ঋভু (খন্ড ১-৪) - বুদ্ধদেব গুহ, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, August 31, 2021

ঋভু (খন্ড ১-৪) - বুদ্ধদেব গুহ, পিডিএফ


 ঋভু (খন্ড ১-৪) - বুদ্ধদেব গুহ, বাংলা উপন্যাস সিরিজ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ঋভু' (খন্ড ১ হইতে ৪)
লেখক- বুদ্ধদেব গুহ
বইয়ের ধরন- উপন্যাস সিরিজ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৪৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ঋভু (খন্ড ১-৪) - বুদ্ধদেব গুহ

বুদ্ধদেব গুহর সাহিত্য চর্চার বিষয়বস্তু মধ্যবিত্ত স্বাভাবিক জীবন থেকে একটু ভিন্ন, অরণ্যে ঘুরে বেড়ায় তাঁর সৃষ্ট গল্প চরিত্ররা। তাঁর লেখা গল্পের নায়ক,ঋজুদা, রুরু, পৃথু আর নায়িকারা হল টিটি, টুঁই, কুর্চি। এই বিশিষ্ট সাহিত্যিক মধ্যবিত্ত বাঙালি মনকে তাঁর কলমের দ্বারা নাড়িয়ে দিয়েছে বারবার।

বুদ্ধদেব গুহ-র অন্যতম সৃষ্টি ঋজুদা চরিত্র। তিনি একসময় শিকারি ছিলেন পরবর্তীতে অরণ্যপ্রেমিক। ‘গুগুনোগুম্বারের দেশে’ বা ‘রুআহা’ এই দুই উপন্যাসে বণ্যপ্রাণ ও মানুষের জীবনপঞ্জির এক অদ্ভূত সংমিশ্রণ ধরা পড়ে পাঠকের কাছে । বিভূতিভূষণ পরবর্তীতে অরণ্য সাহিত্যকে এক অন্য মাত্রা দিয়েছিলেন এই স্রষ্টা, তবে একদম নিজস্ব শৈলীতে।

এই লেখকের ‘মাধুকরী’ বা ‘চাপরাশ’-এর মতো উপন্যাসে ফুটে উঠেছে মধ্যবিত্ত বাঙালির অপরিপূর্ণ বাসনাগুলোর প্রতিচ্ছবি। বুদ্ধদেবের গল্পের নায়করা বরাবরই বিচ্ছিন্ন, এটাই তাঁর রচনার বৈশিষ্ট।

বুদ্ধদেব বাবুর আর এক সৃষ্টি ‘ঋভু’-র জগত। ‘ঋভুর শ্রাবণ’  ‘শিশুসাহিত্য’ নয়, বরং এটা শৈশব থেকে বেরিয়ে আসার আখ্যান।  যেন মনকেমন করা ছড়িয়ে ছিটিয়ে রয়েছ এই গোটা সিরিজ জুড়ে।
তবে শুধু লেখক হিসাবে নয়, সাহিত্যের অনান্য দিকগুলিকে তিনি সমৃদ্ধ করেছেন বিভিন্ন ভাবে। ছবি আঁকা, গান গাওয়া, ছড়া লেখা মোটকথা সাহিত্যের একাধিক ধারায় নিজের ছাপ রেখে গিয়েছেন বুদ্ধদেব গুহ।

বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা সংগ্রহ করতে পারেন উপন্যাস সিরিজ- 'ঋভু - বুদ্ধদেব গুহ' ৪টি খন্ড একত্রে বাংলা বইয়ের পিডিএফ।

No comments:

Post a Comment