ঢাকাই গল্প - অবিনাশ সাহা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, October 9, 2022

ঢাকাই গল্প - অবিনাশ সাহা পিডিএফ


 ঢাকাই গল্প - অবিনাশ সাহা, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ঢাকাই গল্প'
লেখক- অবিনাশ সাহা
বইয়ের ধরন- গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
অরিজিনাল আপলোডার- বিদ্যা নস্কর
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

ঢাকাই গল্প - অবিনাশ সাহা

'ঢাকাই গল্প' নিছক গল্পই—খোশ গল্প। নির্দিষ্ট কোন ব্যক্তি-মানস এর সঙ্গে জড়িয়ে নেই। সুতরাং কোন ব্যক্তি বিশেষের মান-অপমানের প্রশ্নই ওঠে না।
অপবাদ আছে, ‘বাঙালী শুধু কাঁদতেই জানে, হাসতে জানে না।' একদা এ মতবাদ যিনি বাঙালীর মাথায় চাপিয়ে দিয়েছিলেন তিনিই তাঁর উপযুক্ত কৈফিয়ত দেবেন। কিন্তু আমরা বলবো, বাঙালী শুধু কাঁদতেই জানে না, হাসতেও জানে। তার মুখের হাসি আজও সর্বত্র ছড়িয়ে আছে। ছড়িয়ে আছে হাটে-বাজারে—ক্ষেতে-খামারে—কলে-কারখানায়।
বাঙালীর মাথার ওপর দিয়ে একাধিক মন্বন্তর গেছে-মহামারী, প্লাবন, দাঙ্গা। সর্বশেষ দেশ বিভাগ। কিন্তু তাতেই কি বাঙালীর মুখের হাসি শুকিয়ে গেছে ?
সেদিনও তো বাঙালীকে দেখলাম তার মুখের জবান কেড়ে নেবার ষড়যন্ত্রে প্রাণ দিতে। হাসতে হাসতে কারাবরণ করতে-বুলেটের সামনে বীরদর্পে দাঁড়াতে । কিন্তু তবু এ অপবাদ কেন ? একি শুধু পরিহাস না আর কিছু? ইতিহাসের পাতা ওল্টালে দেখা যায় একদা সম্রাট জাহাঙ্গীর ‘জাহাঙ্গীর নগর’-এর পত্তন করেছিলেন। আবার ইতিহাসের বিবর্তনেই প্রাচীন সে জাহাঙ্গীর নগর আজকের ঢাকায় রূপান্তরিত। লেখকের ঢাকাই গল্পের মাল-মসলা এই ঢাকাকে কেন্দ্র করেই সংগৃহীত হয়েছে ।
রাজধানী ঢাকা বিরাট বিশাল। মেঘনা, পদ্মা, যমুনা বিধৌত তার সাংস্কৃতিক মানও বিরাট। ঢাকাই শাড়ী, ঢাকাই গহনা, ঢাকাই অমূতি এর সব কিছুর মধ্যেই ধরা পড়ে তার বৈশিষ্ট্যের ছাপ। ঢাকার মসলিন তো জগতের এক পরম বিস্ময়। আবার নাচ গান কারু-কর্মেও তার বিরাট কীর্তি। রাজনীতি, সমাজনীতি, শিক্ষানীতিতেও আছে গৌরবময় ঐতিহ! বিরাট বিশাল ঢাকা! কিন্তু এই বিশাল ঢাকার মধ্যে আবার একটি ছোট্ট ঢাকাও আছে। সেটি হলো শহর ঢাকা। এই শহর ঢাকার আবার একটি নিজস্ব মুখের ভাষা আছে। সে ভাষা অমার্জিত হতে পারে কিন্তু নিঃসন্দেহে তা রস-সমৃদ্ধ। রসিক মাত্রই সে স্বীকৃতি দেবেন। শহর ঢাকা ছাড়া গ্রাম ঢাকার আর কোথাও এর পাত্তা মিলবে না। ঢাকাই গল্পের গোড়ার দিকের কয়েকটি গল্প এই শহর ঢাকাকে কেন্দ্র করেই রচিত হয়েছে। বাকীগুলো বিরাট বিশাল গ্রাম ঢাকাকে কেন্দ্র করে। - লেখক

সূচীপত্র:-

আলপাকার কোট
জামাই আদর
জাফর আলীর জুতো খরিদ
ঢুলি বিদায়
সাফাই সাক্ষী
মহারাজ হরচন্দ্র
বিপিন পন্ডিত
পৌষ-পার্বণ


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি বাংলা পুরানো গল্প সংগ্রহ বই 'ঢাকাই গল্প - অবিনাশ সাহা' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment