কমলাকান্তের পত্র রসাত্মক বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, December 21, 2022

কমলাকান্তের পত্র রসাত্মক বই পিডিএফ


 কমলাকান্তের পত্র, বাংলা রসাত্মক বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কমলাকান্তের পত্র '
লেখক - অজানা
বইয়ের ধরন- ব্যঙ্গাত্মক/ রসাত্মক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

কমলাকান্তের পত্র

 

সমাজের নানাদিকে যে-সব কুসংস্কার রহিয়াছে, যে-সব গলদ রহিয়াছে তাহাতেই ঘা দিবার জন্য এই পত্রগুলি রচিত। পুস্তকে গ্রন্থকারের নাম নাই। কিন্তু লেখক যিনিই হউন, তাঁহার দেখিবার শক্তি আছে। আঘাত যে কোথায় কেমন ভাবে করিতে হয় তাহাতেও তাঁহার অভিজ্ঞতা বড় অল্প নহে। তাঁহার বেদনা কখনো তীব্র শ্লেষের আকার ধারণ করিয়া দেখা দেয়, কখনো বা অশ্রু হইয়া গলিয়া পড়ে। সব স্থানে তাঁহার মতের সহিত আমাদের মত অবশ্য মেলে নাই, কিন্তু তাহা হইলেও আমরা অকুণ্ঠিত চিত্তে স্বীকার করিতেছি তাঁহার মতের ভিতর দিয়া দেশের প্রতি মমত্ব-বোধের ও চিন্তাশীলতার পরিচয় সর্ব্বত্রই সুস্পষ্ট। গ্রন্থের ভাব সর্বত্র সহজ না ইইলেও ভাষা বেশ সহজ, সরল, সরস ।
বৰ্ত্তমান পত্রের লেখক কমলাকান্ত নাম গ্রহণ করিয়া চির উজ্জ্বল কমলাকান্তকে স্নান করেন নাই—বরঞ্চ সেই অমর লেখাতে আরও নুতন ভাব-সম্পদ সংযোগ করিয়া একটা সরস উজ্জ্বল সাহিত্যের সম্পদ বৃদ্ধি করিয়াছেন। এই সুচিন্তিত, সুলিখিত রসরঙ্গেভরা পত্রগুলির প্রত্যেকখানি পত্র পড়িতে পাঠক পাঠিকাকে ভাবিবার খোরাক যথেষ্ট দিবে কিন্তু মনকে এতটুকু ভারাক্রান্ত করিবে না । নিজেদের সত্য অবস্থা দেশের সর্বাঙ্গীন অবস্থা চিন্তা করিবার অবসর দিবে। পত্রগুলি পৃথক্‌ পৃথক্‌ নামে রচিত হইলেও—সমগ্রভাবে বইখানি পড়িতে এতটুকু খাপছাড়া বোধ হয় না । যাঁহারা জাতীয় জীবন, সমাজ জীবন, নিজের জীবন সম্বন্ধে কোন সময় একটুও চিন্তা করিবার অবসর পান এই ‘কমলাকান্তের পত্র' অবশ্যই তাঁহাদের চিত্ত বিনোদন করিতে পারিবে।
এই পুস্তকে Re-incarnated কমলাকান্তের ৩০ খানি পত্র সংগৃহীত হইয়াছে । সাবেক কমলাকান্ত রসিকতার আবরণ দিয়া বহু বিষয়ের গভীর তত্ত্ব আলোচনার যে পথ প্রদর্শন করিয়া গিয়াছিলেন, তাঁহার নুতন অবারও সেরূপ গভীর অভিনিবেশ ও বিচক্ষণতার সহিত অনেক চিন্তনীয় তত্ত্ব রসলিপ্ত করিয়া প্রকাশ করিয়াছেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি বাংলা রসাত্মক বই- 'কমলাকান্তের পত্র' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment