কিশোর সাহিত্য - বুদ্ধদেব গুহ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, April 5, 2022

কিশোর সাহিত্য - বুদ্ধদেব গুহ পিডিএফ


 কিশোর সাহিত্য - বুদ্ধদেব গুহ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কিশোর সাহিত্য'
লেখক- বুদ্ধদেব গুহ
সম্পাদনা- অশোক কুমার মিত্র
বইয়ের ধরন- কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
প্রিন্ট ভালো (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

কিশোর সাহিত্য - বুদ্ধদেব গুহ

বন, বন্যপ্রকৃতি, বুনো জানোয়ার, বনের মানুষ এবং শিকার নিয়ে সাহিত্য রচনায় বুদ্ধদেব গুহ নিশ্চয়ই বাংলায় প্রথম কলম হাতে তুলে নেননি, তবু বর্তমান বাংলা সাহিত্যের এই আঙিনায় নিঃসন্দেহে তিনিই প্রধান। বড়োদের সাহিত্যে যেমন, ছোটোদের সাহিত্যে তেমনি। শুধুমাত্র সংখ্যার বিচারেই নয়, গুণগত মানেও। ঋজুদা, রুদ্র, ভটকাই-কিশোর পাঠকদের কাছে বড় পরিচিত নাম।
বুদ্ধদেবের কলমের বিশেষ গুণ যে, তা শুধু বন-পাহাড়ের নিখুঁত ছবি-ই আঁকে , তাঁর কলমে বন্যপ্রকৃতি, জন্তুজানোয়ার, মানুষ, গাছপালা সম্পর্কে গভীর দরদ ঝরে পড়ে। তা, সে দেশের বনাঞ্চল হোক বা বিদেশের বন-পাহাড়। সতেরো বছর বয়সে শিশুসাথীতে যে শিকার-কাহিনি লিখেছিলেন বনকে চেনার সঙ্গে মানুষকে ভালোবাসার বার্তা পৌঁছে দিতে পেরেছিলেন।
যেমন আফ্রিকায় গুগনোগুরের দেশে এসে সাভানা ঘাসের জঙ্গলে পথ হারাল ঋজুদার দল। যদিও গাড়িতে হাজার মাইল চলার মতো তেল রয়েছে, তবু তেরো হাজার বর্গমাইলের সেই ঘাসবনে ওই রসদ অপ্রতুল। ন্যাশনাল জিয়োগ্রাফিক সোসাইটির ডাকে ঋজুদা গিয়েছিলেন সেরেঙ্গেটির ঘাসবন ও গরোংগোরো আগ্নেয়গিরির উঁচু পাহাড়ি অপলে যেসব চোরাশিকারি আছে সে সম্পর্কে তদন্ত করে। একটি রিপোর্ট তৈরি করার কাজে। এ সফরে ঋজুদার সঙ্গে শুধুই রুদ্র। ব্যবস্থাপনা ঠিকই ছিল, তবু গোলমালটা শুরু হল প্রায় প্রথম পর্বেই। ক-দিনে ঘাসবনে আড়াই হাজার মাইল গাড়ি চালিয়ে এসে হঠাৎই বোঝা গেল-'আমরা পথ হারিয়েছি।' পথ হারানোর জন্য দায়ী গাইড ভুমুণ্ডা, যে পায়ে হেঁটে মাসের পর মাস ঘাসবনে কাটিয়েছে। নিজের হাতের রেখার মতো এ অঞ্চল তার চেনা। তবু সে পথ হারাল, তারপরে কত কাণ্ড। লোভ-হিংসার চক্রান্তে প্রতি পদক্ষেপে রোমাঞ্চ, প্রতি মুহুর্তে উত্তেজনা।
ঋজুদা, বুদ্ধদেব গুহের প্রিয় চরিত্র বলে তার কাহিনিই এই সংকলনের অনেকখানি বটে, কিন্তু সব নয়। বুদ্ধদেব চমৎকার সামাজিক গল্প-লেখেন, কৌতুক রসের গল্প- লেখেন-অবশ্য ঋজুদার কাহিনিতে তার অজস্র পরিচয় রয়েছে। যব খলিল খাঁ ফাকতা উড়াতে থে একেবারে অন্য জাতের গল্প-যেখানে রাইফেল নেই, জিপের ঝনাৎকার নেই, বনের শিরশিরানি নেই। এমনি আরও কিছু গল্পও রয়েছে। তবে বনজঙ্গল শিকার আর বনের মানুষই লেখকের মনের মানুষ-তাদের ভাগটাই বেশি রয়েছে। বুদ্ধদেব গুহের কিশোর সাহিত্য নিশ্চয়ই ছোটোদের হাতে একটি প্রিয় উপহার।

লেখক পরিচিতি:
বুদ্ধদেব গুহ জন্ম জুন ১৯৩৮, কলকাতায়। পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যাট, গুণী সংগীত শিল্পী, চিত্রকলাতে তাঁর নৈপুণ্য প্রশংসনীয় এবং সফল সাহিত্যকার। বুদ্ধদেব অরণ্যভিত্তিক কাহিনি রচনা করেন নিজের অভিজ্ঞতার ভিত্তিতে, ফলে পটভূমি ও চরিত্রনির্মাণে তাঁকে কল্পনার আশ্রয় নিতে হয় না। তাঁর রচনায় বনবাসী মানুষ এমনকী জন্তুজানোয়ারের প্রতি গভীর দরদ ফুটে ওঠে। কর্মসূত্রে অথবা ভ্রমণের আকর্ষণে তিনি পৃথিবীর বিভিন্ন অঞ্চল ঘুরেছেন, দেখেছেন ইংল্যান্ড-সহ ইউরোপের প্রায় সকল দেশ। কানাডা, আমেরিকা যুক্তরাষ্ট্র, হাওয়াই দ্বীপপুঞ্জ, জাপান, থাইল্যান্ড ও পূর্ব আফ্রিকার অনেক রাষ্ট্রও। সাহিত্যরচনার জন্য পেয়েছেন বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার-সহ নানা পুরস্কার। ছোটোদের জন্য তাঁর প্রথম বই 'ঋজুদার সঙ্গে জঙ্গলে', তারপরে লিখেছেন 'বনবিবির বনে', 'নিনিকুমারীর বাঘ', 'ল্যাংড়া পাহান', 'রু-আহা', 'অ্যালবিনো', 'টাঁড় বাঘোয়া' ইত্যাদি।

সূচীপত্র:
গল্প -
ঋজুদার সঙ্গে অচানক মার-এ
ঋজুদার সঙ্গে লবঙ্গিবনে
ঋজুদার সঙ্গে জঙ্গলমহলে
ঋজুদার সঙ্গে সিমলিপালে
ডিমেংকারি
লাওয়ালঙের বাঘ
করণপুরার টাঁড়
সাধের গাড়োয়াল
গিদাইয়া
অশান্ডিমারুর দূত
যব খলিল খাঁ ফাকতা উড়াতে থে
ম্যাথস
আমি


উপন্যাস -
গুগুনোগুম্বারের দেশে

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে একটি কিশোর সাহিত্য 'কিশোর সাহিত্য - বুদ্ধদেব গুহ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment