মহাকাশ পরিচয় - জিতেন্দ্রকুমার গুহ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, June 27, 2021

মহাকাশ পরিচয় - জিতেন্দ্রকুমার গুহ পিডিএফ


 মহাকাশ পরিচয় - জিতেন্দ্রকুমার গুহ, বাংলা মহাকাশ বিজ্ঞান বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'মহাকাশ পরিচয়'
লেখক- জিতেন্দ্রকুমার গুহ
বইয়ের ধরন- মহাকাশ বিজ্ঞান বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৫৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

মহাকাশ পরিচয় - জিতেন্দ্রকুমার গুহ

১৯৭১ সনে রবীন্দ্র পুরস্কার প্রাপ্ত একটি দুস্প্রাপ্য বই।

ভুমিকা-
বিজ্ঞানের বিভিন্ন শাখায় জনপ্রিয় গ্রন্থ ইংরেজি ভাষায় বহুল প্রচলিত। বিজ্ঞানবিশেষে সুদক্ষ অধিকারী না হয়েও সে বইগুলি জনসাধারণের বোধগম্য। সকল দেশেই স্থানীয় ভাষায় এ জাতীয় বইয়ের একান্ত আবশ্যক। এমনি একটা মনোভাব নিয়ে ১৯৩৬ সনে শ্রীতাপসবালা দেবীর সহযোগিতায় 'আকাশ রহস্য' নামে একখানা জ্যোতির্বিজ্ঞান পুস্তক প্রণয়ন করেছিলাম। তারপর তেত্রিশ বৎসর অতিক্রান্ত হয়েছে। ইতিমধ্যে দূরবীক্ষণ যন্ত্রের দৃষ্টি শক্তি বেড়েছে, আকাশ পর্যবেক্ষণে বেতার জ্যোতির্বিজ্ঞান নামে এক নূতন শাখার সৃষ্টি হয়েছে, মহাকাশ সমীক্ষায় রকেট অভিযান শুরু হয়েছে এবং বিজ্ঞানের অন্যান্য বিভাগের আবিষ্কার জ্যোতির্বিজ্ঞান কে সমৃদ্ধ করে চলেছে। ফলে জ্যোতির্বিজ্ঞান এগিয়ে চলেছে অসামান্য দ্রুত গতিতে। স্বভাবতই 'আকাশ রহস্য' গ্রন্থে আলোচিত তদানীন্তন তত্বে ও তথ্যে এসেছে নানা নব-রূপায়ন।
বঙ্গীয় বিজ্ঞান পরিষদের অন্যতম আদর্শ বাংলা ভাষায় বিজ্ঞানের প্রচার। মাসিকপত্র 'জ্ঞান ও বিজ্ঞান'-এর মাধ্যমে সুদীর্ঘকাল যাবৎ পরিষদ এই কাজে ব্রতী। বর্তমানে আবার বিজ্ঞান বিষয়ক আলোচনায় সমৃদ্ধ একটি নিয়মিত বিভাগ অনেক বাংলা সাময়িকীর অঙ্গ শয্যার অন্তর্ভুক্ত হয়েছে। এই ভাবে বিজ্ঞানের সকল শাখারই আধুনিকতম তত্ব ও তথ্যাবলী বাংলায় প্রকাশিত হয়ে চলেছে। কিন্তু শাখা বিশেষে আগ্রহশীল পাঠকের পক্ষে তার অভিলষিত প্রবন্ধাবলী ওই সকল পত্র পত্রিকা থেকে অনুসন্ধান করে পাঠ করা সহজসাধ্য নয়। তাই আমার এই ‘মহাকাশ পরিচয়' গ্রন্থ খানি রচনার প্রচেষ্টা। এ পুস্তকখানায় জ্যোতির্বিজ্ঞানের আদিম যুগ থেকে বর্তমান কাল পর্যন্ত আবিষ্কৃত বহু তত্ব ও তথ্য জনসাধারণের পাঠোপযোগী করে সংক্ষেপে লিপিবদ্ধ করার চেষ্টা করেছি। আমার শ্রম স্বার্থক হয়েছে কিনা সে বিচার পাঠকের।

জ্যোতির্বিজ্ঞানে আধুনিক তথ্যাদিসম্বলিত আমার লেখা কয়েকটি প্রবন্ধ বিগত দুই তিন বৎসরে প্রকাশিত হয়েছিল 'জ্ঞান ও বিজ্ঞান' মাসিক পত্রের এবং 'মাসিক-বসুমতি'-র বিভিন্ন সংখ্যায়। প্রবন্ধগুলি এ পুস্তকে পুনর্মুদ্রিত হয়েছে। আকাশ রহস্য গ্রন্থ থেকেও দুটি প্রবন্ধ এ পুস্তকে গৃহীত হয়েছে, প্রবন্ধ দুটি গণিত ও ফলিত জ্যোতিষের শাশ্বত বিষয়।
প্রবন্ধগুলি রচনাকালে শ্রীমতি কমলা মুখার্জী এদেশে দুষ্প্রাপ্য পুস্তকাদি সংগ্রহ করে দিয়ে আরো নানাভাবে আমাকে যে সাহায্য করেছেন সেজন্যে তাঁর কাছে আমার ঋণ অপরিশোধ্য। পুস্তকখানির উৎকর্ষ সাধনের অভিপ্রায়ে বিষয়বস্তু নির্বাচন থেকে আরম্ভ করে প্রকাশন পর্যন্ত তাবৎ বিষয়ে পরামর্শ ও সহায়তা দান করে আমার প্রতি সহৃদয়তা দেখিয়েছেন বলে শ্রীগোপালচন্দ্র ভট্টাচার্য, শ্রীদেবেন্দ্রনাথ বিশ্বাস, ড: জয়ন্ত বসু, ড: মৃনালকুমার দাশগুপ্ত, ড: সুর্যেবিকাশ কর, শ্রীমিহিরকুমার ভট্টাচার্য ও শ্রীবীরেন্দ্রনাথ হাজরা প্রমুখ মহোদয়গণ কে জানাই আমার অকুণ্ঠ কৃতজ্ঞতা। ৩০ শে জুলাই, ১৯৬৯- শ্রীজীতেন্দ্র কুমার গুহ
 

১৯৭৩ সালের পরে এই বইটি আর পুনঃপ্রকাশ হয় নাই। ফলে এটি বেশ দুস্প্রাপ্য। বৈদ্যবাটীর গৌরীশঙ্কর ঘটক মহাশয় মুল বইটির প্রায় নষ্ট হয়ে যাওয়া পৃষ্টা গুলি থেকে টাইপ করে এই পিডিএফটি তৈরী করেছেন। হারিয়ে যাওয়া বইটি পুরুনাদ্ধারের জন্য তাকে অসংখ্য ধন্যবাদ

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
*প্রিয় পাঠকগণ, আপনারা একটি দুস্প্রাপ্য মহাকাশ বিজ্ঞান সম্পর্কিত বই- 'মহাকাশ পরিচয় - জিতেন্দ্রকুমার গুহ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment