অস্কার ওয়াইল্ডের সেরা রূপকথা, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, April 2, 2021

অস্কার ওয়াইল্ডের সেরা রূপকথা, পিডিএফ


 অস্কার ওয়াইল্ডের সেরা গল্প, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অস্কার ওয়াইল্ডের সেরা রূপকথা'
লেখক- অস্কার ওয়াইল্ড
অনুবাদকগণ- হায়াৎ মামুদ, বুদ্ধদেব বসু, অর্ণব রায়
সম্পাদনা- আমীরুল ইসলাম
বইয়ের ধরন- রূপকথার গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
সৌজন্য- অরিজিনাল আপলোডার
প্রিন্ট ভালো (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

অস্কার ওয়াইল্ডের সেরা গল্প

জীবন নয় যেন একটি নাটক।  উত্থান-পতন, চড়াই-উত্রাই, আনন্দ-বেদনার এক উপাখ্যান—কেন্দ্রীয় চরিত্রের নাম অস্কার ওয়াইল্ড। ইংরেজি সাহিত্যের বেগবান এক পুরুষ তিনি। তীক্ষ্ণ, মেধাবী, উজ্জ্বল ব্যক্তিত্ব, দিব্যকান্ত সুপুরুষ, বাগ্মী অস্কার ওয়াইল্ড জন্মগ্রহণ করেছিলেন আয়ারল্যান্ডে ১৮৫৪ সালে, ১৫ অক্টোবর। অভিজাত, উচ্চবংশে তার জন্ম। বাবা-মা দুজনেই স্ব-স্ব ক্ষেত্রে খ্যাতিমান। ছাত্রজীবন গৌরবময়। অসাধারণ মেধা ও মননজাত এই প্রতিভা পড়তে গিয়েছিলেন অক্সফোর্ডে। তৎকালীন সমস্ত বিখ্যাত ব্যক্তিবর্গের সঙ্গে বন্ধুত্ব। এক আশ্চর্য সুন্দর জীবন। | অক্সফোর্ডের জ্বলন্ত আগুন অস্কার ওয়াইল্ড। দীপ্যমান, অগ্নিক্ষরা বাক্যভাষণ। যেখানেই যান সমাদর জোটে, যে-কোনো মেধাবী আড্ডায় স্বমহিমায় ঝলসে ওঠেন। সেই ছাত্রবয়সেই, ১৮৭৪ সালের দিকে, সাহিত্যরচনায় অস্কার ওয়াইল্ডের মনোনিবেশ। নিজের প্রতিভায় আস্থাবান। জানতেন, তিনি বিখ্যাত হবেন। লিখলেন কবিতা। দ্রুত সংস্করণ নিঃশেষিত হল। যেকোনো সভায়, যে-কোনো আসরে—অস্কার ওয়াইল্ড সবার কাঙ্ক্ষিত পুরুষ। নাটক এবং গল্প লিখেও আলোড়ন সৃষ্টি করলেন। বক্তা হিসেবেও খ্যাতির শীর্ষে তাঁর আরোহণ। কিন্তু যে বইটি তাকে অতিদ্রুত বিশ্বখ্যাতি এনে দিল, সেটি একটি রূপকথার গল্প-সংকলন। দি হ্যাপি প্রিন্স অ্যান্ড আদার টেলস। প্রকাশিত হল ১৮৮৮ সালে। খ্যাতির স্বর্ণ-সিংহাসনে বরণীয় হলেন। সাহিত্যের ইতিহাসে এ-ও আশ্চর্য এক ব্যতিক্রম।
অস্কার ওয়াইল্ড সর্বস্ব উজাড় করে লেখালেখি শুরু করলেন। রাজকীয় তার জীবন-যাপন। বেশভূষা, চালচলন সবকিছুতেই ফুটে উঠল তৎকালীন সমাজের সেরা আভিজাত্য। অস্কার ওয়াইল্ডের যে-কোনো রচনার প্রধান বৈশিষ্ট্য—শিল্পের জন্য শিল্প। সৌন্দর্য সৃষ্টি করে শিল্পকে। সাহিত্য সেই চির মহত্তম মাধ্যম—যা ধারণ করে জীবনের গাঢ় রহস্য এবং অপার সৌন্দর্য। কিন্তু তার রূপকথাগুলো চিরনতুন অমর সৃষ্টি হল কেন?


শিশু-কিশোরদের জন্য অস্কার ওয়াইল্ডের গল্প খুলে দেয় মায়াবী তোরণ। রূপক কল্পনার তীব্র উদ্ভাস গল্পের প্রতিটি ছত্রেছত্রে। বয়স্ক পাঠকদের জন্য উন্মোচিত হয় স্বপ্নাক্রান্ত ব্যঞ্জনাময় গভীর জীবন সত্য। এ-কারণে অস্কার ওয়াইল্ডের রূপকথা পৃথিবীর চিরকালের সম্পদ। সর্বদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য। ১৮৮৮ সালে Happy Prince and other Tales এবং ১৮৯১ সালে দ্বিতীয় গ্রন্থ A House of Pomegranatas নামের রূপকথার গল্পসংকলন দুটি প্রকাশিত হয়।
অস্কার ওয়াইল্ডের অন্যান্য রচনার পাশাপাশি এই রূপকথার গল্পসংকলনটি তাকে অমরত্ব এনে দেয়। মৌলিক, সৃজনী-প্রতিভায় উজ্জ্বল, অভিঘাতসম্পন্ন সুন্দর এই রূপকথাগুলোর কোনো তুলনা হয় না। সেই অসাধারণ গল্পগুলো থেকে কয়েকটি নির্বাচিত গল্পের সংকলন এই বইটি। সকল বয়সী পাঠকের জন্য খুলে দেবে স্বপ্নজগতের কল্পলোকের নিপুণ এক জগৎ।

সূচীপত্র-

একটি গোলাপের জন্য-
অনুবাদ ॥ হায়াৎ মামুদ।
সুখী যুবরাজ-
অনুবাদ ॥ হায়াৎ মামুদ
তারা থেকে ঝরা-
অনুবাদ ॥ বুদ্ধদেব বসু
স্বার্থপর দৈত্য-
অনুবাদ ॥ বুদ্ধদেব বসু
জন্মদিন-
অনুবাদ ॥ অর্ণব রায়

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি সুন্দর রূপকথার গল্প সংগ্রহ বই 'অস্কার ওয়াইল্ডের সেরা রূপকথা' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment