বনের গল্প - সুকুমার দে সরকার পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 20, 2022

বনের গল্প - সুকুমার দে সরকার পিডিএফ


 বনের গল্প - সুকুমার দে সরকার, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বনের গল্প'
লেখক- সুকুমার দে সরকার
বইয়ের ধরন- ছোটদের গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৭১
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
অরিজিনাল আপলোডার- বিদ্যা নস্কর
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

বনের গল্প - সুকুমার দে সরকার

ছোটদের জন্যে দুরকমে লেখা হয়। কখনো কখনো লেখক শিশুদের জন্যেই একান্ত করে লিখতে চেষ্টা করেন—সে লেখায় কিছু অনুগ্রহ আর অনুকম্পা মেশানো থাকে। আর কেউ কেউ লেখেন নিজের আনন্দে, তাদের স্বাভাবিক তারুণ্য সহজ আলোর মতো শিশু কিশোরের মনকে স্পর্শ করে--বড়দের কাছেও সাহিত্যিক মহিমায় তা সমাদরের যোগ্য হয়ে ওঠে। পৃথিবীতে যারা ছোটদের জন্যে সেরা বইগুলি লিখেছেন তারা এই দ্বিতীয় দলের। শ্রীযুক্ত সুকুমার দে সরকারও এদের একজন। আশ্চর্য গল্প লেখেন সুকুমারবাবু। সে গল্প যেমন সুন্দর, তেমনি গভীর। তাঁর কলম তুলির মতো চলে রঙে রেখায় ছবির পরে ছবি ফোটায়। ছোটদের মনে তা দোলা লাগায় বড়দের কাছে তার আকর্ষণ অসামান্য। আমাদের ভারতবর্ষের অপরুপ রহস্যময় বনভূমি আর তার পশু-পাখিদের নিয়ে ‘বনের গল্প’ পরিবেশন করেছেন সুকুমারবাবু। এসব গল্পে শিকারের বীভৎসতা নেই রক্তপাতের হিংস্র উল্লাসও নেই। লেখকের প্রকৃতিকে দেখবার অপূর্ব দৃষ্টি, বনের প্রতিটি জীবজন্তুকে—তাদের সুখ-দুঃখ আশা ভয়কে অনুভব করবার সহৃদয়তা, অসামান্য অভিজ্ঞতা এবং ছবি-আঁকা কলমের জাদু এই গল্পগুলিকে কেবল শিশু-সাহিত্যেরই নয়, সমস্ত বাংলা সাহিত্যেরই সম্পদ করে তুলেছে।
এই বই না পড়া ছোটদের ক্ষতি, বড়দের দুর্ভাগ্য। সুকুমারবাবু লেখেন গল্প। কিন্তু যা লেখেন তা খাঁটি জিনিস। আইরিশ লেখক লিয়াম ও'ফ্লাহাটি এই ধরনের গল্প লিখে আন্তর্জাতিক খ্যাতির অধিকারী —সুকুমারবাবুর শক্তি তার চাইতে কম নয়। অথচ বাংলা দেশে তাঁর পরিচয় নাকি সীমাবদ্ধ। একথা বাঙালির পক্ষে গৌরবের নয়। 'বনের গল্প' আমাদের সাহিত্যের ঐশ্বর্য  - নারায়ণ গঙ্গোপাধ্যায়।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ছোটদের উপযোগী বনের গল্প সংগ্রহ বই 'বনের গল্প - সুকুমার দে সরকার' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment