্ধ'
'শাল-মহুয়ার ছায়ায়'
'পাতালপুরীর রাজ্যে'
'কলের কলকাতা'
'জগদ্দল পাথর'
'চাটগাঁয়ের কবিওয়ালা'
'মেঘের গায়ে জেলখানা'
'হাত বাড়াও'


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে উপরোক্ত  বাংলা গল্প সংগ্রহ বই- 'আমার বাংলা' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment