পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 26, 2021

পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প পিডিএফ


 পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প - বিপ্রদাশ বড়ুয়া, রহস্যময় ও ভৌতিক গল্প বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প'
লেখক- বিপ্রদাশ বড়ুয়া
বইয়ের ধরন- রহস্যময় ও ভৌতিক গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে-১২০
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প

এই গল্পগুলো পার্বত্য চট্টগ্রামের একান্ত নিজস্ব কাহিনী। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলটি নানা দিক থেকে বৈশিষ্ট্যপূর্ণ ও রহস্যে ভরপুর। এর মানুষগুলোকে আমরা খুব একটা চিনি না, তাদের অন্তরের গভীরে প্রবেশ করে আমরা কখনও তাদের জানতে চেষ্টা করি নি। বহু যুগ জুড়ে বসবাসের ফলে পাহাড়-নদী-বনে ঘেরা এই অঞ্চলটিতে ছড়িয়ে পড়েছে তাদের অনেক কাহিনী। আমরা তাদের জীবনযাত্রা-প্রণালি জানি না বলে এই কাহিনীগুলোকে রহস্যময় ও ভৌতিক হিসেবে অভিহিত করেছি।
পাহাড়ের প্রতিটি নদী ও ছড়া, জনপদ ও অরণ্য, গাছপালা ও পশুপাখি অজস্র কাহিনীতে ভরপুর। পাহাড় থেকে নেমে আসা ছড়ায় কান পাতলে এজন্যই কুলকুল শব্দ ছাড়া আরও বেশি কিছু শোনা যায়। তেমনিভাবে অরণ্যের সতেজতা, নদীর ঝিকিমিকিতে আরো অজস্র কাহিনী ছড়িয়ে থাকে।
পাহাড়ের প্রতিটি চুড়ো, গাছের পাতার প্রতিটি ডগা, অজস্র স্রোতস্বিনীর উচ্ছল স্রোতোধারা, পর্বতের অন্ধকার গহ্বর, বনভূমিতে জমে থাকা কুয়াশা, প্রতিটি উপত্যকায় প্রত্যেকটি পোকার গুঞ্জরন মিলেমিশে তাদের দীর্ঘ অভিজ্ঞতার স্মৃতি ও কাহিনী নির্মাণ করেছে। প্রতিটি বৃক্ষের ভেতর দিয়ে প্রবাহিত বৃক্ষরস তাদের স্মৃতির বাহক। এজন্য তারা বৃক্ষের প্রাণকেও তাদের প্রাণ মনে করে।
পাহাড়ি জনগোষ্ঠীর মানুষেরা বলে ওরা পাহাড়ের অংশ, পাহাড়ও ওদের অংশ। সুগন্ধ ফুলগুলো তাদের বোন। হরিণ, ভালুক, বাঘ, মোষ ও বিশাল রাং রাং পাখি সকলেই। ওদের ভাই। পাহাড়, নদী, পশুপাখি, গাছপালা ও মানুষ সকলে মিলে একই পরিবার। এজন্য তারা তাদের ছেলেমেয়েদের শেখায় পাহাড়ের পবিত্রতার কথা। স্রোতস্বিনীর স্বচ্ছ সলিলে দেখতে পাওয়া যে-কোনো রহস্যময় ছায়া তাদের জীবনের কোনো-না-কোনো ঘটনার স্মৃতি। ঝরনার মর্মরে তাদের মা-বাবা ও পূর্বপুরুষের স্বর শোনা যায়। কেউ কেউ নদীকে বলে ভাই, এজন্য ছড়ার নাম ভাই-বোন ছড়া।
ওরা বলে যখন সভ্য মানুষের অত্যাচারে সমস্ত পশু নিহত হবে, সমস্ত বুনো গয়াল ও মোষকে পোষ মানানো হয়ে যাবে, অরণ্যের প্রতিটি কন্দর ভারি হয়ে উঠবে ভিড়ের গন্ধে, প্রবীণ পাহাড়গুলো ন্যাড়া হয়ে যাবে, তখন মানুষের বেঁচে থাকাটাই হয়ে পড়বে অর্থহীন।
রাক্ষস, দৈত্য, ভূত, দেবতা ও অপশক্তি নিয়ে তাদের অনেক কাহিনী। ধর্মে ও কর্মে মিশে আছে অনেক রহস্য ও অলৌকিকতা, যার মীমাংসা তারাও করতে যায় না।  প্রাচীন ভারতবর্ষ থেকে মহাযানী বৌদ্ধধর্ম যখন চীনের মধ্য দিয়ে জাপানে পৌঁছয়, তখন সেখানেও নতুন করে জন্ম নেয় ভৌতিক ও রহস্যময় নানা কাহিনী। জাপানি লেখক লাফকাদিও হার্ন (Lafcadio Hearn) এসব প্রাচীন কাহিনীর সঙ্কলন করেছেন তার তিনটি গ্রন্থে। সেই গল্প ও পার্বত্য চট্টগ্রামের গল্পকাহিনী মিলেমিশে নবজন্ম হয় এই বইয়ের কাহিনীগুলোর।
অথবা বলা যায়, পার্বত্য চট্টগ্রামের ভৌতিক রহস্যময় কাহিনীর পুনর্জন্ম হয় জাপানি কাহিনীগুলো পাঠের ফলে। আরেক অর্থে পৃথিবীর সব অলৌকিক কাহিনী মূলত এক রকম।- বিপ্রদাশ বড়ুয়া

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি রহস্যময় ও ভৌতিক গল্প সংগ্রহ বই- 'পার্বত্য চট্টগ্রামের ভৌতিক ও রহস্য গল্প'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment