ধৰ্ম্মতত্ব - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, March 25, 2021

ধৰ্ম্মতত্ব - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় পিডিএফ


 ধৰ্ম্মতত্ব - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ধৰ্ম্মতত্ব'
লেখক- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
বইয়ের ধরন- ধর্ম বিষয়ক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ধৰ্ম্মতত্ব - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

বঙ্কিমচক্রের সর্বোত্তম দার্শনিক অবদান তাহার ধর্মতত্ত্ব
এই ‘ধর্মতত্বে’র ইতিহাস বঙ্কিমচন্দ্র স্বয়ং এই পুস্তকের একাদশ অধ্যায়ে শুরুর মুখ দিয়া বলিয়াছেন-
অতি তরুণ অবস্থা হইতেই আমার মনে এই প্রশ্ন উদিত হইত, “এ জীবন লইয়া কি করিব?" “লইয়া কি করিতে হয় ?” সমস্ত জীবন ইহারই উত্তর খুঁজিয়াছি। উত্তর খুঁজিতে খুঁজিতে জীবন প্রায় কাটিয়া গিয়াছে। অনেক প্রকার লোক-প্রচলিত উত্তর পাইয়াছি, তাহার সত্যাসত্য নিরূপণ জন্য অনেক ভোগ ভুগিয়াছি, অনেক কষ্ট পাইয়াছি। যথাসাধ্য পড়িয়াছি, অনেক লিখিয়াছি, অনেক লোকের সঙ্গে কথোপকথন করিয়াছি, এবং কার্ধক্ষেত্রে মিলিত হইয়াছি। সাহিত্য, বিজ্ঞান, ইতিহাস, দর্শন, দেশী বিদেশী শাস্ত্র যথাসাধ্য অধ্যয়ন করিয়াছি। জীবনের সার্থকতা সম্পাদন জন্য প্রাণপাত করিয়া পরিশ্রম করিয়াছি। এই পরিশ্রম, এই কষ্ট ভোগের ফলে এইটুকু শিখিয়াছি যে, সকল বৃত্তির ঈশ্বরানুবর্তিতাই ভক্তি, এবং সেই ভক্তি ব্যতীত মনুষ্যত্ব নাই। “জীবন লইয়া কি করিব? এ প্রশ্নের এই উত্তর পাইয়াছি। ইহাই যথার্থ উত্তর, আর সকল উত্তর অযথার্থ। লোকের সমস্ত জীবনের পরিশ্রমের এই শেষ ফল; এই এক মাত্র সুফল। তুমি জিজ্ঞাসা করিতেছিলে, আমি এ তত্ত্ব কোথায় পাইলাম। সমস্ত জীবন ধরিয়া, আমার প্রশ্নের উত্তর খুঁজিয়া এতদিনে পাইয়াছি।-পৃ. ৬৮-৬৯।

‘ধর্মতত্বের বিষয় পুরাতন কিন্তু ভাষা ও বর্ণনাভঙ্গি নৃতন। ইহার জবাবদিহিরূপ বঙ্কিমচন্দ্র বলিয়াছেন—
আমার ন্যায় ক্ষুদ্র ব্যক্তির এমন কি শক্তি থাকিবার সম্ভাবনা যে, যাহা আৰ্য ঋবিগণ জানিতেন না।—আমি তাহা আবিষ্কত করিতে পারি। আমি যাহা বলিতেছিলাম, তাহার তাৎপর্য এই যে, সমস্ত জীবন চেষ্টা করিয়া তাহাদিগের শিক্ষার মর্মগ্রহণ করিয়াছি। তবে, আমি যে ভাষায় তোমাকে ডক্তি বুঝাইলাম সে ভাষায়, সে কথায়, তাঁহারা ভক্তিতত্ব বুঝান নাই। তোমরা উনবিংশ শতাব্দীর লোক—উনবিংশ শতাব্দীর ভাষাতেই তোমাদিগকে বুঝাইতে হয়। তার প্রভেদ হইতেছে বটে, কিন্তু সত্য নিত্য-পৃ. ৬৯।
১২৯১ বঙ্গাব্দের শ্রাবণ মাসের প্রারম্ভে অক্ষয়চন্দ্র সরকার-সম্পাদিত মাসিক পত্র 'নবজীবন’ প্রকাশিত হয়। শ্রাবণ সংখ্যার প্রথম প্রবন্ধ বঙ্কিমচন্দ্রের “ধৰ্ম্ম-জিজ্ঞাসা”। ইহাই ধৰ্ম্মতত্বের আদি।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ধর্ম বিষয়ক - 'ধৰ্ম্মতত্ব' বই-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment