বাঙলার নবজাগৃতি - বিনয় ঘোষ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 10, 2021

বাঙলার নবজাগৃতি - বিনয় ঘোষ


বাঙলার নবজাগৃতি - বিনয় ঘোষ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাঙলার নবজাগৃতি'
লেখক- বিনয় ঘোষ
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৮
ডিজিটাল বইয়ের সাইজ- ১৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাঙলার নবজাগৃতি - বিনয় ঘোষ

ইংরেজদের প্রভুত্ব প্রতিষ্ঠার পর পাশ্চাত্ত্য অর্থনীতি ও সংস্কৃতির ঘাতপ্রতিঘাতে চারিদিকের পুঞ্জীভূত সংকট ও পর্বতপ্রমাণ ধ্বংসস্তুপের মধ্যেও আমাদের দেশে উনবিংশ শতাব্দী থেকে যে নবজাগৃতির সূচনা হয়েছিল, এবং যে-নবজাগৃতিধারা তরঙ্গায়িত হয়ে বিচিত্রপথে আজও এক বিপুল সম্ভাবনা নিয়ে প্রবাহিত হয়ে চলেছে, “বাঙলার নবজাগৃতি” গ্রন্থে তারই ইতিহাস রচনা করার চেষ্টা করা হয়েছে।

রামমোহন দ্বারকানাথ রামগোপাল দেবেন্দ্রনাথ বিদ্যাসাগর কেশবচন্দ্র বিবেকানন্দ মাইকেল বঙ্কিমচন্দ্র রবীন্দ্রনাথ প্রমুখ উনবিংশ শতাব্দীর সেই শাদূলশ্রেণী আজ বাঙলায় কোথায়? বাঙলা আজ বনগাঁ। বাঙলার সমাজ ও সংস্কৃতিক্ষেত্রে যাঁরা আজ ‘অগ্রগণ্য', কোথায় তাদের চরিত্রে সেই পৌরুষ বলিষ্ঠতা ও উদারতা, কোথায় তাদের প্রতিভায় সেই মুক্তবুদ্ধি সুস্থযুক্তি ও স্বাধীনচিন্তার প্রদীপ্তি? আজ তাই বারংবার মনে হয়, বাঙালীর ঐতিহাসিক স্মৃতি কই? বঙ্কিমচন্দ্রের কথা মনে পড়ে, “বাঙলার ইতিহাস চাই। নহিলে বাঙালী কখন মানুষ হইবে না।"••• বাঙলার ইতিহাস নাই, যাহা আছে, তাহা ইতিহাস নয়, তাহা কতক উপন্যাস, কতক বাঙলার বিদেশী বিধর্মী অসার পরপীড়কদের জীবনচরিত মাত্র। বাঙলার ইতিহাস চাই, নহিলে বাঙলার ভরসা নাই।” কিন্তু কে লিখবে সেই ইতিহাস, যে-ইতিহাস উপন্যাস হবে না, জীবনচরিত হবে না, নিছক ঘটনাপঞ্জীও হবে না, একটা জাতির উত্থানপতনমুখর জীবনেতিহাস হবে। তার উত্তরে বঙ্কিমচন্দ্র বলেছেন : “তুমি লিখিবে, আমি লিখিব, সকলেই লিখিবে। যে বাঙালী, তাহাকেই লিখিতে হইবে। মা যদি মরিয়া যান, তবে মার গল্প করিতে আনন্দ। আর এই আমাদিগের সর্বসাধারণের মা জন্মভূমি বাঙালাদেশ, ইহার গল্প করিতে কি আমাদের আনন্দ নাই? আইস, আমরা সকলে মিলিয়া বাঙলার ইতিহাসের অনুসন্ধান করি। যাহার যতদূর সাধ্য, সে ততদূর করুক; ক্ষুদ্র কীট যোজনব্যাপী দ্বীপ নির্মাণ করে। একের কাজ নয়, সকলে মিলিয়া করিতে হইবে।”.....

বাঙলার নবজাগৃতির ইতিহাস পূর্বে যারা লিখেছেন তাদের অধিকাংশ লেখাই আংশিক অথবা প্রাসঙ্গিক। রাজনারায়ণ বসুর “সে কাল আর একাল,” শিবনাথ শাস্ত্রীর "রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ”, ডঃ সুশীলকুমার দে’র "Bengali Literature in the Nineteenth Century”, উনবিংশ শতাব্দীর বাঙলার সমাজ সাহিত্য ও সংস্কৃতির আংশিক চিত্র মাত্র। শ্রীসজনীকান্ত দাসের “বাংলা সাহিত্যের ইতিহাস" (১ম খণ্ড) এবং শ্রীকুমার সেনের “বাঙলা সাহিত্যে গদ্য" ও "বাঙলা সাহিত্যের ইতিহাস" সাহিত্যের ও গদ্যভাষার উল্লেখযোগ্য তথ্যসমৃদ্ধ ইতিহাস, কিন্তু এগুলিকে বাঙলার নবজাগৃতির ইতিহাস বলা যায় না। “জাতি, সংস্কৃতি ও সাহিত্য” গ্রন্থে শ্রীসুনীতিকুমার চট্টোপাধ্যায়ের প্রাসঙ্গিক আলোচনা, শ্রীমোহিতলাল মজুমদারের "বাংলার নবযুগ” ঠিক বিজ্ঞানসম্মত বাস্তবেতিহাস নয়, বাঙলার নবজাগৃতির ইতিহাসের একটা সমগ্র অখণ্ডচিত্রও তাঁদের লেখার মধ্যে ফুটে ওঠেনি। শ্ৰীব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সংবাদপত্রে সেকালের কথা,” ডঃ নরেশচন্দ্র সেনগুপ্তের "Selections from Writings of Harish Chandra Mookherji,” শ্ৰীযোগেশচন্দ্র বাগলের "ভারতবর্ষের স্বাধীনতা" ঐতিহাসিক উপাদানের সংকলনগ্রন্থ হিসাবে মূল্যবান, ইতিহাস নয়।
এই ধরনের আরও অনেক গ্রন্থে প্রবন্ধে ও জীবনচরিতে ঊনবিংশ শতাব্দীর বাঙলার ইতিহাসের নানাদিক ও নানা বিষয় নিয়ে আংশিক আলোচনা করা হয়েছে। সমাজবিজ্ঞানীর দৃষ্টি নিয়ে আলোচনা এর মধ্যে অনেকেই করেননি। শ্রীগোপাল হালদারের দু’একটি প্রবন্ধ এবং অমিত সেনের খসড়া 'Notes on Bengali Renaissance' এবিষয়ে প্রথম দিগদর্শন বলা যায়, কিন্তু তারা কেউ নবজাগৃতির সম্পূর্ণ ইতিহাস রচনা করেননি।
বিনয় ঘোষ মহাশয় বাঙলার নবজাগৃতি ইতিহাস তিনটি খন্ডে রচনা করেছে। এই পোষ্টটিতে প্রথম খন্ডটির পিডিএফ শেয়ার করা হল।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি প্রবন্ধ বই- 'বাঙলার নবজাগৃতি - বিনয় ঘোষ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। 

No comments:

Post a Comment