ছোটদের মহাপ্রস্থানের পথে - প্রবোধকুমার সান্যাল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, November 24, 2022

ছোটদের মহাপ্রস্থানের পথে - প্রবোধকুমার সান্যাল পিডিএফ


ছোটদের মহাপ্রস্থানের পথে - প্রবোধকুমার সান্যাল, বাংলা ভ্রমণ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছোটদের মহাপ্রস্থানের পথে'
লেখক- প্রবোধকুমার সান্যাল
বইয়ের ধরন- কিশোর ভ্রমণ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ছোটদের মহাপ্রস্থানের পথে - প্রবোধকুমার সান্যাল

প্রবোধকুমার সান্যালের 'মহাপ্রস্থানের পথে' পড়ে পাঠ প্রতিক্রিয়া লিখেছেন রবীন্দ্রনাথ, সুভাষ বসু, শরৎচন্দ্র আর প্রমথ চৌধুরীর মতো মহান ব্যাক্তিরা। একজন সাহিত্যিকের জন্য এটা অনেক গৌরবের।
বৈশাখ ১৩৩৯, থেকে জৈষ্ঠ ১৩৩৯ অর্থাৎ ইং১৯৩২ সালে লেখক কেদারনাথ আর বদরীনাথ তীর্থ ভ্রমণ করে এসেছিলেন। এটি অসাধারণ বইটি একটি তীর্থ যাত্রার কাহিনী অথচ ধর্মীয় বই নয় আবার একটি ভ্রমণ কাহিনী অথচ পথের গাইড বুকও নয়, বরং এখানে রয়েছে মানুষেরই কথা, সেই মানুষগুলোর যারা লেখকের সহযাত্রী হয়েছিলেন তখনকার দূর্গম পহাড়ের পথে। তখনকার কেদার আর বদরীনাথের রাস্তা ছিল ভীষণ দূর্গম। সাধারণ তীর্থযাত্রীদের পায়ে হেঁটেই যেতে হতো প্রায় পুরোটা পথ। যারা বিত্তশালী তারা হয়তো ডান্ডি, কান্ডি ভাড়া করে নিতেন তবে সেগুলো খুব আরামদায়ক হত তা কিন্তু নয় । কথিত আছে যে পঞ্চপান্ডবরা বদরীনাথের পথে দিয়েই রওনা দিয়েছিলেন মহাপ্রস্থানে তাই এই পথ মহাপ্রস্থানের পথ। লেখক তাঁর যাত্রা শুরু করেছিলেন একাই। যাত্রা পথে জুটে গিয়েছিল সঙ্গী। গায়ে ছিল গৈরিক বসন তবু তিনি সন্ন্যাসী নন। পথের বর্ণনা দিয়েছেন সেই সঙ্গে পথিকেরও। সরল বিশ্বাসী বহু পূণ্যকামী যাত্রীকে তিনি পেয়েছিলেন সহযাত্রী হিসেবে। বহ্মচারী, অঘোরবাবু, রাধারাণী, গোপালদা, চারুর মা, রাণী এদের কথা পাঠকদের মনে দাগ কেটে যায়। লেখক প্রবোধকুমার পাহাড় ঘেরা দূর্গম তীর্থপথের বর্ণনা ও সেই সাথে পাহাড়ি বাসিন্দাদের উদার মনস্কতাকে আপন আঙিকে লিখতে ভোলেন নি। এটি লেখকের শ্রেষ্ঠতম ও ভীষণ জনপ্রিয় সাহিত্যকর্ম। যে সমস্ত পাঠকগণ এখনো এই বইটি পড়েন নি তাঁদের অনুরোধ করব একরার হলেও এই অসাধারণ বই পাঠ করুন।
'মহাপ্রস্থানের পথে' বইটি এবার ছোটদের উপযোগী করে লেখা হয়েছে যার নামকরন হয়েছে 'ছোটদের মহাপ্রস্থানের পথে'

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ছোটদের বিশেষ ভ্রমণ বই 'ছোটদের মহাপ্রস্থানের পথে - প্রবোধকুমার সান্যাল' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment