বিপ্লবী রাসবিহারী বসু - মনি বাগচি । বাংলা আত্মজীবনীমুলক বইয়ের পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, August 15, 2021

বিপ্লবী রাসবিহারী বসু - মনি বাগচি । বাংলা আত্মজীবনীমুলক বইয়ের পিডিএফ


 ডিজিটাল বইয়ের নাম- 'বিপ্লবী রাসবিহারী বসু'
লেখক- মনি বাগচি
বইয়ের ধরন- জীবনীমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত,

বিপ্লবী রাসবিহারী বসু - মনি বাগচি

স্বাধীনতা সংগ্রামী ভূপতি মজুমদারের লেখা এই বইয়ের ভূমিকা-
পরাধীনতার গ্লানি যখন অসহ্য হইয়া উঠে, তখন সকল দেশেই দেশপ্রেমের অভিব্যক্তি নানা পথে হইয়া থাকে। এই অভিব্যক্তির দুইটি ধারা —একটি বৈধ বা নিয়মানুগ আন্দোলন আর অপরটি হইল সন্ত্রাসবাদ কিম্বা সশস্ত্র বিপ্লববাদ। উনবিংশ শতাব্দীর শেষ দুই দশক হইতে আমরা ভারতবর্ষে মুক্তিসংগ্রামের ইতিহাসে এই দুইটি ধারাই প্রত্যক্ষ করিয়াছি। ইতিহাসের বিচারে দুইটিরই প্রয়োজনীয়তা স্বীকার্য। আমি চিরকাল সশস্ত্র বিপ্লবে বিশ্বাসী। কৈশোর হইতে এই পথেই আমার প্রথম পদক্ষেপ ঘটিয়াছিল। এই শতকের সূচনা হইতে বাংলা দেশে যে বৈপ্লবিক আন্দোলন আরম্ভ হয় তাহার সহিত একজন কর্মী হিসাবে সংযুক্ত থাকিবার সুযোগ আমার জীবনে ঘটিয়াছিল।
সেই সময়ে যেসব বিপ্লবীনেতাব সংস্পর্শে আসিয়াছিলাম তাহাদের মধ্যে যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন’) ও রাসবিহারী বসু—এই দুইজনের স্মৃতি আমার চিত্তপটে আজিও উজ্জ্বল রহিয়াছে। ইহাদের দুইজনেরই জীবন যেন গীতার সুরে সাধ ছিল, দুইজনেই যেন বঙ্কিম-বিবেকানন্দের মানস-সন্তান ছিলেন। দুইজনেই কবি হেমচন্দ্রের “তুণীর কৃপাণে কররে পুজা”—এই উক্তিতে বিশ্বাসী ছিলেন। শারীরিক ও মানসিক শক্তিতে ইহাদের তুলনা হয় না। সেই শক্তির দাপটে প্রবল প্রতাপ ইংরেজ সরকারকে টলটলায়মান হইতে দেখিয়াছি। নিষ্কলুষ চরিত্রের মানুষ ছিলেন এই দুইজন বিপ্লবী মহানায়ক। বিপ্লবকে নেতৃত্ব দিবার মতো শক্তি ইহাদের বাহুতে ও মস্তিষ্কে ছিল। অর্ধশতাব্দীকাল পুর্বে যতীন্দ্রনাথের আত্মদানে বালেশ্বরের বুড়িবলঙ্গের তীরে নব ভারতের হলদিঘাট সৃষ্টি হইয়াছে আর একুশ বৎসর পুর্বে টোকিওতে রাসবিহারীর মৃত্যুতে বিপ্লবের একটি গৌরবময় অধ্যায় শেষ হইয়াছে। যতীন্দ্রনাথ ও রাসবিহারীর জীবন যেন পরিপুর্ণ আত্মনিবেদনের ( Supreme self-dedication) জীবন। তবে রাসবিহারীকে শুধু একজন বিপ্লবী নায়ক মনে করিলে ভুল হইবে। তিনি ছিলেন একটি বড় রকমের political genius বা রাজনৈতিক প্রতিভা যাহা বিপ্লবীদের মধ্যে সচরাচর দুর্লভ। ভারতের বিপ্লবীসমাজে তাহার একটি অনন্যলব্ধ স্থান আছে।
দুর্ভাগ্যের বিষয়, রাসবিহারী সম্পর্কে একটি প্রামাণ্য জীবনেতিহাস প্রণয়নে আমরা দীর্ঘকাল অবহেলা করিয়াছি। যতীন্দ্রনাথের পৌত্র, শ্রীমান পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় তাহার পিতামহের জীবনচরিত রচনা করিয়াছেন। ভারতবর্ষে তথা বাংলা দেশে রাসবিহারী সম্পর্কে এপর্যন্ত যতটুকু করা হইয়াছে তাহার সম্পূর্ণ কৃতিত্ব বিপ্লবী মহানায়ক রাসবিহারী বসু স্মারক সমিতি’র প্রাপ্য। আমি স্বয়ং কিছুকাল এই সমিতির সভাপতি ছিলাম। এই সমিতির উদ্যোগে তিন বৎসর পুর্বে শ্রীরাধানাথ রথ ও সাবিত্রীপ্রসন্ন চট্টোপাধ্যায়ের সম্পাদনায় Rash Behari Basu, His Struggle for India's Independence atau ইংরেজীতে যে স্মারকগ্রন্থখানি প্রকাশিত হইয়াছে, তাহা যথার্থ জীবনচরিত হইলেও, রাসবিহারীর জীবন সম্পর্কে একটি মূল্যবান গ্রন্থ বলিয়া বিবেচিত হইবে। ভারতের একাধিক ভাষায় তাহার সম্পর্কে জীবনীমূলক কয়েকখানি পুস্তিকাও প্রকাশিত হইয়াছে। জাপানে গিয়া দেখিয়া আসিয়াছি, সেখানে রাসবিহারীর কত সমাদর ; জাপানী ভাষায় তাহার সম্পর্কে একখানি বিস্তৃত জীবনচরিত বহুপুর্বেই প্রকাশিত হইয়াছে। কিন্তু বাংলা ভাষায় আজ পর্যন্ত তাঁহার কোনো জীবনবৃত্ত রচিত হয় নাই। ইহা সত্যিই পরিতাপের বিষয়।
এমন সময়ে একদিন আমার পরম স্নেহাস্পদ, খ্যাতনামা জীবনীকার শ্ৰীযুত মণি বাগচি একখানি পাণ্ডুলিপি আনিয়া আমাকে দেখাইলেন। দেখিয়া আনন্দ হইল যে, বাংলাভাষায় তিনি রাসবিহারীর একখানি পুর্ণাঙ্গ জীবনচরিত রচনা করিয়াছেন। সেই পাণ্ডুলিপিখানি পাঠ করিয়া বিষয়বস্তুর সহিত লেখকের একাত্মতা লক্ষ্য করিলাম। বুঝিলাম তিনি এই বিপ্লবী মহানায়কের জীবনবৃত্তকে ঘষাৰ্থ ইতিহাসের পরিপ্রেক্ষিতে উপস্থাপিত করিয়াছেন। আধুনিক জীবনচরিত রচনার মূলসূত্রকে অনুসরণ করিয়া ইহা যে একটি বাস্তবধর্মী ও প্রামাণ্য জীবনী হইয়াছে তাহা পাঠকমাত্রেই উপলব্ধি করিতে পারিবেন। এতবড় একজন বিপ্লবী পুরুষের জীবনকাহিনী প্রণয়ন সত্যিই কঠিন, কারণ ঐ জীবনের সম্যক উপলব্ধি ব্যতিরেকে এই কার্যে সফলতা লাভ অসম্ভব। গ্রন্থকার সেইদিক দিয়াও যথেষ্ট কৃতিত্বের পরিচয় দিয়াছেন। তাঁহার স্বভাবসিদ্ধ পরিপ্রেক্ষিতবোধ, এবং চিন্তা ও কল্পনাশক্তি প্রশসংনীয়। লেখকের বহু পরিশ্রম ও চিন্তার সুস্পষ্ট স্বাক্ষর এই গ্রন্থের প্রতিটি পৃষ্ঠায় বিদ্যমান। আর সেই সঙ্গে আছে তাহার হৃদয়ের সুতীব্র অনুভূতি।
আমাদের জাতীয় জীবনের সর্বস্তরে আজ যে শোচনীয় অবক্ষয় দেখিতেছি তাহাতে আমার বিশ্বাস এই জাতীয় গ্রন্থের পঠন-পাঠন যত প্রসার লাভ করে, দেশের ও জাতির পক্ষে ততই মঙ্গল। - ভূপতি মজুমদার

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা মনি বাগচির লেকা একটি জীবনীমুলক বই 'বিপ্লবী রাসবিহারী বসু' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment