বাইবেলের প্রেমকাহিনী - সুভাষ সামাজদার Pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, March 4, 2024

বাইবেলের প্রেমকাহিনী - সুভাষ সামাজদার Pdf


 বাইবেলের প্রেমকাহিনী - সুভাষ সামাজদার Pdf
ডিজিটাল বইয়ের নাম- "বাইবেলের প্রেমকাহিনী"
লেখক - সুভাষ সামাজদার
বইয়ের ধরন- প্রাচীন প্রেমের গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৮৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাইবেলের প্রেমকাহিনী - সুভাষ সামাজদার
 লেখকের কৈফিয়ৎ:-
বাইবেলের মত একটি অতি দুরূহ আর অত্যন্ত জটিল এবং প্রায় সহস্রাধিক বৎসরের সুবিপুল সময়সীমার ভেতরে বিস্তৃত একটি ধর্ম গ্রন্থের প্রেমকাহিনী রচনার নেপথ্য ইতিহাসটুকু বলা প্রয়োজন । সত্তরের দশকের গোড়ার দিকে কোন এক বহুল প্রচারিত জনপ্রিয় মাসিক পত্রিকা থেকে ধারাবাহিক লেখার আমন্ত্রণ পেয়ে আমার মনে হয়েছিল, রামায়ণ মহাভারতে যেমন অজস্র প্রেমের উপাখ্যান আছে, তেমনি খ্রীষ্টীয় জগতের মহাগ্রন্থ বাইবেলে কি আছে প্রেমের কাহিনী ?
নিছক কৌতূহলী হয়েই সেই থেকে বাইবেল নিয়ে নাড়াচাড়া করে জানতে পারলাম—বাইবেল কোন একটি গ্রন্থ নয়। আদিপুস্তক, যাত্রাপুস্তক লেবীয়পুস্তক, গণনাপুস্তক, গীতসংহিতা বা বুক অফ সামস, রাজাবলি বা বুক অফ কিংস, মার্ক, মথি লুক লিখিত সুসমাচার ইত্যাদি চল্লিশটি গ্রন্থের বিবলিয়া বা সমষ্টিই হল—বাইবেল। আর তার রচয়িতাদের ভেতরে আছেন নিরক্ষর রাখাল বালক থেকে দোর্দণ্ড প্রতাপশালী নৃপতি পর্যন্ত। আর যেমন অসামান্য মণীষার অধিকারী, তেমনি আছেন অতি নগন্য এবং স্বল্প শিক্ষিত মানুষ। আর এই বিচিত্র ধর্মগ্রন্থসমষ্টির রচনাকাল নিয়ে বিশেষজ্ঞদের ভেতরে মতভেদ আছে ! কেউ বলেন, ইহুদীদের প্রাচীনতম পুরুষ অ্যাব্রাহামের পরিভ্রমণের শুরু অর্থাৎ সেই ২১০০ খৃষ্টপূর্বাব্দ থেকে খ্রীষ্টাদের জন্মকাল পর্যন্ত—এই দীর্ঘ সহস্রাধিক বৎসরের ভেতরে রচিত হয়েছে পুরাতন নিয়মের বাইবেল বা ওল্ড টেষ্টামেন্ট । আবার এক বাইবেল বিশেষজ্ঞ এবং প্রাচীন ইতিহাস বিদ্যার পণ্ডিত জানিয়েছেন --পুরাতন পদ্ধতির বাইবেলের সমস্ত ঘটনা সংঘটিত হয়েছে খ্রীষ্টপূর্ব এক হাজার বছরের সময়সীমার ভেতরে ।
পুরাতন বাইবেলের মহানায়ক ডেভিড, অমিতশক্তির অধিকারী সামসন প্রভৃতির অবলুপ্ত কীতির নানা নিদর্শন আবিষ্কার করে প্রত্নতাত্ত্বিকরাও জানিয়েছেন খ্রীষ্টপূর্ব ১৩০০ থেকে ৮৯৭ খৃ. পূ, সময়কালের ভেতরে ঘটেছে বাইবেলের বিখ্যাত ঘটনাগুলি ৷
নিশ্চয়ই আরও বলা দরকার, খ্রীষ্টীয় বাইবেলের তিন-চতুর্থাংশই হ হীরু ধর্মশাস্ত্র, যা রচিত হয়েছিল হীব্রু, অ্যারামিয়াক বা সিরিয় এবং গ্রীক ভাষায় এষ্টের অভ্যুত্থানের প্রায় এক হাজার বছর আগে — তারই নাম পুরাতন পদ্ধতির বাইবেল বা ওল্ড টেষ্টামেন্ট। আর বাইবেলের এই আদিঅংশের বিষয়বস্তু হল – সদাপ্রভু, অনস্ত শক্তিমান জীহোভার (ইহুদীদের আদিদেবতা) ভক্ত, অনুরক্ত এবং তাঁর নির্বাচিত ইস্রায়েলীদের প্রতি তাঁর অপার করুণার বর্ণাঢ্য কাহিনী। আর তার ভেতরেই আছে সেই মিশর ও ব্যাবিলন থেকে বাস্তুহারা হয়ে মধ্যএশিয়ার উষর মরুভূমিতে আর উত্তুঙ্গ পর্বতাকীর্ণ দুর্গণ প্রদেশের স্থান থেকে স্থানাস্তরে সুদীর্ঘকাল যাযাবর জীবন কাটিয়ে যারা প্যালেস্তাইনের উর্বরা কনান প্রদেশের মাটিতে প্রথম বসতি করে কৃষিজীবি হয়ে উঠেছিল তাদেরই সুখ-দুঃখ, আশা-নিরাশা ও আনন্দ-বেদনার কাহিনী আর তার ভেতরেই এক একটি ফুলের মত ফুটে রয়েছে তাদের অজস্র আর অগণন প্রেমের উপাখ্যান ।
বলতে দ্বিধা নেই, প্রায় চার হাজার বছর আগে বিশেষ একটি ভূখণ্ডের একটি বিশেষ জাতির রীতিনীতি, উত্থান পতন এবং বিভিন্ন আদিবাসী উপজাতিদের সঙ্গে রক্তাক্ত সংঘর্ষ নিয়ে রচিত হলেও পৃথিবীর বিভিন্ন দেশের ক্লাসিকের মতই প্রতিটি কাহিনীর ভেতরেই মানবজীবনের চিরকালীন হর্ষ, আনন্দ ও বেদনার আকুলতা পরিস্ফুট হয়ে রয়েছে।
পুরাতন পদ্ধতির বাইবেলের অগ্রগণ্য মহানায়ক সঙ্গীতজ্ঞ, অসামান্য রণকুশলী, প্রতাপশালী নৃপতি ডেভিড তার প্রাসাদশীর্ষ থেকে সন্ধ্যার স্নান অন্ধকারে অদূরে স্নানরতা এক তন্বী যুবতীর অনাবৃত যৌবনশ্রীর অসামান্য সৌন্দর্য দেখে শুধু যে মুগ্ধ হয়ে গিয়েছিল তা নয়— বিশৃঙ্খল হয়ে গিয়েছিল তার চেতনা। কিন্তু বহু দেশকে যে পরাস্ত করেছে, সে দুরস্ত শক্তিমান প্ৰথম রিপুটিকে দমন করতে পারল না বলে তার সেই তীব্র মর্যদাহ, সেই বিধ্ব সী কামরিপুর কাছে তার সেই নিরুপায় আকুতি, সর্বনাশের অতল অন্ধকারে তলিয়ে যাওয়ার জন্য সেই সুতীব্র যাতনার আধুনিককালের যে কোন দেশের উপন্যাসের নায়কের অস্তদ্বন্দ্বে জর্জরিত মানসিকতার আভাস পাওয়া যায় । আবার মিশরের ফারাও দ্বিতীয় রামেসিসের প্রধান সেনাধক্ষ্য ফটিফারের রূপসী পত্নী ট্যামার কামনার জ্বালায় অস্থির হয়ে তরুণ, রূপবান ক্রীতদাস জোসেফের কক্ষে নিশীথ রাত্রে অভিসারে আসে, নির্লজ্জ প্রস্তাব করে আর বারে বারে প্রত্যাখ্যানের চরম অপমান নিয়ে ফিরে যায় । তার সেই মোহাচ্ছন্ন কালের মর্মযাতনা আবার দৈহিক কামনা বাসনায় মিথ্যা সুখ উপলব্ধি করে মহতকে, বিরাটকে পাওয়ার আকর্ষণে সেই উদার প্রশাস্তির রাজ্যে উত্তরণে যে কোন কালের, যৈ কোন দেশের উপন্যাসের নায়িকারই প্রতিচ্ছবি ফুটে ওঠে ৷

এই গ্রন্থে সন্নিবেশিত আর অন্যান্য কাহিনীর উপমা দিয়ে ভারাক্রান্ত না করেও বলা যায়, কালোত্তর প্রেরণার শক্তিতে কবি বাল্মিকীর রামায়ণ এবং ব্যাসদেবের মহাভারতের মতই পুরাতন রীতির বাইবেলের প্রায় প্রতিটি উপাখ্যানই কালের ব্যবধানকে অগ্রাহ্য করে মহাপ্রাণ সূর্যের মতই যুগ যুগ ধরে আলোর প্রসন্নতা ছড়িয়ে দিচ্ছে দেশদেশান্তরের কবি, সাহিত্যিকদের সৃষ্টিতে।
এই তথ্যটিরই আভাস পরিস্ফুট হয়ে ওঠে Great Dramas and Poems from the Bible'-এর বিদগ্ধ সঙ্কলক ও সম্পাদক চালপস লয়েড জোন্সের এই উক্তিতে I have met only one that might have surprised the authors of the old Testament, the comparitively modern sentimental aspect of romantic love
সুপ্রাচীন কালের আখ্যায়িকা হলেও চরিত্রগুলি বা কুশীলবদের প্রেম- বিরহ, আশানিরাশার দ্বন্দ্ব আধুনিকতার লক্ষণাক্রান্ত বলেই হয়তো মহাকবি দাস্তের ডিভাইন কমেডি, মিণ্টনের প্যারাডাইস লস্ট, গ্যেটের ফাউস্ট ইত্যাদি আরও কয়েকটি কালজয়ী মহাকাব্য রচিত হয়েছে সেই পুরাতন পদ্ধতির বাইবেলের বিষয় বস্তুকেই কেন্দ্র করে।
আরও একটি প্রসঙ্গ নিশ্চয়ই উল্লেখযোগ্য— খ্রীষ্টীয় বাইবেলের প্রাচীনতম নায়ক অ্যাব্রাহাম ব্যবিলন পরিত্যাগ করে মেসোপটেমিয়া, তুর্কী এবং মধ্য এশিয়ার আরও নানা দেশ পরিভ্রমণ করে জর্ডনের বহিভূভাগের বিস্তীর্ণ মরুভূমি পেরিয়ে যেই তার অনুগামীদের নিয়ে প্যালেস্তাইনের গ্যালিলি প্রদেশের কনানে বসতি শুরু করল (খ্রীষ্টপূর্ব ১২২৫ সালের কাছাকাছি ) আর সেখানকার আদিবাসী কনানীয়দের কাছ থেকে শিখল ‘মর্তের চিত্তবল সাধক ভক্ষ্য' গম ও ষব চাষের কলাকৌশল, অমনি শুধু বেঁচে থাকার জন্য সংগ্রামের কঠোরতার হ্রাস হল । আর তাদের ভেতরে জন্ম নিল ঈশ্বর সম্বন্ধীয় পরমার্থিক চিন্তার সঙ্গে সঙ্গে প্রেম প্রণয়ের সেই রোমান্টিক ভাবালুতার। ঠিক সেই সময় থেকেই পুরাতন নিয়মের বাইবেলের পটক্ষেপণ হল।
অ্যাব্রাহামের পুত্র আইজ্যাক, আইজ্যাকের পুত্র জ্যাকব, আবার জ্যাকবের পুত্র জোসেফ পর্যন্ত বংশানুক্রমিক ধারা বজায় রেখে তাদের দুর্বার প্রেমের কাহিনী বর্ণনা করেছি। কিন্তু অ্যাব্রাহামের উত্তরহরী আইজ্যাক-জ্যাকব জোসেফের পরেও মোজেস, অ্যারন, জোহুয়া, সামসন, ন্যামুয়েল, সল, ডেভিড শলোমন, রাণী ইহার ইত্যাদি আরও পাঁচজন ইহুদী জননেতার ইতিবৃত্ত আছে ওল্ড টেস্টামেন্টে। এ দেরই সর্বকনিষ্ঠ গণনায়ক, অসামান্য জনপ্রিয় বেথলেহামের
সেই ছুতারপুত্র জেজাস বা যীশু। পুরাতন নিয়মের বাইবেলের অনুজতম মহানায়ক হলেও তাঁর এবং গ্যালিলির সমুদ্রতীরের নিভৃত সেই গ্রাম ম্যাগভাঙ্গার ধীবর কন্ঠ। ম্যাগডালিনের কাহিনীর গুরুত্ব বিচার করে গ্রন্থের সর্বাগ্রে দিয়েছি। আরও দিয়েছি বাইবেলের খরযৌবনবতী নায়িকাদের চারিত্রিক বৈশিষ্ট্যের কথা ভেবে—তারা দুর্বার কামনার জ্বালায় পাপের পঙ্কে নিমজ্জিত হয়ে যায়, গভীর গ্লানির অপচ্ছায়ায় আচ্ছন্ন হয়ে যায় তাদের মন। কিন্তু কিছু- কাল অতিক্রান্ত হয়ে যাওয়ার পরই তারা উপলব্ধি করে—ক্লেদ পঙ্কিলতার উর্দ্ধে সেই অতীন্দ্রিয় জীবনের শ্বাশ্বত মহিমা !
ম্যাগডালিনের ক্ষেত্রেও হয় নি তার ব্যতিক্রম ।
ম্যাগডালিন। মেরী ম্যাগডালিন। মাছের আঁশটে গন্ধে ভরা নড়বড়ে কুড়ে- ঘরে অতি দরিদ্র এক ধীবর পরিবারে তার জন্ম হলেও অপার্থিব তার সৌন্দর্য । বিদগ্ধ সমালোচকরা তার সম্বন্ধে বলেছেন one of the tantalizing women of the Bible
ম্যাগডালিন গ্রাম থেকে রাজধানী জেরুজ্যালেমে গিয়ে হয়ে গিয়েছিল ধনী বিলাসী রোমীয় শাসনকর্তা পস্তিয়াস পাইলেত কমোডাস এবং তাদের অনুগ্রহপুষ্ট ফ্যারিসী পুরোহিতদের সুখ-সহচরী। রাত্রির পর রাত্রি তার বিচিত্র এক ভাবাবেশে বিভোর হয়ে অনিন্দ্য সুন্দর উদ্দাম নৃত্যে আরুষ্ট হয়ে রোমীয়রা বিপুল সম্পদ তার পায়ে উজাড় করে দিত। কিন্তু অসামান্য সুন্দরী সেই নগরশোভনা বারোবিলাসিনী কেমন করে যীশুর কালজয়ী বাণীগুলির প্রতি আক্কষ্ট হল আর মানুষের প্রতি গভীর প্রেমে আত্মত্যাগের মহিমান্বিত সেই জীবনের আকর্ষণে কেমন করে উত্তরণ ঘটল—সেই কাহিনীতে প্রাচীন জেরুজালেমের সুরম্য অট্টালিকা, বৃক্ষশোভিত রাজপথ রোমীয় শাসকদের মহার্ঘ পোশাক পরিচ্ছদ আর তাদের নানাবিধ বর্ণাঢ্য সমারোহের পরিবেশ রচনায় আমি Paul Ilton এর লেখা The secret of mary Magdalene. গ্রন্থটি থেকে উপাদান সংগ্রহ করেছি।
আবার ১৯৭ খৃষ্টপূর্বাব্দে প্যালেস্তাইনের শক্তিমান নৃপতি ডেভিডের রাজধানী জেরুজালেমের পুণর্গঠনের বর্ণনায় এবং প্যালেন্ডাইনের সঙ্গে মিশর, ফিনিসীয়া টায়র ইত্যাদি প্রাচীনদিনের সমৃদ্ধ দেশগুলির সৌহার্দবন্ধন এবং ব্যবসায়িক ও অর্থনৈতিক সম্বন্ধের ইতিবৃত্ত আমি প্রভূত সাহায্য পেয়েছি, Jerry landy লেখা 'The house of David' গ্রন্থ থেকে।
পরিশেষে বিনীত ভাবে বলি, প্রতিটি কাহিনী খৃষ্টপূর্ব হাজার বছরের পটভূমিতে, সম্পূর্ণ অজানা একটি দেশের মাটিতে সংঘটিত হয়েছে। প্রাচীন দিনের ইহুদীদের বিশ্বাস, সংস্কার, আচার বিচার, নানাবিধ বিচিত্র প্রথা ইত্যাদি আমার সামর্থ্য অনুযায়ী ইতিহাস্থানগ করার চেষ্টা করেছি। তবুও যদি কিছু ত্রুটি থাকে এবং বিদগ্ধ পাঠক যদি আমাকে জানান তাহলে বারান্তরে সংশোধন করে নেব।
আরও বলা দরকার, বর্তমান গ্রন্থের প্রতিটি উপাখ্যানের মূল বক্তব্য অক্ষুন্ন রেখে যত দূরসম্ভব ইতিহাসভিত্তিক করতে খত্ন নিয়েছি। তবে বক্তব্য এবং চরিত্রকে স্পষ্টতর অভিব্যক্তি দান করার জন্যই কোন কোন ক্ষেত্রে নতুন ঘটনা কল্পিত হয়েছে।
বাইবেলে আরও অজস্র প্রেমোপাখ্যান আছে—নিতান্তই কলেবর বৃদ্ধির আশঙ্কায় সেসব গ্রন্থভুক্ত করতে পারলাম না। কিন্তু এই মহা গ্রন্থের প্রতি যদি কোন পাঠকের কৌতূহল ও অনুসন্ধিৎসা জাগে তাহলে আমার শ্রম সার্থক মনে করবো।
আজকের এই দুর্মূল্যের দিনে বিপুলায়তন এই গ্রন্থটি প্রকাশ করে আমার অনুজপ্রতিম প্রবীর মিত্র তার নিবিড় সাহিত্যপ্রীতি ও শিল্পমনের পরিচয় দিয়েছেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে প্রাচীন প্রেমের গল্প- 'বাইবেলের প্রেমকাহিনী - সুভাষ সামাজদার'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment