ছোটদের ছড়া সঞ্চয়ন- বাংলা ছড়ার বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, February 19, 2021

ছোটদের ছড়া সঞ্চয়ন- বাংলা ছড়ার বই পিডিএফ


 ছোটদের ছড়া সঞ্চয়ন- বাংলা ছড়ার বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছোটদের ছড়া সঞ্চয়ন'
ছড়াকার- বিশিষ্ট সকল লেখকগণ
বইয়ের ধরন-  ছড়া সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬১
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ছোটদের ছড়া সঞ্চয়ন
ছড়া হল ছন্দে রচিত পদ্য বিশেষ। ছড়া সাধারণতঃ স্বরবৃত্ত ছন্দে রচিত হয়ে থাকে। শিশুসাহিত্যের আর একটি  অংশ হল ছড়াসাহিত্য। যাহারা ছড়া লিখে থাকেন তাকে ছড়াকার বলা হয়ে থাকে। বাংলা সাহিত্যে যাহারা ছড়া বা ছন্দ রচনা করে প্রসিদ্ধ হয়েছেন তাদের সবাইকেই কবি বা শিশু সাহিত্যিক বলা হয়ে থাকে। সাহিত্য সম্পর্কে শিশুদের প্রথম পরিচয়ের মাধ্যম হল এই ছড়া। ছড়াকে পদ্যসাহিত্যের একটি ধারা এবং এটিকে ছোটদের কবিতাও বলা যেতে পারে।

আপনার ছোট খোকা-খুকির জন্যে খুব মজাদার একটি বাংলা ছড়ার সংকলনের পিডিএফ শেয়ার করা হল। এখানে দুই ধরনের ছড়া সংকলিত হয়েছে, প্রচীন ছড়া ও আধুনিক ছড়া। আধুনিক ছড়াগুলি রচনা করছেন রবীন্দ্রনাথ ঠকুর, যোগীন্দ্রনাথ সরকার, কাজী নজরুল ইসলাম, সুখলতা রাও, অবনীন্দ্রনাথ ঠাকুর, সত্যেন্দ্রনাথ দত্ত, প্রেমেন্দ্র মিত্র, জসীমউদ্দীন, সুকুমার রায়, দক্ষিনারঞ্জন মিত্র মজুমদার, অন্নদাশঙ্কর রায়, প্যারীমোহন সেনগুপ্ত, উমা দেবী, স্বপনবুড়ো, আশা দেবী, চন্ডীচরণ বন্দ্যোপাধ্যায়, মৌমাছি, জ্যোতিরিন্দ্র মৈত্র, সুনির্মল বসু প্রভাত বসু, গিরীন্দ্রশেখর বসু, পথক বসু'র মতো বিশিষ্ট ছড়াকারগণ।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে প্রিয়  ছোটদের জন্য অসাধারণ একটি ছড়া সংগ্রহ বই- 'ছোটদের ছড়া সঞ্চয়ন'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment