খেয়াল খুশীর ছড়া - অর্ধেন্দু রায় বাংলা ছড়ার বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 4, 2021

খেয়াল খুশীর ছড়া - অর্ধেন্দু রায় বাংলা ছড়ার বই


 খেয়াল খুশীর ছড়া - অর্ধেন্দু রায় বাংলা ছড়ার বই
ডিজিটাল বইয়ের নাম- 'খেয়াল খুশীর ছড়া'
লেখক- অর্ধেন্দু রায়
প্রচ্ছদ শিল্পী- অর্ধেন্দু রায়
বইয়ের ধরন-  ছড়া সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

খেয়াল খুশীর ছড়া - অর্ধেন্দু রায়



ছড়াকার, নাট্যকার, অঙ্কনশিল্পী অর্ধেন্দু রায় 

তার জন্ম আসামের দরং জেলার রাঙ্গাপাড়াতে। ২৪শে জানুয়ারি ১৯৫৮ সালে। কৈশোরের প্রায় প্রথম দিক থেকেই তিনি আর পাঁচটা কিশোরের থেকে একদমই আলাদা। উনার ভেতরের শিল্পীসত্বা সেই বয়স থেকেই ক্রমশ ডানা মেলতে শুরু করে। এগিয়ে যেতে থাকে উনার সাধনা, নানা প্রতিবন্ধকতা ও প্রতিকূলতা উপেক্ষা করেই।
প্রকৃতির পাঠশালার হাতছানি যাকে প্রতিনিয়ত তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে, পুথিগত বিদ্যার ছোট্ট আঙিনা খুব বেশি দিন ধরে রাখবে কীভাবে? দেখতে দেখতে উনার স্বাভাবিক নেশাগুলো যেমন ছবি আঁকা, ছড়া লেখা,নাটক, মেকাপ, ফুল বাগানের শখ ওকে খুব অল্প সময়েই সাংস্কৃতিক জগতে এক বিশেষ পরিচিতি এনে দেয়।

'খেয়াল খুশীর ছড়া'র বইতে অর্ধেন্দু রায়ের সাহিত্য সৃষ্টি-

এর প্রায় সম্পূর্ণ অংশ জুড়ে রয়েছে কিশোর-কিশোরী, বড়-বুড়োদের জন্য রচিত তার অনবদ্য নানা রঙের তুলিতে আঁকা বিভিন্ন বিষয়ের ও বয়সের ছড়াসমূহ। তাঁর ছড়ার প্রতিটি ছত্রে ছত্রে বিশিষ্ঠজনেদের প্রতি শ্রদ্ধা ও সম্মান ও ভালবাসা উজাড় করা আবেগ ঝরে পড়েছে। যেসব পাঠকরা এই খেয়াল খুশীর ছড়ার স্বাদ পাবে,তারা তাদের আগামী জীবনে ভুলতে পারবেনা তাদের ছড়াপাঠের আনন্দ। সময়ের এই মধুর স্মৃতির সরনী বেয়েই পাঠকেরা ফিরে যাবেন সোনালী শৈশবে, দুষ্টুমি আর দস্যিপনার জগতে যেখানে কৌতুক ও কল্পনা মিলে মিশে একাকার হয়ে যাবে। আবেগভরা কৈশোরের উজ্জ্বল ও উচ্ছল দিনগুলো বারংবার ফিরে ফিরে আসবে।
ছড়াকার অর্ধেন্দু রায়র রচনা শৈলীতে যে মুগ্ধতার ও আবেশের স্পর্শ রয়েছে, আমার দৃঢ় বিশ্বাস তা প্রতিটি বয়সের মানুষের হৃদয়কে ছুঁয়ে যাবে।
তাঁর রচিত ছড়া গুলি সুবোধ্য ছন্দলালিত যেমন আবেগ ও প্রকৃতি নির্ভর। সেজন্য তার ছড়ার বই একটি ভিন্ন মাত্রা পেয়েছে। যেমন ক্রেতা সুরক্ষা, বন, স্বরাষ্ট্র, শিক্ষা, প্রভৃতি বিভাগকে কেন্দ্র করে তাঁর রচিত ছড়া সমূহ আক্ষরিক অর্থে অনবদ্য, প্রকৃতপক্ষে সময়ের দাবি ও সুষ্ঠ নাগরিক ও সামাজিক জীবনের জিয়ন কাঠি।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে  কিশোর-কিশোরী, বড়-বুড়োদের জন্য অসাধারণ একটি ছড়া সংগ্রহ বই- 'খেয়াল খুশীর ছড়া - অর্ধেন্দু রায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment