রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত - নিতাই মল্লিক pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, September 12, 2023

রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত - নিতাই মল্লিক pdf


রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত - নিতাই মল্লিক, বাংলা বই pdf
ডিজিটাল বইয়ের নাম- 'রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত'
লেখক- নিতাই মল্লিক
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩০৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত - নিতাই মল্লিক


লেখকের নিবেদন-
ভারতবর্ষের দুই শ্রেষ্ঠ সম্পদ রামায়ণ ও মহাভারত। এই দুই মহাগ্রন্থের প্রতি রবীন্দ্রনাথ অকৃত্রিম শ্রদ্ধাসম্পন্ন ছিলেন। সুবিশাল রবীন্দ্রসাহিত্যের বহু জায়গাতেই রামায়ণ-মহাভারতের প্রসঙ্গ এসেছে। মহাভারতে আছে —"যেমন মেঘ সকলের উপজীব্য, তাদৃশ এই অক্ষয় ভারতবৃক্ষ উত্তরকালে সকল কবিকুলের উপজীব্য হইবে।"—এই কথাগুলি যে কতখানি সত্য সেটা আর বলার অপেক্ষা রাখে না। ভারতবর্ষের প্রায় সব বিখ্যাত কবি-সাহিত্যিকই রামায়ণ-মহাভারতের বিষয় তাঁদের রচনার মধ্যে এনেছেন। রবীন্দ্রনাথও তার ব্যতিক্রম নন।
এই দুই মহাগ্রন্থের মহাকাব্যিক উৎকর্ষতা তো তিনি স্বীকার করেইছেন, সঙ্গে সঙ্গে এই গ্রন্থদুটিকে তিনি ভারতবর্ষের ইতিহাসের মান্যতা দিয়েছেন। 'রামায়ণ-মহাভারত ভারতবর্ষের চিরকালের ইতিহাস। প্রাচীন ভারতবর্ষের মানুষেরা দেশের ইতিহাস লেখাতে উৎসাহী ছিলেন না আর তাই ভারতবর্ষের প্রাচীন ইতিহাস বহু জায়গাতেই অনুমান-নির্ভর। রবীন্দ্রনাথ বিশ্বাস করতেন রামায়ণ মহাভারতে ভারতবর্ষের ইতিহাস প্রচ্ছন্ন হয়ে আছে এবং সেই ইতিহাস তিনি কিছুটা উদ্ঘাটনেরও চেষ্টা করেছেন। রবীন্দ্রনাথ বিশ্বাস করতেন যে মহাভারত না পড়লে কোনো ভারতবাসীর শিক্ষা সম্পূর্ণ হয় না। তিনি তাঁর শান্তিনিকেতন বিদ্যালয়ের অল্পবয়সী ছাত্রদেরকে রামায়ণ-মহাভারতের কাহিনী শোনাতেন।
বিপুল রবীন্দ্রসাহিত্যের যেখানে যেখানে রামায়ণ-মহাভারতের কথা এসেছে সেগুলি সবই আমি প্রসঙ্গসহ এই গ্রন্থে আলোচনা করার চেষ্টা করেছি। আমার মতো অনধিকারীর পক্ষে এই প্রচেষ্টা নিঃসন্দেহে দুঃসাহসিক। তবে আমি মহাভারত ভালোবাসি, রবীন্দ্রনাথকে ভালোবাসি – আর সেই ভালোবাসার - অধিকারেই আমার এই অনধিকার চর্চা। আশা করি আমার ত্রুটি-বিচ্যুতি পাঠক-পাঠিকাদের সহৃদয় মার্জনা করিবে।

বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা বইটি অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি প্রবন্ধ বই 'রবীন্দ্রসাহিত্যে রামায়ণ মহাভারত - নিতাই মল্লিক' এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment