শিক্ষাবিজ্ঞান - শ্রীনিবাস ভট্টাচার্য্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, September 7, 2021

শিক্ষাবিজ্ঞান - শ্রীনিবাস ভট্টাচার্য্য পিডিএফ


 শিক্ষাবিজ্ঞান - শ্রীনিবাস ভট্টাচার্য্য, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শিক্ষাবিজ্ঞান'
লেখক- শ্রীনিবাস ভট্টাচার্য্য
বইয়ের ধরন- শিক্ষাসম্পর্কিত প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

শিক্ষাবিজ্ঞান - শ্রীনিবাস ভট্টাচার্য্য

শিক্ষাবিজ্ঞানের লক্ষ্য হ’ল শিক্ষণের কাজকে অধিক ফলপ্রস করে তোলা ও শিক্ষার প্রকৃত উদ্দেশ্যের দিকে শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যেতে সহায়তা করা। প্রশ্ন আসে, শিক্ষকের কাজ কি? কিভাবে তিনি শিক্ষক হিসাবে সফলতা লাভ করবেন, কিভাবে তিনি তার ভুমিকা নির্বাহ করতে পারবেন। ভিন্ন ভিন্ন ক্ষেত্রে শিক্ষকের ভুমিকা হবে স্বতন্ত্র। যেমন, শ্রেণীতে শিক্ষকের দায়িত্ব কেবল তথ্য পরিবেশন করাই নয়, শিক্ষাথীর ব্যক্তিগত পার্থক্য জেনে তাদের শক্তি, সামর্থ্য, রুচি, আগ্রহ অনুযায়ী তাদের মধ্যে যুক্তি, বিচারবধি, ধ্যান-ধারণা, প্রয়োগক্ষমতাকে উদ্বুদ্ধ করাও শিক্ষকের কাজ। এইজন্য শিক্ষাবিজ্ঞানের মাধ্যমে কিভাবে এই ব্যক্তিগত পার্থক্য জানা যায় ও কিভাবে তার পরিমাপ করা যায় সে সম্পর্কে শিক্ষককে নৈপুণ্য অর্জন করতে হবে। এর পরে যে বিষয় শিক্ষাথীকে শেখানো হবে সেই বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা জন্মে দেবার জন্য শিক্ষণের রীতি ও পদ্ধতি সম্পর্কে সচেতন হওয়ার প্রয়জন। এই ব্যাপারেও শিক্ষাবিজ্ঞান শিক্ষকের জীবনে বিশেষ সহায়ক।
শিক্ষণকে যদি একটি কৌশল বলে ধরা হয় তবে কোন কোন নৈপুণ্য থাকলে শিক্ষণের সামগ্রিক কৌশল আয়ত্তে আসে সে সম্পর্কেও অবহিত হওয়ার প্রয়োজন আছে। যেমন উপস্থাপনের কৌশল, প্রকাশের ক্ষমতা, শ্রেণীপরিচালনার শক্তি, শিক্ষার্থীর প্রতি সজাগ দৃষ্টি দেবার আগ্রহ, বিষয়বস্তুকে সঞ্জীবিত করার ভিন্ন ভিন্ন উপায় সম্পর্কে জ্ঞান ইত্যাদি নানাক্ষেত্রে শিক্ষকের ধারণা, চেতনা, সপ্রতিভতা, কৌশল বা নৈপুণ্য থাকা প্রয়োজন। শিক্ষণ একটি সামগ্রিক প্রক্রিয়া, তাকে খণ্ডচ্ছিন্ন করে, দেখা যায় না। তাই বিশেষ বিশেষ নৈপুণ্য থাকলেই যে ভালো শিক্ষক হওয়া যায় তা নয়, বিষয়বস্তুর জ্ঞান থেকে শুরু করে সেই জ্ঞানের বাস্তব ক্ষেত্রে প্রয়োগ পর্যন্ত সবকিছুই শিক্ষণ-নৈপুণ্যের অন্তর্ভুক্ত। সংক্ষেপে বলা যায় যে, শিক্ষণ কেবলমাত্র নৈপুণ্যই নয় কলা ও বিজ্ঞানের (art and science) অপূর্ব সমন্বয়েই প্রকৃত শিক্ষণ পূর্ণাঙ্গ হয়। এই কলা ও বিজ্ঞানকে আয়ত্ত করতে গেলে শিক্ষকের সুসংহত ব্যক্তি ও শক্তিসামর্থের প্রয়োজন। শিক্ষাবিজ্ঞান বিশেষ বিশেষ ক্ষেত্রে নৈপুণ্য অর্জনের পথে সহায়তা করে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি শিক্ষাসম্পর্কিত প্রবন্ধ বই- 'শিক্ষাবিজ্ঞান - শ্রীনিবাস ভট্টাচার্য্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment