বাল্মীকির রাম—ফিরে দেখা - সুকুমারী ভট্টাচার্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, April 12, 2022

বাল্মীকির রাম—ফিরে দেখা - সুকুমারী ভট্টাচার্য পিডিএফ


বাল্মীকির রাম—ফিরে দেখা - সুকুমারী ভট্টাচার্য, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাল্মীকির রাম—ফিরে দেখা'
লেখক- সুকুমারী ভট্টাচার্য
বইয়ের ধরন- ধর্ম বিষয়ক আলোচনা
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
আপলোডার- মিটু মিত্র
মোবাইল প্রিন্ট তবে মন্দ নয়, জলছাপ মুক্ত

বাল্মীকির রাম—ফিরে দেখা - সুকুমারী ভট্টাচার্য


লেখকের কথা-
৬ ডিসেম্বর, ১৯৯২ বাবরি মসজিদ ভাঙার পরে রামভক্ত সংঘ পরিবারের রামকে আরও একবার তলিয়ে দেখার অদম্য বাসনা হলো। আগাগোড়া খুঁটিয়ে পড়লাম রামায়ণ। সেখানে যে রামকে পেলাম তিনি, বনগমন পর্যন্ত আদর্শ পুরুষ হলেও পরে তাঁর মধ্যে এমন কিছুই পাওয়া গেল না। যাতে তাকে মর্যাদা পুরুষোত্তম’ বলা যায়।
প্রথম জীবনে তারকা রাক্ষসীকে বধ করার সময় তিনি নারীকে আঘাত করার প্রশ্নে দ্বিধান্বিত, অথচ পরিণত রাম শূদ্র হয়ে তপস্যার অপরাধে শম্বুককে মৃত্যুদণ্ড দেন নির্দ্বিধায়। রামচরিত্রের এই দ্বি-বিধ পরিচয়ও বর্তমান আলোচনায় প্রণিধানযোগ্য।
শুধু তাই-ই নয়, মূল রামায়ণের কাহিনীর সঙ্গে প্রক্ষিপ্ত কাহিনীগুলিকেও গুরুত্ব দিয়ে অনুধাবন না করলে এই বিচার অসম্পূর্ণ থেকে যাবে। মূল রামায়ণের রাম কোনো দেবতা নন, মানুষ। অথচ প্রক্ষিপ্ত অংশে বলা হলো তিনি বিষ্ণুর অবতার।
'বাল্মীকির রাম—ফিরে দেখা' এই উপলব্ধি থেকেই সঞ্জাত। আমার মনে হয়েছে এক নির্মোহ দৃষ্টিতে রামকে দেখার আজকে সবচেয়ে বেশি প্রয়োজন। এই লেখা পড়ে হয়তো সকলে খুশি হবেন না। কিন্তু এটি পাঠ করে যদি পাঠকমনে কিছু প্রশ্নের উদ্রেক হয় বা রামায়ণের মোহহীন বিচারে যাঁরা আগ্রহী তাদের অধ্যয়নে ন্যূনতম সূত্রপাত ঘটানো যায় তবেই এই প্রচেষ্টা সার্থক মনে করব।- সুকুমারী ভট্টাচার্য

রাম-চরিত্রকে আধুনিক চিন্তাধারার আলোকে খুব অল্প পরিসরে বিশ্লেষণ করেছেন প্রফেসর সুকুমারী ভট্টাচার্য্য।

রামায়নের রাম চরিত্রের তিনটি দিক নিয়ে লেখক সমালোচনা করেছেন।
প্রথমটি অসৎ উপায় অবলম্বন করে শ্রীরামচন্দ্র বালিকে বধ করেন।
দ্বিতীয়টি হল সীতাকে বারংবার অপমান করেছেন এবং তাঁকে ত্যাগ করেছেন। দেবী সীতাকে সহধর্মিণীর যোগ্য সম্মান দেওয়া তো দূরের কথা বরং তাঁর সাথে স্বয়ংবর সভা থেকে প্রাপ্ত এক ভোগ্যবস্তুর ন্যায় আচরণ করা।
তৃতীয়টি হল স্বর্গপ্রাপ্তির আশায় শূদ্ররাজা শম্বুক ধ্যান আরম্ভ করলে, শূদ্র জাতি হয়েও ধ্যান করার অপরাধে 'ভগবান শ্রীরাম' তথা 'নারায়ণের সপ্তম অবতার' তাঁর শিরচ্ছেদ করে। এবং এই ঘটনায় উৎসাহিত দেবতাগণ স্বর্গ থেকে রামের ওপর পুষ্পবৃষ্টি করে।

এই সকল ঘটনার বিস্তারিত বিশ্লেষন করে সমালোচনা করেছেন লেখিকা। গ্রন্থটি আকারে ছোট হলেও প্রচুর তথ্য রয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে হিন্দু ধর্ম বিষয়ক আলোচনা একটি বই 'বাল্মীকির রাম—ফিরে দেখা - সুকুমারী ভট্টাচার্য' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। 

No comments:

Post a Comment