কলকাতার বাবু বৃত্তান্ত – লোকনাথ ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, December 24, 2021

কলকাতার বাবু বৃত্তান্ত – লোকনাথ ঘোষ পিডিএফ


কলকাতার বাবু বৃত্তান্ত – লোকনাথ ঘোষ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কলকাতার বাবু বৃত্তান্ত'
লেখক- লোকনাথ ঘোষ
অনুবাদক- শুদ্ধোদন সেন
বইয়ের ধরন- ঐতিহাসিক কাহিনী বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩০২
ডিজিটাল বইয়ের সাইজ- ২২এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

কলকাতার বাবু বৃত্তান্ত – লোকনাথ ঘোষ

শহুরে-সমাজের বর্তমান যে চিত্রটি খুব সহজেই চোখে পড়ে তা হলো, একদিকে দুর্নীতিপরায়ণ রাজনীতিজীবী ও বৃহৎবণিকচক্র, ঘুষখোর অকর্মণ্য আমলা ও কর্মচারী, চোরাকারবারী ফাটকাবাজ-স্মাগলার-ভেজালদারদের দৌরাত্ম্য এবং অন্যদিকে এদেরই অনুগ্রহপুষ্ট সমাজবিরোধী মস্তান ও গুণ্ডাবাহিনী কালোটাকার প্রাচুর্যে গা-ভাসিয়ে চলেছে, অনর্জিত অর্থের দাপটে অশালীন প্রতিযোগিতা করে বিলাসব্যসনের পঙ্কে নিজেরা তো ডুবছেই, যুবশক্তিকেও প্রলুব্ধ করে ডোবাচ্ছে আদর্শহীন ভ্রষ্টাচারের পঙ্ককুণ্ডে।
মুঘল যুগের শেষ দিকেও বিদেশী নীতিহীন বণিক-সংস্থাগুলির কৃপাপুষ্ট একশ্রেণীর নব্যধনিকের (এবং অভিজাতের) উদ্ভব হয়েছিল। বাংলায়, বিশেষত কলকাতায়, এঁরা মত্ত ছিলেন বাঈনাচ, বুলবুলি ও ঘুড়ির লড়াই, আখড়াই-হাফ-আখড়াই-ফুল আখড়াই, দোল, দুর্গোৎসব নিয়ে মাত্রাহীন আড়ম্বরে এবং তরলবিলাসিতার ব্যয়বহুল, লক্ষ্যহীন, আদর্শহীন প্রতিযোগিতায়। আজকের তথাকথিত বারোয়ারী পূজা, দোল-দেওয়ালীর তাণ্ডবে এবং ভুইফোঁড় পেশাদারী রঙ্গমঞ্চে স্থুল অশালীন বিকৃতরুচির নাচগাননাটকের রমরমা ব্যবসায়ের মধ্যে সে-যুগের খানিকটা আভাস পাওয়া যেতে পারে। এটা বাবু কালচারের একটা দিক।
এইবাংলার তৎকালীন বাবু কালচার বিশেষত কলকাতার বাবু কালচার সম্পর্কে বিস্তারিত জানতে এই বইটি অবশ্যই পড়ুন।


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ভিন্ন ধরনের ইতিহাস ভিত্তিক বই- 'কলকাতার বাবু বৃত্তান্ত – লোকনাথ ঘোষ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment