জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী - অমিতাভ সেন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, September 21, 2022

জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী - অমিতাভ সেন পিডিএফ


 জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী - অমিতাভ সেন, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী'
লেখক- অধ্যাপক অমিতাভ সেন
বইয়ের ধরন- বিজ্ঞান সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১১
ডিজিটাল বইয়ের সাইজ- ১৫এমবি
অরিজিনাল আপলোডার- বিনিতা চ্যাটার্জি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী - অমিতাভ সেন

সপ্তরথীরা হলেন নিকোলাস কোপারনিকাস, জিত্তরদানে ব্রুনো, টাইকো ব্রাহী, জন কেপলার, গ্যালিলিও গ্যালিলি, আইসাক নিউটন, আলবার্ট আইনষ্টাইন ।
ভূমিকা:
জ্যোতির্বিজ্ঞান পৃথিবীর প্রাচীনতম জ্ঞানবিজ্ঞানগুলির অন্যতম। কবে কোন আদিম মানব তার জিজ্ঞাসু নয়নদুটি আকাশের তমিস্রাঘন জ্যোতিষ্কখচিত রহস্যলোকের দিকে তুলে ধরেছিল তা আমরা জানিনা। অথচ আধুনিক পরমাণবিক যুগেও এই বিজ্ঞান তার মহিমাময় সিংহাসন থেকে এতটুকু বিচ্যুত হয়নি।
পাশ্চাত্ত্য দেশের সাতজন মনীষির জীবন কাহিনীর পরিপ্রেক্ষিতে বর্তমান গ্রন্থ জ্যোতির্বিজ্ঞানের ইতিহাস আলোচনা করার চেষ্টা করা হয়েছে।
দেশকে ভাল করে জানতে হলে যেমন দেশের ইতিহাস জানা দরকার, জ্ঞান বিজ্ঞান সম্যক ভাবে আয়ত্ত করতে হলেও তেমনি জ্ঞান বিজ্ঞানের ইতিহাস পাঠ করা দরকার। সকল বিজ্ঞানই সামাজিক মানুষের মননশক্তি ও ব্যবহারিক ক্রিয়া থেকে উদ্ভূত। তাই বিজ্ঞানের ইতিহাস সমাজের, দেশের ও বিশ্বের ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। সমাজকে, দেশকে ও বিশ্বকে ভাল করে বুঝতে হলেও এইজন্য বিজ্ঞানের ইতিহাসের আলোচনা প্রয়োজন। আর জ্যোতির্বিজ্ঞানের ইতিহাসকে বাদ দিয়ে কোন বিজ্ঞানদর্শনের ইতিহাস পাঠই সম্পূর্ণ হয় না।
আমাদের ছাত্র-ছাত্রীদের পাঠ্যতালিকায় বিজ্ঞানের ইতিহাস অনাদৃত। ফলে ছাত্র-ছাত্রীদের জ্ঞান অসম্পূর্ণ, একদেশদর্শী ও সংকীর্ণ হয়ে যায়, বিজ্ঞানের ইতিহাসের মত চমকপ্রদ, চিত্তাকর্ষক কাহিনীর আনন্দস্বাদ থেকে তারা চিরবঞ্চিত থেকে যায়।
ছাত্র-ছাত্রী ও আগ্রহশীল সাধারণ পাঠকের চাহিদা মেটানর জন্য বর্তমানে বিজ্ঞানের ইতিহাস সম্বন্ধে যে সব গ্রন্থ প্রকাশিত হচ্ছে, জ্যোতির্বিজ্ঞানের এই ক্ষুদ্রকায় পুস্তিকাও তার সঙ্গে যুক্ত হল।- অমিতাভ সেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি জ্যোতির্বিজ্ঞানের ইতিহাস সমন্ধীয় বই 'জ্যোতির্বিজ্ঞানের সপ্তরথী - অমিতাভ সেন' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment