আমি তোমাদেরই লোক-সমরেশ বসু বংলা গল্পের সংগ্রহ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

আমি তোমাদেরই লোক-সমরেশ বসু বংলা গল্পের সংগ্রহ পিডিএফ


আমি তোমাদেরই লোক-সমরেশ বসু বংলা গল্পের সংগ্রহ পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- আমি তোমাদেরই লোক
লেখক- সমরেশ বসু
ধরন- বাংলা ছোট গল্প
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৮৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

সমরেশ বসুর অধিকাংশ গল্পের প্রসঙ্গ, বাঁচার লড়াই। না, সুখে শান্তিতে সমৃদ্ধিতে নয়, নিছক অস্তিত্ব টিকিয়ে রাখার নিয়ত সংগ্রামে যাদের জীবন কাটে, সমরেশ তাদেরই লোক, তাঁর সামাজচেতনা ও শিল্পভাবনা তাদেরই নিয়ে। সমরেশ গল্পের উপকরণ খোঁজেন সংগ্রামী মানুষের মধ্যে। সুখ শান্তি স্বপ্ন বা ঐশ্বর্যের জন্য নয়, নিছক বেঁচে থাকার সংগ্রামে ক্ষতবিক্ষত অসংখ্য সাধারণ মানুষের চিত্রশালা সমগ্র সমরেশ সাহিত্য। তাঁর সাহিত্য জীবনের উদ্ভব ও বিকাশের শিল্পাঞ্চলে। তাই, তিনি ওখান থেকেই মুলত সংগ্রহ করেছেন তাঁর সৃষ্টির মালমশলা-ভিখারী, পাগল, চোর, পতিতা থেকে শুরু করে স্বল্পবিত্ত দোকানদার, মুজুর, কুলি, ভূমিহীন কৃষক ইত্যাদি। শিল্পাঞ্চলের নিজস্ব কসমোপলিটান চরিত্রের জন্যই অসংখ্য অবাঙ্গালী চরিত্র যেমন তাঁর সাহিত্যের আঙ্গিনায় ভিড় করেছে, তেমনি বিভিন্ন সম্প্রদায়ের মানুষের প্রতিও তাঁর অনুসন্ধিৎসা বিস্ময়ের উদ্রেক করে। সমরেশ শাস্ত্রবিরোধী গল্পকারদের মত গল্পের আঙ্গিক ভেঙ্গে গল্প না বলে, গল্প লেখায় বিশ্বাসী নয়।
নিষ্ঠাশীল কর্মী হিসাবে সমরেশ একদা মার্ক্সবাদী আন্দোলনে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন, এজন্য তাঁকে কারাবাস ও নিগ্রহভোগ করতে হয়েছে। শাসক ও শোষক শ্রেণীর হাত থেকে অধিকার ছিনিয়ে না নিলে নিছক আপোষে বা সামঞ্জস্যের গোঁজামিলে কোন সামাজিক পরিবর্তন সম্ভব, তা তিনি বর্তমানে বামপন্থী আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত না থেকেও বিশ্বাস করেন না।
পেশাগতভাবে একদা সমরেশ শ্রমজীবী মানুষের মাঝখানে ছিলেন, মার্ক্সবাদে দীক্ষিত হয়ে তিনি বস্তুবাদী ও বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে ওদের সমস্যা ও স্বরূপ বুঝতে চেয়ে ছিলেন। শ্রমিক হিসাবে তাঁর জীবনের অভিজ্ঞতা স্বল্পকালের কিন্তু সেই স্বল্পকালীন অভিজ্ঞতা, মার্ক্সবাদ এবং শিল্পাঞ্চলের নিজস্ব সামগ্রিক চরিত্র তাঁকে চিরকালই শ্রমজীবী মানুষের মাঝখানে বন্দী করে রেখেছে, উত্তরকালে তিনি অসংখ্য কালজয়ী গল্প লিখেছেন শ্রমজীবী মানুষকে নিয়ে।
আজ আপনাদের জন্য তার এইধরনের একটি ছোট গল্পের সংকলন নিয়ে হাজির হয়েছি।
আমি তোমাদেরই লোক-সমরেশ বসু

মোট ৩৭টি গল্প দিয়ে 'আমি তোমাদেরই লোক -সমরেশ বসু' এই সংকলনটি সাজানো হয়েছে, এইগুলি হল- 'আদাব', 'প্রতিরোধ', 'আলোর বৃত্তে', 'পসারিণী', 'প্রত্যাবর্তম', 'অকাল বসন্ত', 'পাপ-পুণ্য', 'সূবাসী', 'পাডি', 'মহাযুদ্ধের পরে', 'স্বীকারোক্তি', 'উজান', 'আইন নেই', 'বিবেক', 'মান', 'সাধ', 'শোভাবিজারের শাইলক', 'মানুষ রতন', 'শুভ বিবাহ', 'উরাতীয়া', 'ও আপনার কাছে গেচে', 'এসমালগার', 'অকালবৃষ্টি', 'দেয়াললিপি', 'বাসিনীর খোঁজে', 'কপালকুন্ডলা', 'মরেছে প্যালগা ফরসা', 'শুভ্রা-সন্ধ্যা সংবাদ', 'নিষিদ্ধ ছিদ্র', পেলে লেগে যা', 'সোনাটরবাবু', 'উত্তাপ', 'উৎপাত', 'লড়াই', 'শানা বাউরীর কথকতা', 'প্রাণপিপাসা', 'রং'
পিডিএফ ফাইল সংগ্রহ করুন
বংলা ছোট গল্পের সংগ্রহ 'আমি তোমাদেরই লোক-সমরেশ বসু'

2 comments:

  1. bohudin dhore khunje chola ekti asadharon galpo ('maan' Samaresh Basu) apnar songroho theke pelam. apnake kritoggota jananor bhasha amar jana nei. asongkho dhonyobad janai. bhalo thakben.

    ReplyDelete
  2. আপনাকেউ অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete