মহাকাল পেরিয়ে এসে - প্রফুল্ল রায় Pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, November 10, 2023

মহাকাল পেরিয়ে এসে - প্রফুল্ল রায় Pdf


 মহাকাল পেরিয়ে এসে - প্রফুল্ল রায়, বাংলা বই Pdf
ডিজিটাল বইয়ের নাম- 'মহাকাল পেরিয়ে এসে'
লেখক- প্রফুল্ল রায়
বইয়ের ধরন- উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
আপলোডার - বইয়ের হাট
প্রিন্ট ভালো ও  জলছাপ মুক্ত

মহাকাল পেরিয়ে এসে - প্রফুল্ল রায়

কেনেথ উইলিয়াম প্যাটারসন ছিলেন ইংলন্ডের এক অভিজাত বংশের সন্তান । তিনি চরম বর্ণবিদ্বেষী ছিলেন এবং ভারতীয় 'নেটিভ'দের প্রচণ্ড ঘৃণার চোখে দেখতেন। স্বাধীনতার আগে অখণ্ড বাংলায় তিনি ছিলেন একজন নৃশংস, অত্যাচারী এক পুলিশ অফিসার। ভারত উপমহাদেশে ব্রিটিশ রাজত্ব ধরে রাখতে বাংলার বহু স্বাধীনতা-সংগ্রামী বিপ্লবীকে নির্বিচারে, নিষ্ঠুরভাবে হত্যা করেছিলেন।
উইলিয়াম প্যাটারসনের চতুর্থ প্রজন্মের বংশধর হল জেমস। তিনি কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন তরুণ গবেষক। সে খুবই উদার ও মানবতাবাদী। তার চরিত্রে বর্ণবিদ্বেষের লেশমাত্র নেই। হঠাৎ প্রপিতামহ উইলিয়াম প্যাটারসনের অনেককাল আগের জীর্ণ, পুরনো কয়েকটা ডায়েরি তিনি খুজে পান। যেখানে বিপ্লবীদের হত্যাকাণ্ডের অনুপুঙ্খ বিবরণ রয়েছে।
জেমসের জন্মের অনেক আগেই ভারত উপমহাদেশ স্বাধীন হয়েছে। প্রপিতামহ কেনেথের এই জঘন্য কৃতকর্মের কারণে তার মধ্যে গ্লানিবোধে আসে। এরপর তিনি আসেন ভারতীয় উপ-মহাদেশে। প্রথম সে যায় বাংলাদেশে, তারপর আসেন পশ্চিম বাংলায়। তার এই আসার উদ্দেশ্য হলবিপ্লবীদের বংশধরদের খুঁজে বের করা ও প্যাটারসন পরিবারের পক্ষ থেকে ক্ষমাপ্রার্থনা চাওয়া। পশ্চিম বাংলায় এসে সে ঘটনাচক্রে জড়িয়ে পড়ে ঐন্দ্রিলা নামে এক তরুণী এবং তাদের পরিবারের সঙ্গে। তাছাড়া আরও অজস্র পরিবার তো আছেই। জেমসের ভারত-সন্ধান তাকে কোন উপলব্ধিতে পৌঁছে দিল তাই নিয়ে রচিত এই অসামান্য আখ্যান 'মহাকাল পেরিয়ে এসে"।

বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি অসাধারণ উপন্যাস 'মহাকাল পেরিয়ে এসে - প্রফুল্ল রায়' এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment