বিজ্ঞান সাহিত্য সংগ্রহ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 25, 2022

বিজ্ঞান সাহিত্য সংগ্রহ পিডিএফ


 বিজ্ঞান সাহিত্য সংগ্রহ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিজ্ঞান সাহিত্য সংগ্রহ'
প্রকাশক - সোমনাথ বল
বইয়ের ধরন- বিজ্ঞান কাহিনী সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বিজ্ঞান সাহিত্য সংগ্রহ

মেঘনাদ সাহার জন্মশতবার্ষিকী উপলক্ষে এই সঙ্কলন গ্রন্থে মেঘনাদ সাহা, সত্যেন্দ্রনাথ বসু, গোপালচন্দ্র ভট্টাচার্যের (১৯৯৫) রচনাই বেশী সঙ্কলিত হয়েছে । কারণ বাংলায় জনপ্রিয় স্তরে এই তিনজন অজস্র লেখা লিখেছেন যা শুধু ছোটোদেরই নয়, বয়স্ক পাঠকেরও অনেক কৌতূহল নিবৃত্ত করবে। প্রশান্তচন্দ্র মহলানবীশ ইংরাজীতে অনেক গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন। বাংলাতেও কয়েকটি সুচিন্তিত প্ৰবন্ধ লিখেছেন বলে শোনা যায়। কিন্তু অনেক চেষ্টা করেও তার হদিস সংগ্রহ করতে পারি নি। গ্রন্থের শেষে তাঁর জীবনপঞ্জী সংযোজিত করেছি প্রাসঙ্গিক কারণেই। মেঘনাদ-সত্যেন্দ্র- গোপালচন্দ্রের রচনার সঙ্গে বাংলায় বিজ্ঞান রচনার সূচনা কাল থেকে প্রকাশিত বিজ্ঞান রচনার কিছু নমুনা যুক্ত করেছি, যা বাংলায় বিজ্ঞান রচনার পৌনে দুশ বছরের পূর্ণাঙ্গ পরিচয় না হলেও প্রতিনিধিত্বমূলক নিদর্শন হিসেবে গণ্য করা যেতে পারে। সঙ্কলণযোগ্য বেশ কিছু রচনা নিতান্ত পরিসরের অভাবে যুক্ত করা সম্ভব হল না। পুণর্মুদ্রণে অবশ্যই তা সঙ্কলিত হবে।
জন্মশতবার্ষিকী শ্রদ্ধার্ঘ্যরূপে প্রকাশিত 'বিজ্ঞান-সাহিত্য সংগ্রহ' গ্রন্থে প্রধানতঃ সেইসব রচনাই সঙ্কলিত হয়েছে যে সব রচনা পাঠ করে আজকের দিনের ছেলেমেয়েদের বিজ্ঞানীদের প্রতি শ্রদ্ধাশীল এবং আগ্রহী তো করবেই, সেইসঙ্গে অবিজ্ঞান, অপবিজ্ঞান, কুসংস্কার ধর্মান্ধতার বিরুদ্ধে লড়াই করে আগামীদিনের সৎ নাগরিকে পরিণত করবে।

সামগ্রিকভাবে 'বিজ্ঞান-সাহিত্য সংগ্রহ' জ্ঞান ও আনন্দের এক আশ্চর্য সমীকরণ—যা বিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় পাঠক্রমের একটি আদর্শ সহায়কপাঠ রূপে প্রতিষ্ঠিত হবে। - রবীন বল

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি বিজ্ঞান কাহিনী সংগ্রহ বই - 'বিজ্ঞান সাহিত্য সংগ্রহ' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment