উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, December 17, 2021

উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায় পিডিএফ


 উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'উপনিষদের দর্শন'
লেখক- হিরন্ময় বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন- হিন্দু ধর্মগ্রন্থ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায়

উপনিষদ প্রাচীনকালের মনীষীর এক বিস্ময়কর সৃষ্টি। তা নানাভাবে বিস্ময় উৎপাদন করে। তা বেদের ন্যায় ধর্মগ্রন্থের আশ্রয়ে জন্মলাভ করেও স্বাধীন মননশীলতার পরিচয় দিয়েছে। তা মানুষের প্রথম দার্শনিক চিন্তনের নিদর্শন। সবার বড় বিস্ময়, তার বক্ষ আশ্রয় ক'রে এমন একখানি বিজ্ঞানসম্মত, যুক্তিসঙ্গত, আশাবাদী দর্শন গড়ে উঠেছিল যা যুগ যুগ ধরে বিশ্বের মানুষের শ্রদ্ধা আকর্ষণ করেছে।
সে-দর্শন বলিষ্ঠ যুক্তি দিয়ে গড়া, সে-দর্শন এমন এক বিশিষ্ট দৃষ্টিভঙ্গিতে উন্নীত হয়েছিল যেখানে শোক, তাপ, মোহ, মত্যুর পরুষ হস্তাবলেপ পৌঁছায় না। সেই দৃষ্টিভঙ্গিতে যারা দীক্ষিত হয়েছিল তারা হৃদয়ঙ্গম করেছিল যে মানুষ অমৃতের পুত্র হবার অধিকারী, কারণ তারা নিজেরা পরাবিদ্যার চর্চা ক'রে মত্যুর বেদনাকে খণ্ডন করতে পেরেছিল। সেই কারণেই উপনিষদের বাণী আনন্দমুখর হয়ে উঠেছিল।
তা ঘোষণা করেছিল, “এই পৃথিবী সকল জীবের নিকট মধুস্বরূপ। এই পৃথিবীতে সকল জীব মধু।”
তা বলেছিল, “বাতাসে মধু বয়, নদীর জলে মধু ক্ষরে। ওষধীরা মধুময় হক। দিবা এবং উষা মধুময় হক। পৃথিবীর ধুলি মধু। আমাদের পিতা
আকাশ মধুময় হক। বনস্পতি, সুর্য এবং গাভীগুলি সকলেই আমাদের নিকট মধুময় হক।"
তা সমগ্র বিশ্ব ব্যেপে এক আনন্দময়ের প্রকাশ উপলব্ধি করেছিল। তাই পরম সত্তাকে তা বর্ণনা করেছিল “আনন্দরূপ ও অমৃত” বলে।  এমন আনন্দরসে পরিপ্লাবিত সাহিত্য বড় একটা দেখা যায় না। তা অত্যন্ত বিরল। তবে তার আর একটি উদাহরণ আমাদের দেশেই পাওয়া যায় রবীন্দ্রনাথের রচনার মধ্যে। তিনিও এমন দিব্যদৃষ্টির সন্ধান পেয়েছিলেন যার ফলে তাঁর নিকট মানবজীবন “আনন্দ যজ্ঞে নিমন্ত্রণ” রূপে প্রতিভাত হয়েছিল। তিনিও অনুরুপ সুরে গেয়েছিলেন,
“সকল আকাশ সকল ধরা
আনন্দ হাসিতে ভরা,
যেদিক পানে নয়ন মেলি
ভালো সবি ভালো।”

তাই দেখি উপনিষদের এই বাণী বিভিন্ন দেশের বিভিন্ন মনীষীর শ্রদ্ধা আকর্ষণ করেছে। এশিয়াটিক সোসাইটির স্থাপয়িতা স্যর উইলিয়ম জোনসই প্রথম সংস্কৃত সাহিত্যের অমূল্য ভাণ্ডারের সহিত পশ্চিমের মানুষের সংযোগ স্থাপন করেছিলেন। তিনি উপনিষদ পড়ে এমন মুগ্ধ হয়েছিলেন যে তার উচ্ছসিত প্রশংসা করে গিয়েছেন। পরবর্তীকালে বিখ্যাত জার্মান দার্শনিক শোপেনহর উপনিষদ পাঠ করে অনুরূপ ভাবে মুগ্ধ হয়েছিলেন। তিনি উপনিষদের জন্য যে শ্রদ্ধাঞ্জলি রচনা ক'রে গেছেন তেমনটি মনে হয় খুব কম গ্রন্থের ভাগ্যেই জোটে। তার বাংলা অনুবাদটি এই রকম দাঁড়ায় :
“সমগ্র বিশ্বে এমন কোনো গ্রন্থ নাই যা উপনিষদের মত কল্যাণকর ও উৎকর্ষসাধক। তা আমাকে জীবনে দিয়েছিল তৃপ্তি মরণেও এনে দেবে তৃপ্তি।”

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে হিন্দু ধর্মগ্রন্থ দর্শন বই- 'উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment