ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা - সুমিত ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, September 23, 2021

ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা - সুমিত ঘোষ পিডিএফ


ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা - সুমিত ঘোষ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা'
লেখক- সুমিত ঘোষ
বইয়ের ধরন- ভিন্ন ধরনের বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২০এমবি
স্ক্যান- অভিষেক ব্যানার্জি
প্রিন্ট ভালো কিন্তু মোবাইল স্ক্যান, জলছাপ মুক্ত

ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা

রাজনীতি সচেতন মানুষ কাছে চিওবিনোদনের এক বিশ্বস্ত মাধ্যম রাজনৈতিক কার্টুন। কার্টুন-কলার উদ্ভব অষ্টাদশ শতকে ইউরোপে। প্রাণনাথ দত্ত ও গিরীন্দ্রকুমার দত্তের হাত ধরে বিলেত থেকে আমাদের দেশে কার্টুন আসে। অনেকের মতে অবশ্য গগেন্দ্রনাথ ঠাকুরই ভারতীয় কার্টুনচর্চার পথিকৃৎ। যদিও সংবাদপত্রের নিয়োজিত কার্টুনিস্ট-অঙ্কিত 'এডিটোরিয়াল কার্টুন'-ই জনপ্রিয় রাজনৈতিক কার্টুন-ধারাটির প্রচলন করে। ১৯৩৫-এ অমৃতবাজার পত্রিকায় কাফী খাঁ এবং পরের বছর দিল্লির হিন্দুস্থান টাইমস-এ শঙ্কর 'এডিটোরিয়াল কার্টুন' এঁকে সাড়া ফেলে দেন সর্বত্র। ১৯৪৭-এ শঙ্কর প্রকাশ করেন বিখ্যাত কার্টুন পত্রিকা শঙ্কর'স উইকলি। রাজনৈতিক চরিত্রদের ব্যঙ্গবাণে বিদ্ধ করতে এইজাতীয় কার্টুনের কোনও জবাব নেই। সুমিত ঘোষের 'ভাৱতে রাজনৈতিক কার্টুন চর্চা' গ্রন্থে সংকলিত হয়েছে যশস্বী কাটুনিস্টদের কাটুনকর্ম। পরিশ্রমী গবেষণায় উঠে এসেছে কাটুনচর্চার ইতিহাস ও গতিপ্রকৃতি। রসবোধ ও প্রতিবাদী চেতনায় ভাস্বর রাজনৈতিক কাটুন বিষয়ে বইটি অনন্য।

লেখক সুমিত ঘোষের জন্ম ১৯৪১, হুগলির সুগন্ধায়। পড়াশোনা চুঁচুড়ায় মাতুলালয়ে। প্রথম চাকরি মাইথনে, ডিভিসির সিএলডি অফিসে। অতঃপর দর্শন ও তর্কবিদ্যার শিক্ষক হিসেবে বর্ধমান জেলার পাটুলী উচ্চবিদ্যালয়ে যোগদান। ছাত্রজীবন থেকেই ঝোঁক সাহিত্য রচনায়। মাসিক বসুমতী, আনন্দবাজার ও নানা পত্রিকায় গল্প, সাহিত্য বিষয়ক গদ্য লিখেছেন। গল্পসংকলন ‘ছেড়াপাতা। সাহিত্যপাঠ এবং ভ্রমণ পছন্দ করেন। প্রথম ভালবাসা রাজনৈতিক কার্টুন দেখা ও জমানো।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে রাজনৈতিক কার্টুনের উপর একটি ভিন্ন ধরনের বই- 'ভারতের রাজনৈতিক কার্টুন চর্চা - সুমিত ঘোষ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment