রসায়নের শতগল্প - বাংলা অনুবাদ বই Pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, February 10, 2024

রসায়নের শতগল্প - বাংলা অনুবাদ বই Pdf


রসায়নের শতগল্প - বাংলা অনুবাদ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রসায়নের শতগল্প'
লেখক- লেভ ভ্লাসভ ও দিমিত্রি ত্রিফোনভ
অনুবাদ - দ্বিজেন শর্মা
বইয়ের ধরন- বিজ্ঞান সংক্রান্ত অনুবাদ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৪৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

রসায়নের শতগল্প



লেখকের কৈফিয়ত:
কোন প্রচেষ্টায় যথাসময়ে থামাই সবচেয়ে কঠিন সমস্যা।
তবু এক সময় থামতেই হয়, এমন কি কলমের ডগায় রসায়নের আরও একটি চমৎকার গল্প থাকলেও।
কিন্তু এ এক ধরনের ভণিতা বৈকি। আসলে আমরা শেষাবধি যা বলতে চেয়েছি তাই নিম্নে বিবৃত হল।
একদা একটি উত্তেজিত বিতর্কে আমরা উপস্থিত ছিলাম। এটি ছিল অনেকটা এককালের 'পদার্থবিদ্যা বনাম কবিতা' সম্পর্কিত বিতর্কের মতো। অবশ্য এবার দুপক্ষই ছিলেন পুরোপুরিই যথার্থ বিজ্ঞানের প্রতিনিধি। একপক্ষ ঘোষণা করলেন যে, রসায়ন তেমন কিছু বিজ্ঞান নয়। ওটি পদার্থবিদ্যার একটি বিশেষ শাখা। তিনি পদার্থবিদ্যার পক্ষেই তর্কে' নেমেছিলেন।
তিনি বলে চললেন: 'রসায়নে তেমন কিছু, বিজ্ঞান নেই। যেকোন রাসায়নিক
প্রক্রিয়াই ধরুন না কেন, দেখবেন এর স্বকীয় কার্যাবলী কেবলমাত্র পদার্থবিদ্যার
নিয়মেই ব্যাখ্যেয়। দু'টি পরমাণুর মিথস্ক্রিয়া মূলত একটি ইলেকট্রন-বিনিময় মাত্র।
আর কীজন্য এই বিনিময় সম্ভবপর? রাসায়নিক বন্ধের ভিত্তি কী? ভৌত নিয়ম...'
এ সব কথা শুনে রাসায়নিকরা কী রকম সাড়া দিয়েছিলেন তা সহজেই অনুমেয়।
ইলেকট্রন ইলেকট্রনই, কিন্তু রসায়ন সুপ্রাচীন এবং চিরনবীন এই বিজ্ঞানটি ঠিকই থাকবে। এর স্বকীয় নিয়মতন্ত্র আছে, আছে ইতিহাস আর অসীম সম্ভাবনা। হতে পারে তাকে কখনও বা পদার্থবিদ্যা, গণিত অথবা এমন কি সাইবারনেটিক্স থেকেও সাহায্য নিতে হয়। কিন্তু তাতে কীই-বা আসে যায়।
আদিপর্বের তুলনায় বিংশ শতাব্দীর রসায়নের বিশেষ বৈশিষ্ট্য: এতে অজস্র স্বাধীন প্রবণতার উদ্ভব। প্রবণতা কথাটি হয়ত এখানে সঠিক নয়, এদের স্বাধীন বিজ্ঞান-শাখা বলাই বোধহয় সঙ্গত। তড়িতরসায়ন, আলোকরসায়ন, তেজরসায়ন, নিম্নতাপ ও উচ্চচাপ রসায়ন, উচ্চতাপ ও নিম্নচাপ রসায়ন ইত্যাদি।
আর এজন্য এক শাখার বিজ্ঞানীর পক্ষে অন্য শাখায় কার্যরত এক বিশেষজ্ঞকে সঠিক না-বোঝা খুবই সম্ভব। এতে অযোগ্যতার কোন লক্ষণ প্রকটিত হয় না।
রসায়নের 'উপভাষাগুলি' স্বাধীন রাসায়নিক 'ভাষার' পর্যায়ে এখন উত্তীর্ণ।
আর সঙ্কটের এ কেবল অংশমাত্র।
রসায়ন আজ অন্যান্য বিজ্ঞানের সঙ্গে আষ্টেপৃষ্টে বিজড়িত। এতে আছে জীববিদ্যা, ভূবিদ্যা, যন্ত্রবিদ্যা ও সৃষ্টিতত্ত্ব। আর এই 'মৈত্রীবন্ধনের' ফলশ্রুতি এক দঙ্গল সংকর বিজ্ঞানের উদ্ভব: প্রাণরসায়ন, ভূরসায়ন, মহাজাগতিক রসায়ন, ভৌতরাসায়নিক যন্ত্রবিদ্যা এবং আরও অনেকে।
প্রাণরসায়নের কথাই ধরা যাক। অবশেষে এই শাখাকেই প্রাণের প্রকৃতি নির্ধারণ করতে হবে। ঔষধপ্রস্তুতিবিদ্যা ও চিকিৎসাবিদ্যার সহযোগিতায় প্রাণরসায়নই শেষে রোগ নিরাময়ে সর্বকালের সেরা নিদান খুঁজবে।
অথবা মহাজাগতিক রসায়ন- দূরদূরান্তরের গ্রহ-নক্ষত্রের রসায়ন। যদিও নবজাত, তবু, মহাজগতের সৃষ্টিরহস্য সম্পর্কে' এর মতামত মোটেই উপেক্ষণীয় নয়।
আর এখানে দেখুন কেমন অভাবিত ফল ফলেছে। এগুলি সেই সংকর বিজ্ঞান, যেখানে প্রতিদিনই কিছু না কিছু ঘটছে। এমন সব তথ্যাবলী, পরীক্ষা-নিরীক্ষা তারা উপস্থাপিত করছে যা কেউ কোনদিন সন্দেহই করে নি। এই 'সংকরাবলীতেই' এখন উজ্জজ্জ্বলতম সম্ভাবনার ঝলকানি।
এবার আমাদের সমস্যাবলীর দিকে বারেক তাকান যাক। একখণ্ড কাগজে আপনি রসায়ন সম্পর্কে কিছু লিখতে চান। দু' এক লাইন লিখলেই দেখবেন নতুন কিছু মুখ আপনার চোখে ভাসছে। মুখগুলি জীববিদ্যা ও পদার্থবিদ্যার। আর তখনই আপনার পূর্ববর্তী নিটোল ধারণাটিকে কেমন অর্থহীন, অস্পষ্ট মনে হবে। 'আজব দেশে এলিস'- এর সেই চায়ের আসরটি মনে করুন। পাগলী টুপিবিক্রেতা এলিসকে হে'য়ালি জিজ্ঞেস করছে: 'দাঁড়কাকটি লেখার ডেস্কের মতো কেন?' এলিস উত্তরটি অনুমান করতে পারছে না, কারণ তার সামনে এসব কিছুই নেই। আপাতদৃষ্টিতে দাঁড়কাক আর লেখার ডেস্কের মধ্যে কোন পারম্পর্য নেই। কিন্তু আধুনিক বিজ্ঞান, বিশেষত রসায়ন এদের মধ্যে সুস্পষ্ট সংযোগ আবিষ্কার করতে পারে।
ভবিষ্যতে যদি জনপ্রিয় রসায়নের আরও একটি বই লিখার সুযোগ পাই, আমরা সম্ভবত টুপিবিক্রেতার হে'য়ালিকে একটি শিলালিপি হিসেবে সেখানে ব্যবহার করব। কিন্তু এ বইটিতে আমরা পুরোপুরি রসায়নেই আবিষ্ট থাকার চেষ্টা করেছি।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে পুরোপুরি রসায়নেই আবিষ্ট বই 'রসায়নের শতগল্প' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। 

No comments:

Post a Comment