কাজী নজরুল ইসলাম - বসুধা চক্রবর্তী Pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 26, 2024

কাজী নজরুল ইসলাম - বসুধা চক্রবর্তী Pdf


 রাষ্টীয় জীবনচরিতমালা কাজী নজরুল ইসলাম - বসুধা চক্রবর্তী
ডিজিটাল বইয়ের নাম- 'রাষ্টীয় জীবনচরিতমালা কাজী নজরুল ইসলাম'
লেখক- বসুধা চক্রবর্তী
বইয়ের ধরন- জীবনীমুলক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১২৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

 

কাজী নজরুল ইসলাম - বসুধা চক্রবর্তী

প্রাচীনতম কাল থেকে আমাদের দেশে জীবনের সর্বক্ষেত্রে অসাধারণ ব্যক্তিদের আবির্ভাব ঘটেছে। আমাদের ইতিহাসে এমন বহু লোকের নাম ভিড় করে আছে যাঁরা সাধারণের বাইরে—শিল্পে, সাহিত্যে, রাজনীতিতে, বিজ্ঞানে বা অন্যান্য ক্ষেত্রে তাঁরা বিশিষ্ট অবদান রেখেছেন। তাঁদের মধ্যে কিছু নাম ঘরে ঘরে জানা । আর কিছু লোক আছেন যাঁদের নাম পরিচিত কিন্তু যাঁদের জীবন ও কীর্তি সম্বন্ধে জনসাধারণের বিশেষ কিছু জানা নেই। তা'ছাড়া আরও কিছু লোক আছেন যাঁদের সম্বন্ধে লোকে খুব কম জানে অথচ তাঁরাও বিশেষ কৃতিত্বের অধিকারী ।

যে কোনো দেশেব ইতিহাস সে দেশের মহৎ লোক ও মহিয়সী নারীদের ইতিহাস তাঁরাই দেশকে নিয়ন্ত্রিত করেছেন, গড়ে তুলেছেন। আমাদের দেশ কী ভাবে বিবর্তিত হয়ে এসেছে সাধারণ নাগরিকদের তা বুঝতে হলে ঐ সব ব্যক্তিদের সম্বন্ধে কতটা জানা অতীব প্রয়োজন ।
এই উদ্দেশ্যে অনেক দেশই জাতীয় জীবনীকোষ প্রকাশ করেছেন। দুর্ভাগ্যক্রমে ভারতে আমাদের সেরূপ সামগ্রিক কোনো গ্রন্থ নেই। এই যে জাতীয় জীবনীমালা প্রকাশিত হচ্ছে তা সে রকম বৈদগ্ধপূর্ণ ও সামগ্রিক বই প্রকাশের উদ্দেশ্য নিয়ে হচ্ছে না—এর উদ্দেশ্য বরং প্রাচীনতমকাল থেকে ভারতে যেসব বরেণ্য লোক ও মহিলা আবির্ভূত হয়েছেন, তাঁদের জীবনী সরল ও কাহিনীর আকারে সাধারণ পাঠকের হাতে তু’লে দেওয়া। এবং আলাদা আলাদা বইয়ে জাতীয় জীবনীমালার এক জনপ্রিয় মহাকোষ গ'ড়ে তোলা ।
বাংলার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম আমাদের কালের এক অতি বিশিষ্ট ব্যক্তিত্ব। তিনি এক অসাধারণ কবি ও দেশপ্রেমিক ভারতের স্বাধীনতা সংগ্রামে তিনি প্রভূত দুঃখবরণ করেছেন। সে দুঃখসাধনা থেকে যে কবিতারাজির জন্ম হযেছে তারা তাঁকে অমরত্ব দান ক'রেছে। যে সব ব্রতকে তিনি আপন ক'রে নিয়েছিলেন তাদেরও অমর করে তুলেছে। শ্রী বসুধা চক্রবর্তী সহানুভূতি ও যথোচিত উপলব্ধি নিয়ে এ জীবনী লিখেছেন ।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি জীবনী সম্বন্ধীয় বই- 'কাজী নজরুল ইসলাম - বসুধা চক্রবর্তী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment