বাছাই গল্প - মানিক বন্দ্যোপাধ্যায়, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 1, 2021

বাছাই গল্প - মানিক বন্দ্যোপাধ্যায়, পিডিএফ


 বাছাই গল্প -  মানিক বন্দ্যোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাছাই গল্প'
লেখক- মানিক বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৩৬
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাছাই গল্প -  মানিক বন্দ্যোপাধ্যায়
 

মানিক বন্দ্যোপাধ্যায়-এর সব থেকে পরিচিত উপন্যাস ‘পদ্মানদীর মাঝি’ ও ‘পতুলনাচের ইতিকথা'। এর বাইরে আরো বড় জোর দু-তিনখানি উপন্যাসের সঙ্গে অনেক পাঠক পরিচিত। কিন্তু তাঁর তথাকথিত গৌণ উপন্যাসের মধ্যে এমন চার-পাঁচটির নাম আমরা করতে পারি যেগুলির মধ্যে তাঁর প্রতিভার আরো বিচিত্র সফলতার চিহ্ন দেখতে পাওয়া যাবে।

প্রথম জীবনের মানিক বন্দ্যোপাধ্যয়ের সঙ্গে শেষজীবনের মানিক বন্দ্যোপাধ্যায়ের কোন যুক্তি ও পরস্পরাহীন অসংলগ্নতা নেই। যিনি 'অতসীমামী' লিখেছেন তিনিই ‘ছোটবকুলপুরের যাত্রী লিখতে পেরেছেন। মার্কসবাদই তাকে ভাববাদ ও বস্তুবাদের সংঘাতকে চিনিয়ে দিতে সাহায্য করেছিল। তিনি নিজেই স্বীকার করেছেন : “ভাববাদ যদি একেবারে বর্জন করতেই পারতাম—তবে আর সংঘাত
থাকতো কিসের?” মানিক বন্দ্যোপাধ্যায়ের সাহিত্যের তথাকথিত স্ববিরোধ ও সে বিষয়ে তাঁর নিজের সচেতনতা ও সংগ্রামই তাকে একালের সব থেকে সৎ সাহিত্যিকে পরিণত করেছে।
যে সমাজ ও মানুষকে তিনি দেখেছেন ও সাহিত্যে রূপ দিয়েছেন তার মৌলিক কোনো পরিবর্তন আজও ঘটেনি। তাই তাঁর আশা, হতাশা, আহ্বান, লড়াই, সাধারণ মানুষের ও সমাজের কাছে তাঁর প্রতিশ্রুতি আজকের সমাজ-সচেতন লেখকদের উপর বর্তেছে। 'বাছাই গল্পের' গল্পগুলি থেকে পাঠক এসব কথা ধরতে পারবেন।

তাঁর বহুপঠিত ও বিখ্যাত গল্পের সংখ্যা ১০-এর মধ্যে। সেগুলির একটি এলোমেলো তালিকা এইরকম প্রাগৈতিহাসিক,সরীসৃপ, হলুদপোড়া, কুষ্ঠরোগীর বৌ, সমুদ্রের স্বাদ, শিল্পী, টিকটিকি, আত্মহত্যার অধিকার, হারানের নাতজামাই, ছোটবকুলপুরের যাত্রী।
উপরোক্ত ১০টি গল্প এই সংকলনে গ্রহণ করা হয়নি। আরো নিশ্চয়ই অনেক প্রত্যাশিত গল্প নির্বাচিত হয়নি। যেসব গল্প নেয়া হয়েছে তার প্রত্যেক টিই সচেতনভাবে বাছাই করা হয়েছে। লেখকের প্রতিভার সামর্থ্য ও আজকের দিনে এসব গল্পের প্রাসঙ্গিকতার কথা বিশেষভাবে ভাবা হয়েছে, যাতে লেখক হিসেবে তাঁকে বুঝতে আরো সুবিধা হয়। তাঁর ভাবনার বিবর্তন, রচনাকৌশলের রুপান্তর, তার বাস্তবতার সন্ধান—এমন কি তাঁর সীমাবদ্ধতা ও 'ম্যানারিজম’ ইত্যাদি সবসুদ্ধ।

এখানে সংকলিত 'মহাসংগম’ গল্পটি এমন শক্তিশালী গল্প, যা মানিক বন্দ্যোপাধ্যায় তাঁর সাহিত্য জীবনের একেবারে গোড়ায় লিখেছিলেন, গোটা দীর্ঘ জীবনে খুব বেশি সাহিত্যিক এধরনের লেখা লিখতে পারেননি। এর তুল্য গল্প বিশ্বসাহিত্যেও কদাচিৎ মিলবে।
আবার ‘নেকী' গল্পটি নির্বাচন করা হয়েছে প্রথম জীবনে সাহিত্যরচনার শুরুতে কিছুটা শরৎচন্দ্রীয় কাহিনী বিন্যাসে তাঁর হাত পাকাবার প্রয়াসের নিদর্শন হিসেবে। অথচ ঐ গল্পেও পরবর্তী মানিক বন্দ্যোপাধ্যায়কে চিনে নিতে কষ্ট হয় না।
আবার যেমন, 'যাত্রা' নামের গল্পে তাঁর প্রথম যুগের শ্রেষ্ঠ বৈশিষ্ট্যগুলির সমাবেশ সচেতন পাঠক লক্ষ্য করবেন।   
উত্তরকালের ‘ফেরিওলা’ গল্পটি বাছাই করা হয়েছে এটা দেখাতে যে বাস্তবতার নিরিখকে একটা 'ফেবল’-এর সীমায় নিয়ে গিয়ে পাঠকের মনে অভিপ্রেত বাণী টিকে পৌছে দিতে লেখক কতখানি সফল হয়েছেন।
যাইহোক এই সংকলনে যেসকল গল্পগুলি রয়েছে, তার সূচী-
নেকী
মহসংগম
যাত্রা
মাথার রহস্য
রকমারি
আশ্রয়
খূকী
বন্যা
বিষাক্ত প্রেম
দোকানীর বৌ
বিপত্নীকের বৌ
মানুষ হাসে কেন
গুন্ডা
দিশেহারা হরিণী
যে বাঁচায়
বিলামসন
তোমরা সবাই ভালে
জন্মের ইতিহাস
নমুনা
রাঘব মালাকার
প্যানিক
পেট ব্যথা
একান্নবর্তী
বাগদীপাড়া দিয়ে
স্থানে ও স্তানে
ধান
মেজাজ
প্রাণাধিক
ফেরিওলা
লেভেল ক্রসিং
চুরি-চামারী
মরব না সস্তায়
এপিঠ ওপিঠ
পাশ ফেল
স্বাধীনতা


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি বাংলা গল্প সংগ্রহ বই- 'বাছাই গল্প -  মানিক বন্দ্যোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment