পঞ্চপ্রদীপ - বাণী গুপ্ত, বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, March 31, 2021

পঞ্চপ্রদীপ - বাণী গুপ্ত, বাংলা বই পিডিএফ


 পঞ্চপ্রদীপ - বাণী গুপ্ত, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পঞ্চপ্রদীপ'
লেখক- বাণী গুপ্ত
বইয়ের ধরন- ইতিহাস আশ্রিত ছোট গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২১৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

পঞ্চপ্রদীপ - বাণী গুপ্ত

শ্রীমতী বাণী গুপ্ত ইতিহাসের ছাত্রী। ইতিপূর্বে তিনি ছেলেমেয়েদের জন্য সাবলীল ভাষায় উপন্যাসের মত মনোরম করে মূল ও প্রামান্য ইতিহাসগ্রন্থ অবল্ম্বনে 'ছেলেদের বাবর', 'ছেলেদের জাহাঙ্গীর', 'ছেলেদের আওরঙ্গজেব' ও 'সিংহলকুমারী পদ্মিনী' রচনা করেছেন। সেগুলি ইতিহাস হলেও তাদের রচনার মধ্যে যথেষ্ট পরিমান সাহিত্যবোধ ও বিশালদৃষ্টির পরিচয় আছে। বর্তমান এই বইখানিতে যে গল্পগুলি তিনি সন্নিবিষ্ট করেছেন সেগুলি তাঁর নিজস্ব স্বাধীন রচনা।  গল্পগুলি আধুনিক কালের সংকটময় জীবনের কাহিনী নয়।  গল্পগুলির অধিকাংশই ইতিহাসগন্ধী। কোন কোন গল্প আধুনিক কালের সঙ্গে যোগসূত্র থাকলেও আধুনিক কালের বাস্তব খুঁটিনাটি ও সকল সংকটের উর্দ্ধে অবস্থিত বিস্মৃত কালের ছায়ান্ধকারকে অবলম্বন করে রচিত। বহুকাল অধ্যবসায় ও শ্রদ্ধার সঙ্গে ইতিহাসপাঠের ফলে ভারতের ইতিহাসের বিভিন্ন যুগের রূপরসগন্ধের যে স্বপ্নময় পরিবেশ তাঁর মনোলোকে সৃষ্ট হয়েছে সেই স্বপ্নময় পরিবেশকেই তিনি বিভিন্ন গল্পে রূপ দিতে চেষ্টা করেছেন।
পাঠকগণ এই গল্পগুলির মাধ্যমে ভারতীয় ইতিহাসের এক এক যুগের সুপষ্ট স্বাদ পাবেন এ কথা নিঃসন্দেহে বলা যায়। 'আবর্ত্তন', 'স্ফটিকপাত্র', তমসো মা জ্যোতির্গময়', 'কন্ঠহার', 'পঞ্চপ্রদীপ', প্রভৃতি রচনাগুলি বিশেষকরে সার্থক ও রসাত্তীর্ন গল্পের মর্য্যাদা লাভ করেছে।
এটি লেখকের প্রথম ছোটগল্প সংকলন বই। এখানে মোট ১১টি গল্প রয়েছে। সেগুলি হল-

স্ফটিক পাত্র
মঞ্জীর
আবর্তন
তুমি কি কেবল ছবি
শিল্পী ও শিল্প
দহ
দেব-দেউল
কণ্ঠহার
নটরাজ
তমসো মা জ্যোতির্গময়
পঞ্চ প্রদীপ


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা সুন্দর ইতিহাস আশ্রিত ছোট গল্প সংগ্রহ বই 'পঞ্চপ্রদীপ - বাণী গুপ্ত' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment