পথে প্রবাসে - অন্নদাশঙ্কর রায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, November 27, 2022

পথে প্রবাসে - অন্নদাশঙ্কর রায় পিডিএফ


 পথে প্রবাসে - অন্নদাশঙ্কর রায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পথে প্রবাসে'
লেখক- অন্নদাশঙ্কর রায়
বইয়ের ধরন- ভ্রমণ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

পথে প্রবাসে -অন্নদাশঙ্কর রায়

অন্নদাশঙ্কর রায়ের 'পথে প্রবাসে' (১৯২৯) বিশুদ্ধ ও উৎকৃষ্ট ভ্রমণকাহিনী । এখানে ভ্রমণের ছলে রেলের টাইম-টেবিল ধরে দ্রষ্টব্য স্থানের বস্তুগত বিবরণ লিপিবদ্ধ হয় নি, অথবা ভ্রমণের আড়াল দিয়ে নরনারীর প্রেমাখ্যান পরিবেষিত হয় নি। বিদেশ ভ্রমণ—বিশেষত ইউরোপ ভ্রমণ—একটি তরুণ ভারতীয় মনকে কী ভাবে বদলে দিতে পারে, তার পরিচয়স্থল এই গ্রন্থ। ১৯২৭ থেকে ১৯২৯ সাল, দু বছর অন্নদাশঙ্কর আই. সি. এস. পরীক্ষা উপলক্ষে বিলাতে ছিলেন । তখন পশ্চিম ইউরোপের সকল হৃৎকেন্দ্রে তাঁর চঞ্চল উৎসুক জিজ্ঞাসু মনের স্পর্শ রেখেছেন। সেই জিজ্ঞাসা, ঔৎসুক্য ও জীবনানুরাগের রক্তিম স্বাক্ষর 'পথে প্রবাসে'।

‘পথে-প্রবাসে' গ্রন্থ একটি সার্থক গ্রন্থ। লেখক নতুন দেশ নতুন সমাজ নতুন মানুষ দেখেছেন, তাদের থেকে নিয়েছেন জীবনের বিচিত্র বাণী, বিচিত্র অনুরাগ। বস্তুত ইয়োরোপে পৌঁছে লেখকের মন কথা কয়ে উঠেছে। সেই কথা গ্যভাষার ঝরণায় অবলীলায় প্রবাহিত হয়েছে। একটি চলিষ্ণু ও গ্রহিষ্ণু তরুণ মনের নব দেশ আবিষ্কার রূপে 'পথে প্রবাসে' গ্ৰন্থকে গ্রহণ করতে পারি, আবার এক অর্থে এটি লেখকেরও আত্ম-আবিষ্কার । এই যুগপৎ আবিষ্কারের বস্তু-বিবরণ নয়, সত্য-বিবরণ 'পথে প্রবাসে'। আধুনিক ইয়োরোপ ও আধুনিক ভারতবর্ষ, প্রাচীন ইয়োরোপ ও আধুনিক ইয়োরোপ, প্রাচীন ইয়োরোপ ও আধুনিক ভারতবর্ষ : নানাভাবে ঘুরিয়ে ফিরিয়ে লেখক তাঁর কালের চেহারাটা দেখেছেন ও দেখিয়েছেন।
'পথে প্রবাসে'র শিল্পরীতিটিও লক্ষণীয়। সূচনার নাটকীয় আকস্মিকতা যেমন উপভোগ্য, সমাপ্তিতে বিরহ-দীর্ণ সুরও তেমন মর্মস্পর্শী । সূচনায় বিচ্ছেদ, সমাপ্তিতে বিরহ — দুয়ে মিলের চেয়ে অমিলই বেশি, কেননা ইতঃমধ্যে নবীন ইয়োরোপের স্পর্শে লেখকের নবজন্ম ঘটে গিয়েছে। সুচনায়— “ভারত- বর্ষের মাটির ওপর থেকে শেষবারের মতো পা তুলে নিলুম আর সদ্যোজাত শিশুর মতো মায়ের সঙ্গে আমার যোগসূত্র এক মুহূর্তে ছিন্ন হয়ে গেল। একটি পদক্ষেপে যখন সমগ্র ভারতবর্ষের কক্ষচ্যুত হয়ে অনস্ত শূন্যে পা বাড়ালুম তখন যেখান থেকে পা তুলে নিলুম সেই পদ-পরিমাণ ভূমি যেন আামাকে গোটা ভারতবর্ষেরই স্পর্শ-বিরহ অনুভব করিয়ে দিচ্ছিল; প্রিয়জনের আঙুলের ডগাটুকুর স্পর্শ যেমন প্রিয়জনের সকল দেহের সম্পূর্ণ স্পর্শ অনুভব করিয়ে দেয়, এও যেন তেমনি।” আর সমাপ্তিতে—“আমি ভাবি আবার কবে ইউরোপের সঙ্গে মিলিত হব, কথা রাখব। দিনের পর দিন যায়। ইউরোপের স্মৃতি অস্পষ্ট হতে থাকে। সত্যি কি কোনোকালে ইউরোপে ছিলুম ?” এই স্নেহ-বিচ্ছেদ আর প্রেম-বিরহে মিলে জীবনের সম্পূর্ণতা। অন্নদাশঙ্কর তা আমাদের দিয়েছেন ।


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ইয়োরোপ ভ্রমণ সংক্রান্ত বই 'পথে প্রবাসে - অন্নদাশঙ্কর রায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment