জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা ১ম ও ২য় খন্ড পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, April 4, 2022

জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা ১ম ও ২য় খন্ড পিডিএফ


 জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা ১ম ও ২য় খন্ড বাংলা বই পিডিএফ

বইয়ের ধরন- ধর্ম সম্পর্কিত বই

জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা ১ম ও ২য় খন্ড

ভগবদ্গীতা ভারতীয় হিন্দুসম্প্রদায়ের দৃষ্টিতে সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রন্থ। ইহা সর্ব-উপনিষদের সারভুত, মানবের পরমাকাঙ্ক্ষিত নিঃশ্রেয়সগামী মার্গের দিগদর্শক। ইহাতে জ্ঞান, কর্ম ও ভক্তিমানবচিত্তের এই ত্রিবিধ প্রবণতাকেই সমান মর্যাদা দান করা হইয়াছে। কোনওটিকেই উপেক্ষা করা হয় নাই। বৈদিক সাহিত্যের মধ্যেই এই ধারাত্রয় নানাস্থানে নানাভাবে আলোচিত হইয়াছে। বেদের উপনিষদ ভাগে যেমন ব্রহ্ম বা বিশ্বের সারভূত পরমতত্ত্বের সাক্ষাৎকারাত্মক উপলব্ধিকেই মোক্ষের একমাত্র পন্থা বলিয়া নির্দেশ করা হইয়াছে -"তমেব বিদিত্বাহতি মৃত্যুমেতি। নান্যঃ পন্থা বিদ্যতে হয়নায়” -সেইরূপ আবার অন্যান্য অংশে কর্মানুষ্ঠান ও উপাসনা এই দুই টিকেও পরমপদ প্রাপ্তির উপায় রূপে যথেষ্ট গুরুত্ব ও মর্যাদা দেওয়া হইয়াছে। সুতরাং বেদের মধ্যেই কর্মকাণ্ড, জ্ঞানকাণ্ড ও উপাসনাকাণ্ড এই ভাগত্রয় দৃষ্টিগোচর হইয়া থাকে। ভগবদগীতায় যেহেতু বেদ ও উপনিষদের উপদেশাবলীই নবরূপে প্রচারিত হইয়াছে, সেই কারণে এই গ্রন্থেও কর্ম, জ্ঞান ও ভক্তি এই ত্রিবিধ মার্গেরই আলোচনা স্থান পাইয়াছে।

অধ্যাপক শ্রীহরিচরণ ঘোষ সুদীর্ঘকাল Economics (অর্থনীতি) ও Statistics (স্ট্যাটিসটিক্স) শাস্ত্রের অধ্যাপনায় ছাত্রসংসদ ও সুধীসমাজে শাশ্বত প্রতিষ্ঠা লাভ করিয়াছেন। তিনি চিরজীবন বিজ্ঞানের আলোচনা করিয়া আসিয়াছেন। কিন্তু কুলধর্মানুরোধে এবং ব্যক্তিগত জ্ঞান ও বিশ্বাসে তিনি সনাতন হিন্দুধর্মের প্রবল অনুরাগী। শ্রীমদ্ভগবদগীতা পাঠ তাহার পরিবারে দীর্ঘকাল হইতে অনুষ্ঠিত হইয়া আসিতেছে। তিনি বৈজ্ঞানিক দৃষ্টিতে গীতার অনুশীলন করিতে আরম্ভ করেন এবং নিরন্তর শ্রদ্ধার সহিত গীতোক্ত তত্ত্বের রহস্য আবিষ্কার করিতে উদ্যত হন। তিনি কর্মযোগ, জ্ঞানযোগ এবং ভক্তিযোগের মর্ম বুঝিতে প্রয়াসী হইয়াছেন, এবং তাহার ব্যাখ্যায় প্রাঞ্জল ভাষায় প্রকাশ করিয়াছেন। তিনি অধুনা প্রবর্তিত Praxiology শাস্ত্রের সহিত সুপরিচিত। এই শাস্ত্রের লক্ষ্য এবং প্রধান উদ্দেশ্য optimization of operational efficiency অর্থাৎ কর্মশক্তির পরাকাষ্ঠাসাধন। গীতোক্ত কর্মযোগের সহিত এই নবপ্রবর্তিত শাস্ত্রের যোগসূত্র তিনি অনুসন্ধান করেন। তিনি এই সিদ্ধান্তে উপনীত হইয়াছেন যে কর্মশক্তির পরাকাষ্ঠাসাধনের বীজ এবং রহস্য গীতায় উপদিষ্ট নিষ্কাম কর্মযোগের মধ্যে অভিব্যক্ত। কর্মের অনুষ্ঠাতা ব্যক্তিগত ফললাভের আকাঙ্ক্ষা পরিহার করিয়া কর্তব্য বুদ্ধিতে বিহিতকর্মের অনুষ্ঠান করিবেন। সনাতন ধর্মের যে চাতুবর্ণের ব্যবস্থা প্রতিনিয়ত কর্মের অনুষ্ঠানের ভিত্তিতে প্রতিষ্ঠিত সেই প্রতিনিয়ত বর্ণের বিহিত কর্মের নাম স্বধর্ম। এই স্বধর্মের পালন সকলের নিকট অপরিহণীয়। ইহার ব্যতিক্রম ঘটে পরধর্মের লোভে।

১। জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা - হরিচরণ ঘোষ,  ১ম খণ্ড
মূল, অম্বয়, বঙ্গানুবাদ ও ব্যাখ্যা
[ভগবদ্গীতা ও Praxiology]
[A study in methodology] জীবের কর্মশক্তির পরাকাষ্ঠাসাধনের সর্ব্বোত্তম কৌশলের ব্যাখ্যান
এই খন্ড মোট পৃষ্টা আছে- ৩৩৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৫৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

এই খন্ডটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। জনমানসের দৃষ্টিতে শ্রীমদ্ভাগবদ্গীতা - হরিচরণ ঘোষ, ২য় খণ্ড
[ভগবদ্গীতা ও Phenomenology]
[A study in the totality of an event] মানুষীতনুতে পরমাত্মার প্রকাশ একটা বিশেষ সামগ্রিক জাগতিক ঘটনা – তাহার বাস্তব অনুভূতি ও উপলব্ধির কৌশলের ব্যাখ্যান
এই খন্ড মোট পৃষ্টা আছে- ২৬৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৪৪এমবি

এই খন্ডটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

No comments:

Post a Comment