বাংলা কীর্তনের ইতিহাস - হিতেশ রঞ্জন সান্যাল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, September 4, 2021

বাংলা কীর্তনের ইতিহাস - হিতেশ রঞ্জন সান্যাল পিডিএফ


বাংলা কীর্তনের ইতিহাস - হিতেশ রঞ্জন সান্যাল, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাংলা কীর্তনের ইতিহাস'
লেখক- ডঃ হিতেশ রঞ্জন সান্যাল
বইয়ের ধরন- ধর্মসম্পর্কিত প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৮১
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাংলা কীর্তনের ইতিহাস - হিতেশ রঞ্জন সান্যাল

বাঙ্গলা দেশ গানের দেশ। আর সেই দেশে কীর্তন হল বাঙ্গালী পদকর্তা ও গায়কদের প্রতিভার প্রকাশের অন্যতম শ্রেষ্ঠ মাধ্যম। তাই কীর্তন নিয়ে লেখালেখি কিছু হয়েছে। কিন্তু সেই সব লেখার মধ্যেও বক্ষমান নিবন্ধটি স্বাতন্ত্র দাবি করে। সেই স্বাতন্ত্র আছে লেখকের দৃষ্টিভঙ্গিতে। বাঙ্গলায় ভক্তি আন্দোলনে সাধারণ বাঙ্গালীর অত্মানুসন্ধান ও আত্মমর্যাদার প্রেক্ষিতে কীর্তনের সামাজিক ভূমিকা ও তাৎপর্যই তাঁর আলোচনার বিষয়। কোন্ সমাজে, কোন্ সাংস্কৃতিক পরিমণ্ডলে কীর্তনের উদ্ভব হল, কীর্তনের দর্শন কী, বা ধর্মপ্রচারে তার কি জাতীয় ভূমিকা, এই নিবন্ধে এই সব সমস্যার অনুপুঙ্খ বিশ্লেষণ আছে। ভক্তি আন্দোলনের টানাপোড়েনের পটভূমিতে পদকর্তা ও কীর্তনীয়াদের জীবনী বিশ্লেষণ এবং কীর্তনের প্রকরণের প্রকারভেদ ও বিবর্তনের মাধ্যমে অজস্র সাধারণ মানুষ কী করে ভক্তিআন্দোলনে সামিল হয়েছিল, তাদের কাছে কীর্তন কী তাৎপর্যই বা বহন করত, সেই দিকে লেখক দৃষ্টি আকর্ষণ করেছেন। বৃহত্তর অর্থে লেখকের ভাবনার কেন্দ্র আছে গ্রামবাঙ্গলার সাধারণ মানুষের সংস্কৃতিক জগত, সেই জগতের বিবর্তন, তাদের সমবেত উদ্যোগ ও বিশ্বাসের জোর। কীর্তনের আলোচনার মধ্য দিয়ে মধ্যযুগের বাঙ্গলার সামাজিক ইতিহাসের একটি স্বল্পজ্ঞাত অধ্যায়ের পুননিমিতিই লেখকের অভীষ্ট ।


*পাঠকগণ এই পোষ্ট হইতে এই সম্পর্কিত আরো বই সংগ্রহ করুন, যেমন-
> পদাবলী কীর্তনের ইতিহাস - স্বামী প্রজ্ঞানানন্দ


লেখক সম্পর্কে কিছু কথাঃ

অকাল প্রয়াত ডঃ হিতেশরঞ্জন সান্যাল (১৯৩৯-১৯৮৮ ) বাঙ্গালী সামাজিক ইতিহাসের অন্যতম অগ্রগণ্য গবেষক। শিল্প, জাতীয় আন্দোলন, ধর্মীয় সংস্কৃতিক ঐতিহ্য, গান্ধীবাদ, স্বরাজ ও সমবায়ের সামাজিক মাত্রা ইত্যাদি নানা বিষয়ে তাঁর অনুসন্ধিৎসা ব্যপ্ত ছিল। দলিল ও পুঁথি চর্চার সঙ্গে সরেজমিন তদন্তের সময়ে তিনি কতটা সিদ্ধহস্ত ছিলেন, তার প্রমাণ রয়ে গেছে দেশী বিদেশী পত্রিকায় প্রকাশিত তাঁর প্রবন্ধাবলীতে। ডঃ সান্যাল সেন্টার ফর স্টাডিস, ইন, সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটা-র প্রতিষ্ঠাকাল (১৯৭৩) থেকে আমৃত্যু ফেলো রূপে যুক্ত ছিলেন। তার আগে তিনি ইণ্ডিয়ান ইনটিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা ও পশ্চিমবঙ্গ জেলা বিবরণী সংস্থায় (গেজেটিয়ার) কাজ করেছেন। তাঁর তান্যতম প্রকাশিত গ্রন্থ হল Social Mobility in Bengal, Papyrus, Calcutta, 1981

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি বিশিষ্ট বই- 'বাংলা কীর্তনের ইতিহাস - হিতেশ রঞ্জন সান্যাল'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment