অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ – দিলীপকুমার মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, May 29, 2023

অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ – দিলীপকুমার মুখোপাধ্যায় পিডিএফ


 অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ – দিলীপকুমার মুখোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ'
লেখক- দিলীপকুমার মুখোপাধ্যায়
বইয়ের ধরন- শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস সমন্ধীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ – দিলীপকুমার মুখোপাধ্যায়

শ্রীরামকৃষ্ণের যোগবিভূতি বা দৈবীশক্তির কিছু নিদর্শন এই বইতে চরন করে দেয়া হয়েছে। তাঁর বাণী ও জীবন নিয়ে, ভারতের সনাতন ধর্মকে ঠাকুরের প্রচার করা নিয়ে এবং আলোচনা ও গবেষণার অন্ত নেই। তার মধ্যে তাঁর অতিলৌকিক ক্ষমতার বিষয়টি স্বভাবত স্থান পায় না। তার অন্যতম কারণ, তিনি স্বয়ং অনীহা প্রকাশ করেছেন এ ব্যাপারে। 'এসব হঠযোগের ক্রিয়া শিখলে ও করলে শরীরের দিকেই মন পড়ে থাকবে। ভগবানের দিকে যাবে না।' সিদ্ধাইয়ের দিকে যেন মন আকৃষ্ট না হয়, এজনে তিনি সতর্ক করতেন সকলকে। সেই হুই ভাইয়ের গল্প শোনাতেন— যার এক ভাই বারো বছর কঠোর সাধনায় যে বিস্তৃতি লাভ করে তার দাম ‘আধ পয়সা।’
ধর্মক্ষেত্রে অলৌকিক রহস্থের মূল যে অকিঞ্চিৎকর তা ঠাকুর নানা- ভাবে জানিয়েছেন! কারণ যোগেশ্বর্য বাধা হতে পারে ঈশ্বরলাভে । আর ভগবানকে পাওয়াই ত সত্যিকার লক্ষ্য হওয়া উচিত।
অথচ সেই অতিলৌকিক শক্তি তাঁর নিজেরই ছিল বিলক্ষণ । এতখানি ক্ষমতার অধিকারী হয়েও যে তিনি এমন নিস্পৃহ ছিলেন, তা থেকে তাঁর মাহাত্ম্য আরো উপলব্ধি করা যায়। তাঁর এই প্রসঙ্গটি নিয়ে এ যাবৎ কোন গ্রন্থ রচিত হয়নি। সেই অভাববোধও বর্তমান পুস্তকটি প্রকাশের এক কারণ। আর যারা অবিশ্বাসী বা অজ্ঞ, এই পর্যালোচনা থেকে ভারতীয় অধ্যাত্ম সম্পদের কিছু আভাস তাঁরা পেতে পারেন ।


*শ্রীশ্রীরামকৃষ্ণ সমন্ধে আরো বই সংগ্রহ করুন- শ্রীরামকৃষ্ণের বই পিডিএফ


আর একটি কৈফিয়ৎ আছে আমার নিজের পক্ষে। গত কয়েক
বছরের শ্রীরামকৃষ্ণ অনুধ্যানে কয়েকটি কাজ করেছি, ক্ষুদ্র সাধ্যে। প্রথমে 'সঙ্গীতে শ্রীরামকৃষ্ণ'— তাঁর গানের প্রসঙ্গ নিয়ে বিস্তারিত আলোচনা। তারপর 'কথায় রাজা শ্রীরামকৃষ্ণ-তে চারটি অধ্যায়ের বিষয়বস্তু হল— তাঁর আলাপচারি, বিচার ও বিতর্ক ; প্রশ্নোত্তরে তাঁর জ্ঞানী সত্ত্বার প্রকাশ ; তাঁর ভাষণ রত্নমালা এবং রহস্য কৌতুক পরিহাস। এক কথায়—বাকপতি শ্রীরামকৃষ্ণ। আর একটি বই—'শিল্পদৃষ্টিতে শ্রীরামকৃষ্ণ'— তাঁর নান্দনিক সত্ত্বার বিভিন্ন দিকের পরিচয়। তাঁর সৌন্দর্য দৃষ্টি, লৌকিক ও অতিলৌকিক পর্যায়ে সুন্দরের অনুধাবন, তাঁর অভিনয়, চিত্রাঙ্কন, মূর্তিগঠন, সঙ্গীতাদি নন্দন-গুণের আনুপূর্বিক পর্যালোচনা। 'কথায় কথায়' পুস্তকে আছে তাঁর কথিত গল্পগুলি নীতি- কথা যুক্ত করে সাজানো। আর বর্তমান বই সম্পর্কে আগেই বলা হয়েছে। তাঁর সম্পর্কে অন্য একটি লেখাও শেষ হয়েছে। সে বইখানি বেরুবে আগামী বছরে।
ঠাকুরের যোগবিভূতি প্রকাশ পায় ঘনিষ্ঠ ভক্ত, চিহ্নিত শিষ্য, শ্ৰীমা প্রমুখের কাছে। বিবরণগুলি নেয়া হয়েছে সুপরিচিত প্রামাণিক গ্রন্থ- গুলি ('পুথি', 'লীলাপ্রসঙ্গ' ) থেকে। সেজন্যে সূত্র নির্দেশ সর্বত্র দেয়া হয়নি। তবে জানানো হয়েছে বিশেষ তথ্যের প্রয়োজনে।
শ্রীরামকৃষ্ণ মহিমা তাঁরই অতিলৌকিক প্রসঙ্গে স্মরণ করা রইল। ইতি- দিলীপকুমার মুখোপাধ্যায়

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি অনবদ্য বই 'অলৌকিক রহস্যে শ্রীরামকৃষ্ণ – দিলীপকুমার মুখোপাধ্যায়' এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment