বিপ্লবের কথা - নিত্যপ্রিয় ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, February 23, 2023

বিপ্লবের কথা - নিত্যপ্রিয় ঘোষ পিডিএফ


বিপ্লবের কথা - নিত্যপ্রিয় ঘোষ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিপ্লবের কথা'
লেখক - নিত্যপ্রিয় ঘোষ
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬২
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বিপ্লবের কথা - নিত্যপ্রিয় ঘোষ

লেখকের কথা-
‘বিপ্লব' সম্পর্কে সর্বজনগ্রাহ্য কিছু লেখার চেষ্টা বাতুলতা। বিপ্লবকে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন চোখে দেখেন। কারো কাছে বিপ্লব কল্যাণকর, কারো কাছে বিভীষিকা। যাদের চোখে বিপ্লব কল্যাণকর, তাঁরাও বিপ্লব সম্পর্কে একমত নন, বিশেষ ক'রে সেই বিপ্লব কী ক'রে সংঘটিত করা যায সে-বিষয়ে তো নয়ই, তাঁরা অবশ্য বিপ্লবের লক্ষ্য সম্পর্কে একমত বিপ্লব যে জনসাধারণের কল্যাণের জন্য এবিষয়ে তাঁদের মধ্যে কোনো মতদ্বৈধতা নেই। কিন্তু সেই বিপ্লবের পথ কী ?
এটা অবশ্য ভবিষ্যৎ বিপ্লবের প্রশ্ন। ভবিষ্যৎ বিপ্লব কী রূপ নেবে সেটা তাঁরাই অনুমান করতে পারেন যাঁরা অতীত বিপ্লবের কথা জানেন। এই গ্রন্থের উদ্দেশ্য, ইতিহাসে যে-সব ৰিপ্লব ঘটে গেছে, তার একটা সহজ ও সাধারণ পরিচয় দেওয়া ।
বিপ্লব শুধু ‘কমিউনিস্ট'রা করে, এরকম একটা ধারণা খুবই প্রচলিত । কিন্তু কমিউনিস্টদের জন্মের আগেই বহু বিপ্লব মানুষের সমাজে ঘটে গেছে। তবে কমিউনিস্টরা সেইসব অতীত বিপ্লব এবং ভবিষ্যতের বিপ্লবের একটা ব্যাখ্যা দিয়ে থাকেন, মার্কসের অনুসরণে। এই ব্যাখ্যা বৈজ্ঞানিক কিনা বিচার করার জন্য জানা দরকার, ব্যাখ্যাটি কী ? এই গ্রন্থে সেই ব্যাখ্যাই বিবৃত করার চেষ্টা হয়েছে।
তবে পূর্ণাঙ্গ ব্যাখ্যা নয়। গ্রন্থের আয়তনের চাইতেও বড়ো কথা, পূর্ণাঙ্গ ব্যাখ্যা আমাদের উদ্দেশ্যই নয়। বিপ্লব সম্পর্কে বিশদ আলোচনা ও অনুসন্ধান করার জন্য একটা প্রস্তুতি দরকার। এই গ্রন্থ সেই প্রস্তুতির ভূমিকারূপে কাজ করতে পারে বলে আমাদের আশা।
বলাই বাহুল্য, মার্কসীয় ব্যাখ্যা অনুসরণে গ্রন্থটি রচিত— অতএব গ্রন্থকারের নিজস্ব কোনো বক্তব্য নেই। কিন্তু গ্রন্থকারের লক্ষ্য অনুযায়ী ইতিহাসকে সাজাতে হয়ই, তার ফলে গ্রন্থকারের চরিত্র প্রকৃতির অনুপ্রবেশও ঘটা স্বাভাবিক। তবুও, যথাসাধ্য চেষ্টা করা হয়েছে, মার্কসীয় ব্যাখ্যাকে অবিকৃত রাখার জন্য। এখানে অবশ্যই একটা প্রশ্ন উঠবে— মার্কসীয় ব্যাখ্যারও নানা রূপ। রাশিয়া যা বলে, চীন তা বলে না, চীন যা বলে যুগোস্লাভিয়া তা বলে না। কিন্তু প্রত্যেকেরই ধারণা, এরা নিজ নিজ ক্ষেত্রে মার্কসকে অনুসরণ ক'রে যাচ্ছে। অতএব, কোন্ ব্যাখ্যা আমরা নেব ?
এই সমস্যার একটা সহজ সমাধান করা হয়েছে এই গ্রন্থে। রাশিয়ার বিপ্লব রাশিয়ার সরকারী ভাষ্য অনুযায়ী আলোচনা করা হয়েছে ; চীনের এবং কিউবার ব্যাপারেও চীনের ও কিউবার বর্তমান সরকারী ভাষ্য অনুযায়ী। নেদারল্যাণ্ড, ইংল্যাণ্ড, আমেরিকা, ফ্রান্স, শিল্পবিপ্লব সম্পর্কেও বিশেষ কোনো মতদ্বৈধতা নেই । স্পার্টাকাস এবং ভারতবর্ষ সম্পর্কে বেশি আলোচনাই হয় নি, তবে যারা স্পার্টাকাসকে এবং ভারতবর্ষের তখনকার সিপাহী-কৃষককে বিপ্লবী মনে করেন, তাঁদের ভাষ্য দেওয়া হয়েছে।
এই গ্রন্থের কোনে কথাই গ্রন্থকারের নিজস্ব নয়, সবই কেউ না কেউ বলে গেছেন। বাহুল্য বিবেচনায় কোনো নামই উল্লেখ করা হল না।
ওরিয়েন্ট লংম্যানের ভূতপূর্ব ম্যানেজার শ্রীরবীন্দ্রনাথ দাশের সাহস, ধৈর্য ও উৎসাহ ছাড়া এই বইয়ের প্রকাশ তো দূরের কথা লেখাই হতো না। তার অর্থ অবশ্য এই নয় যে গ্রন্থের ত্রুটি-বিচ্যুতিও তাঁর উপর বর্তাবে ! - নিত্যপ্রিয় ঘোষ

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি প্রবন্ধ বই- 'বিপ্লবের কথা - নিত্যপ্রিয় ঘোষ' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment